কলকাতা

টানা কয়েকদিনের বৃষ্টিতে চাহিদা বেড়েছে মাছ ধরার জাল, ঘুনির

সংবাদদাতা, বনগাঁ: গত কয়েকদিনের বৃষ্টিতে জলমগ্ন গোটা এলাকা। নদী-নালা, খাল-বিল উপচে গিয়েছে। মাঠ-ঘাট জল থইথই। এমতাবস্থায় খাল-বিল থেকে মাছ ধরার ঝোঁক বেড়েছে। নদীতেও মাছের আশায় নেমে পড়েছেন জেলেরা। মাছ ধরার প্রবণতা বেড়ে যাওয়ায় বেড়েছে মাছ ধরার জালের চাহিদাও। সঙ্গে সঙ্গে দামও বেড়েছে জালের। জালের সঙ্গে চাহিদা বেড়েছে মাছ ধরার ঘুনির (বাঁশের তৈরি মাছ ধরার বিশেষ খাঁচা)।
নদী বা পুকুরে বা বড় জলাশয়ে খ্যাপলা জালের সাহায্যে মাছ ধরা হলেও মাঠে-ঘাটে বা খালে-বিলে কাঠি জালের সাহায্যে মাছ ধরা হয়। এদিন বনগাঁ হাটে একাধিক জালের দোকানে গিয়ে দেখা গেল, যথেষ্ট ভিড় রয়েছে ক্রেতাদের। বনগাঁ মণিগ্রাম থেকে জাল কিনতে এসেছিলেন তুষার বিশ্বাস। তিনি বলেন, কয়েকদিনের বৃষ্টিতে মাঠে-ঘাটে মাছ ঘুরে বেড়াচ্ছে। কাঠি জাল সারা রাত পেতে রাখলে সকালে তাতে অনেক মাছ ধরা পড়ছে। অনেকেই মাঠ-ঘাট বা খাল-বিলে মাছ ধরছেন। এদিন কাঠি জাল কিনতে এসেছিলেন পলাশ হালদারও। তিনি বলেন, নদীতে জল বেড়েছে। এখন সারা রাত নদীতে জাল পেতে রাখলে সকালে খাওয়ার মাছ হয়ে যাচ্ছে। বাড়তি মাছ বিক্রিও হচ্ছে।
জাল ব্যবসায়ী মৃন্ময় পাল বলেন, বৃষ্টির কারণে জালের চাহিদা অনেকটাই বেড়েছে। বিশেষ করে কাঠি জালের চাহিদা বেড়েছে। এই সুযোগে পাইকারি ব্যবসায়ীরা দাম কিছুটা বাড়ানোয় জালের দাম বেড়েছে। আগে যে জাল ১২০-১৩০ টাকায় বিক্রি হতো, সেগুলি এখন ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে মাছ ধরার দেশি জালের সঙ্গে চায়না জালের চাহিদাও বেড়েছে। জালের সঙ্গে  ঘুনির চাহিদাও অনেকটাই বেড়েছে। এদিন বনগাঁর বাজারে ২৬০ থেকে ৩৫০ টাকা দরে বিক্রি হয়েছে ঘুনি। এক ঘুনি বিক্রেতা বলেন, এতদিন সেভাবে চাহিদা ছিল না। কয়েকদিনের বৃষ্টিতে এক ধাক্কায় চাহিদা অনেকটা বেড়েছে। -নিজস্ব চিত্র
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা