কলকাতা

কার্যত দুর্গে পরিণত নবান্ন, কাছে ঘেঁষতেই পারলেন না কোনও আন্দোলনকারী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘ছাত্র সমাজ’-এর নবান্ন অভিযানের জেরে মঙ্গলবার কলকাতা ও হাওড়ার বিভিন্ন এলাকায় ব্যাপক অশান্তি হয়েছে। তবে ওই অভিযান নবান্ন ছুঁতে পারেনি। এদিন সকাল থেকে পুলিসি নিরাপত্তার ঘেরাটোপে নবান্নকে কার্যত ‘দুর্গে’ পরিণত করা হয়। ওই ভবনের একেবারে সামনে কোনও আন্দোলনকারী পৌঁছতে পারেননি। নবান্নের কিছুটা দূর থেকে এক মহিলাসহ পাঁচজনকে অবশ্য গ্রেপ্তার করেছে পুলিস। নবান্নে স্বাভাবিক সরকারি কাজকর্মই হয়েছে। তবে সরকারি কর্মীদের উপস্থিতি অন্যদিনের তুলনায় কিছুটা কম ছিল। সরকারি সূত্রের দাবি, এদিন বিভিন্ন দপ্তরে উপস্থিতির হার ছিল ৮৫ শতাংশ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সকাল পৌনে ১১টায় নবান্নে চলে আসেন। নবান্ন থেকে শহরের চারিদিকে পরিস্থিতির উপর নজর রেখে মুখ্যমন্ত্রী সাধারণ প্রশাসন ও পুলিসের শীর্ষ আধিকারিকদের প্রয়োজনীয় নির্দেশ দেন। তিনি নবান্ন ছাড়েন সন্ধ্যা ৬টা নাগাদ। 
সকাল থেকে দ্বিতীয় হুগলি সেতুতে যান চলাচল নিয়ন্ত্রণ করে পুলিস। নবান্নের সরকারি কর্মীদের মধ্যে যাঁরা এদিন অফিসে এসেছেন তাঁদের বেশিরভাগই পৌঁছন ১০টার আগে। সাধারণভাবে সকাল ১০টা থেকে সাড়ে ১০টার মধ্যে হাজিরার কথা, তবু সকাল ৯টা থেকেই সরকারি কর্মীরা আসতে শুরু করেন। নবান্নের জন্য যে বিশেষ সরকারি বাসগুলি সকালের দিকে শহরের বিভিন্ন জায়গা থেকে আসে, নিরাপত্তাজনিত কারণে এদিন সেগুলিকে নবান্নের বাসস্ট্যান্ড পর্যন্ত আসতে দেওয়া হয়নি। সেতুর উপর নবান্নের দিকে যাওয়ার রাস্তার উপর সবাইকে নামতে হয়। সেখানেই পুলিসের বিশেষ নজরদারি ছিল। পরিচয়পত্র দেখিয়ে কর্মীদের ওই রাস্তা ধরে হাঁটতে হয়। নবান্নের মূল গেটে ব্যাগ পরীক্ষার জন্য স্ক্যানার আছে। তা সত্ত্বেও পুলিস কর্মীরা ব্যাগ খুলেও সকলকে পরীক্ষা করেন এদিন। বেলা সাড়ে ১০টা নাগাদ দ্বিতীয় হুগলি সেতুতে যানবাহন ওঠা পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। ঝঞ্ঝাট এড়াতে, এই কারণেও অনেক কর্মী এদিন নবান্নে আসেননি। 
নবান্নের চারিদিকে প্রচুর পুলিস মোতায়েন করা হয়। তার মধ্যে বিশেষ কমান্ডো বাহিনীর পুলিসও ছিল। নবান্ন চত্বরের মধ্যেও অন্যদিনের তুলনায় অতিরিক্ত পুলিস রাখা হয়।  তবে বেলা ৩টে নাগাদ নবান্নের মূল গেটে কিছুটা উত্তেজনার সৃষ্টি হয়। গেটে কর্তব্যরত পুলিসকে চরম সতর্ক হওয়ার নির্দেশ দেন কর্তারা। কয়েকশো আন্দোলনকারী ফোরশোর রোড ধরে নবান্নের অদূরে সরু রাস্তার মধ্যেও চলে আসেন। সেখানকার ব্যারিকেড অবশ্য তাঁরা পেরতে পারেনি। গলির মধ্যে থেকে পাঁচজনকে ধরে এনে নবান্নের সামনে গাড়িতে তোলে পুলিস। 
মঙ্গলবার নবান্ন যাওয়ার রাস্তায় ব্যারিকেড।-নিজস্ব চিত্র
24d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা