কলকাতা

মমতার সদিচ্ছাতেও অনড়, সরছেন কমিশনার, ডিসি নর্থ সহ স্বাস্থ্য অধিকর্তারা, উঠল না কর্মবিরতি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিধাননগর: দিনভর চাপা টেনশন, স্নায়ুযুদ্ধ, চিঠি চালাচালি এবং মধ্যরাত পর্যন্ত বৈঠক। এবং সদর্থক বৈঠক। আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের অধিকাংশ দাবি মেনে নিয়েই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বার্তা দিলেন, ‘অভয়া’ আবেগের সঙ্গে আছেন তিনি। শুধু প্রশাসনিক প্রধান হিসেবে নয়, অভিভাবক হিসেবে। তাই শুধুমাত্র আন্দোলনকারীদের অভিযোগ এবং অনাস্থার ভিত্তিতে কলকাতার পুলিস কমিশনার বিনীত গোয়েল, ডিসি নর্থ অভিষেক গুপ্তা, রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা (শিক্ষা) ডাঃ কৌশিক নায়েক, স্বাস্থ্য অধিকর্তা ডাঃ দেবাশিস হালদারকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী। লক্ষ্য ছিল তাঁর একটাই—অচলাবস্থা কাটানো। রাজ্যের মানুষ যাতে কোনওভাবে ভোগান্তির শিকার না হয়। মমতা জানিয়ে দিলেন, মঙ্গলবার বিকেল চারটের পর এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হবে। তখনই শহরের নতুন কমিশনারের নাম ঘোষণা হবে। একইসঙ্গে আরও বেশ কয়েকজনের বদলির বিজ্ঞপ্তিও জারি হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। আর সেইসঙ্গে বল ঠেলে দিলেন আন্দোলনকারীদের কোর্টে। বললেন, ‘সিবিআই আগেই তদন্তভার নিয়েছিল। বাকি ছিল চারটি দাবি। তার মধ্যে তিনটিই আমরা মেনে নিয়েছি। এবার ওদের কাছে আমাদের আবেদন, কাজে ফিরে এসো। বহু মানুষ কষ্ট পাচ্ছে। তার মধ্যে এই দুর্যোগ। ডিভিসি জল ছেড়েছে। জেলায় জেলায় বন্যা পরিস্থিতি। মানুষের চিকিৎসা প্রয়োজন। ওরা ফিরে গিয়ে নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নেবে। আশা করব, ওরা এই বৈঠককে সম্মান জানিয়ে কাজে ফেরার সিদ্ধান্ত নেবে।’ তারপরও অবশ্য কর্মবিরতি তোলেননি জুনিয়র ডাক্তরারা। আজ সুপ্রিম কোর্টে শুনানি এবং সিপি সহ অন্যদের সরানোর সিদ্ধান্ত কার্যকর হয় কি না দেখার পর আলোচনার ভিত্তিতে তাঁরা সিদ্ধান্ত নেবেন।
পঞ্চম দিন। মুখ্যমন্ত্রীর লাগাতার চেষ্টার পর সোমবার অবশেষে বৈঠক হল। এবং ফলপ্রসূও হল। মুখ্যসচিব এদিন জুনিয়র ডাক্তারদের জানিয়েও দিয়েছিলেন, এটাই শেষ চেষ্টা। দুপুর ১২টা নাগাদ আন্দোলনকারীদের কাছে ই-মেল যায় মুখ্যসচিবের। শনিবার বৈঠক ভেস্তে যাওয়ার পর স্নায়ুর চাপ কম ছিল না আন্দোলনকারীদের। মঙ্গলবার সুপ্রিম কোর্টে শুনানি। সেখানে তাঁদের পক্ষে আইনজীবী ইন্দিরা জয়সিং সওয়াল করলেও সুপ্রিম তোপ থেকে বাঁচতে একটা সুযোগ আন্দোলনকারীরাও খুঁজছিলেন। প্রশাসনের তরফ থেকে প্রস্তাব আসায় দেরি করেননি তাঁরা। এসবের মাঝেই নয়াদিল্লির প্রেস ক্লাবে পিঠোপিঠি সাংবাদিক সম্মেলন করে চিকিৎসকদের চারটি সংগঠন। ততক্ষণে অবশ্য আন্দোলনকারীদের এক পক্ষ বেঁকে বসেছে। পেশাদার স্টেনোগ্রাফার নিয়ে যাবেন তারা। সেই মর্মে ফের ই-মেল। শেষ পর্যন্ত সরকার সেটাও মেনে নেয়। তারপরও অবশ্য অপেক্ষা করতে হয়েছে মুখ্যমন্ত্রীকে। কালীঘাটে বৈঠকের সময় ছিল বিকেল পাঁচটা। আর জুনিয়র ডাক্তারদের বাস হরিশ চ্যাটার্জি স্ট্রিটে তাঁর বাসভবনে এসে পৌঁছল ৬টা ৪০ মিনিটে। তবে সরাসরি সম্প্রচার কিংবা দু’পক্ষের ভিডিওগ্রাফি নয়। গত শনিবার মুখ্যমন্ত্রীর ‘মিনিটস’-এর প্রস্তাবই মেনেছেন আন্দোলনকারীরা।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, মুখ্যসচিব মনোজ পন্থ, স্বরাষ্ট্র সচিব নন্দিনী চক্রবর্তী এবং রাজ্য পুলিসের ডিজি রাজীব কুমারের সঙ্গে আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের বৈঠক রাত ৮টা ৪০ মিনিটে শেষ হয়ে গেলেও প্রায় গভীর রাত পর্যন্ত চলল ‘মিনিটস’ বা কার্যবিবরণী তৈরির কাজ। রাত যত বাড়ল, তার সঙ্গে পাল্লা দিল টেনশন। অবশেষে রাত পৌঁনে ১২টায় বেরিয়ে গেলেন ডাক্তাররা। সাংবাদিক সম্মেলন করলেন মুখ্যমন্ত্রীও। তিনি জানালেন, ‘বৈঠক সদর্থক হয়েছে। দু’পক্ষই খুশি। অভয়ার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে বৈঠক শুরু হয়েছিল। ওদের সব দাবি নিয়েই আলোচনা হয়েছে। আন্দোলনকারীরা স্বাস্থ্য সচিবকে সরানোর দাবিতেও অনড় ছিল। কিন্তু আমরা বোঝালাম, পুরো ঘর একসঙ্গে খালি করে দিলে প্রশাসনিক কাজকর্ম চালানো যাবে না। তাই ডিএমই এবং ডিএইচএসকে সরানো হচ্ছে। সেটাও শুধুমাত্র ওদের অনাস্থার জন্য। আর বিনীতের ব্যাপারে ওরা বলল, ও নিজেই সরে যাওয়ার কথা বলেছে। তাই আমরা নিজেদের মধ্যে আলোচনা করে এবং বিনীতের সঙ্গে কথা বলে এই পদে বদলের সিদ্ধান্ত নিয়েছি।’
মমতা বন্দ্যোপাধ্যায় এদিনও বলেছেন, ‘কাজে ফিরে এলে কারও বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না।’ আজ, মঙ্গলবার সুপ্রিম কোর্টে শুনানি। গতদিনই প্রধান বিচারপতির বেঞ্চ নির্দেশ দিয়েছিল, কাজে যোগ দিতেই হবে। এদিন মমতার উদ্যোগ বুঝিয়ে দিয়েছে, শীর্ষ আদালতে যাতে আন্দোলনকারী ডাক্তাররা বিপদে না পড়েন, সেটা মাথায় ছিল তাঁর। প্রধান বিচারপতির বেঞ্চের নির্দেশ উপেক্ষা করার জন্য আদালত অবমাননার দায়ে শাস্তি হতে পারে তাঁদের। রাজ্য স্পষ্ট করেছে, যদি তাঁরা কর্মবিরতি তুলে নেন, সরকারও আন্দোলনকারীদের পাশে দাঁড়িয়ে যাবে। কারণ, রাজ্যের কাছে সবার আগে সাধারণ গরিব মানুষের চিকিৎসা। 
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা