কলকাতা

আজ শহরে ব্যাপক ভোগান্তির আশঙ্কা, নবান্ন অভিযান রুখতে ৮ হাজার পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবান্ন অভিযান ঘিরে সবরকম প্রস্তুতি নিচ্ছে পুলিস। তবে ভোগান্তির আশঙ্কা থাকছেই। দুপুর ১২টায় জমায়েত হওয়ার নির্দেশ দিয়েছে নবান্ন অভিযানের সংগঠকরা। লালবাজারের স্পেশাল ব্রাঞ্চের রিপোর্ট, সকাল ৯টার পর থেকে ভিড় জমতে শুরু হবে। মূলত কলেজ স্কোয়ার সহ শহরের বিভিন্ন এলাকা থেকে মিছিল যেতে পারে নবান্নের উদ্দেশে। জন্মাষ্টমীর ছুটির পর আজ সপ্তাহের প্রথম কাজের দিনে নবান্ন অভিযানের জেরে রাস্তায় ব্যাপক ভোগান্তির শিকার হতে পারেন সাধারণ মানুষ থেকে অফিসযাত্রীরা। ‘অনুমতিহীন’ এই মিছিল ঠেকাতে প্রস্তুত লালবাজার ও হাওড়া পুলিস। নবান্নমুখী সবকটি রাস্তা প্রয়োজন মতো বন্ধ করে দেওয়া হতে পারে বলে পুলিস সূত্রের দাবি।     
লালবাজার জানিয়েছে, নবান্ন অভিযান নিয়ে সংগঠকদের তরফে কলকাতা পুলিসের অনুমতি নেওয়া হয়নি। এমনকী, মিছিল সম্পর্কে নিয়ম মেনে পুলিসকে জানানোও হয়নি। লালবাজারের তরফে মেল করে সংগঠকদের কাছে মিছিলের সময় ও রুট জানতে চাওয়া হয়। সেই মেলের কোনও জবাব দেওয়া হয়নি বলে দাবি পুলিসের। লালবাজারের ও রাজ্য পুলিসের স্পেশাল ব্রাঞ্চের রিপোর্ট অনুযায়ী, নবান্নের উদ্দেশে মূলত ৩টি জায়গায় জমায়েত করতে পারে পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ। সাঁতরাগাছি, হাওড়া স্টেশন ও কলকাতার কলেজ স্কোয়ার থেকে মিছিল যেতে পারে নবান্ন অভিযানে। সেই মোতাবেক কলকাতা প্রান্তে মূলত দু’টি জায়গায় বিরাট প্রস্তুতি সেরে রেখেছে লালবাজারে। হাওড়া ব্রিজের দিকে অ্যাপ্রোচ রোড ও ব্র্যাবোর্ন রোড-স্ট্র্যান্ড রোড ক্রসিংয়ে ব্যারিকেড দিয়ে ঘিরে দেওয়া হয়েছে। অন্যদিকে, দ্বিতীয় হুগলি ব্রিজের দিকে হেস্টিংস ক্রসিং, ফারলং রোড, টার্ফ ভিউতে ত্রিস্তরীয় নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছে। হাওড়া ব্রিজ ও দ্বিতীয় হুগলি সেতুতে ওঠার সব ক’টি র‌্যাম্পের মুখ সহ শহরের মোট ১৯টি জায়গায় পাকাপোক্ত ব্যারিকেড লাগানো হয়েছে। সোমবার বিকেল থেকেই হেস্টিংস, প্রিন্সেপ ঘাট, খিদিরপুর রোডে মাটি খুঁড়ে গাছের গুঁড়ি দিয়ে ব্যারিকেড বসানো হয়েছে। ৫টি জায়গায় অ্যালুমিনিয়ামের পাকা ব্যারিকেড লাগিয়েছে লালবাজার। শুধু তাই নয়, শহরের জমায়েতস্থল হিসেবে কলেজ স্কোয়ারে অতিরিক্ত ব্যবস্থা রাখা হয়েছে। 
কলকাতা পুলিসের যুগ্ম কমিশনার (সদর) বলেন, শহরের আইনশৃঙ্খলা রক্ষায় মোতায়েন করা হচ্ছে ৬ হাজারের বেশি পুলিসকর্মী। অতিরিক্ত পুলিস কমিশনার পদমর্যাদার অফিসারের তদারকিতে ৮ জন যুগ্ম কমিশনার ও ২৬ জন ডেপুটি কমিশনার পদমর্যাদার অফিসার মোতায়েন রাখা হবে। একইসঙ্গে, কলকাতা পুলিসের স্পেশালাইসড ফোর্স, র‌্যাপিড অ্যাকশন ফোর্স (র‌্যাফ) থাকছে সবকটি স্পর্শকাতর পয়েন্টে। অপ্রীতিকর পরিস্থিতি ও বেআইনি জমায়েত হটাতে হেস্টিংস, হাওড়া ব্রিজ অ্যাপ্রোচ রোড ও কলেজ স্কোয়ারে ওয়াটার ক্যানন ও কাঁদানে গ্যাসের শেল প্রস্তুত রাখছে লালবাজার। একইসঙ্গে, জমায়েত শুরু হলেই ড্রোন নজরদারি চালাবে কলকাতা পুলিস। অন্যদিকে, হাওড়া প্রান্তে সাঁতরাগাছি ও হাওড়া স্টেশনে জমায়েত হওয়ার কথা রয়েছে। অভিযানকারীদের রুখতে প্রায় ২ হাজার পুলিস মোতায়েন করছে হাওড়া পুলিস কমিশনারেট। 
সোমবার লালবাজারে সাংবাদিক বৈঠক করে ডেপুটি কমিশনার ইন্দিরা মুখোপাধ্যায় বলেন, নবান্ন অভিযান নিয়ে কেউ কোনও গুজব ছড়াবেন না। সুপ্রিম কোর্ট জানিয়েছে, আর জি করের ঘটনার প্রতিবাদে শান্তিপূর্ণভাবে কোনও বিক্ষোভ, আন্দোলন হতেই পারে। কিন্তু, তার জেরে আজ কেউ আইন নিজে হাতে তুলে নেবেন না। সাধারণ মানুষ এদিন রাস্তায় কোনও সমস্যায় পড়লে ১০০ ডায়ালে যোগাযোগ করতে পারবেন।
25d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা