কলকাতা

দত্তপুকুরে বিস্ফোরণের পর থেকেই খোঁজ নেই ‘মাস্টারমাইন্ড’ শামসুলের পরিবারের

নিজস্ব প্রতিনিধি, বারাসত: দত্তপুকুরের মোচপোলে বিস্ফোরণের এক বছর অতিক্রান্ত। এই এক বছরের মধ্যে এলাকায় সেভাবে দেখাই যায়নি অভিযুক্ত শামসুল আলির পরিবারের সদস্যদের। মাঝে এক-দু’দিন কেউ এসে ছড়িয়েছিটিয়ে থাকা কিছু সামগ্রী সরিয়েছে। এলাকার বাসিন্দাদের অভিযোগ, বছর ঘুরলেও কথা রাখেনি প্রশাসন। ভূরি ভূরি প্রতিশ্রুতি ছিল, বাস্তবায়িত হয়নি কিছুই। এখনও আতঙ্ক নিত্যসঙ্গী তাঁদের। ভয়াবহ বিস্ফোরণের বর্ষপূর্তির প্রাক্কালে তা নিয়ে ক্ষোভ উগরে দিলেন মোচপোল গ্রামের বাসিন্দারা। 
দত্তপুকুরের মোচপোলের পাশের গ্রাম নারায়ণপুরে দীর্ঘদিন ধরেই বাজির কারবার রয়েছে। লোকমুখে ‘বাজিগ্রাম’ হিসেবেই এই গ্রামের পরিচয়। এলাকার একটা বড় অংশের মানুষ বাজি কারবারের সঙ্গে যুক্ত। এসব দেখে স্বল্প পরিশ্রমে বেশি টাকা রোজগারের পন্থা অবলম্বন করতে শুরু করে মোচপোল গ্রামের কিছু মানুষ। আর তার জেরেই ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটে গত বছর ২৭ আগস্ট, রবিবার। বিস্ফোরণে উড়ে যায় শামসুল আলির বাড়ি। ১০ জনের মৃত্যু হয়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শামসুল মোটা টাকার বিনিময়ে বাড়ি ভাড়া দিয়েছিল বাজি কারবারিদের। বিস্ফোরণে মৃত্যু হয় শামসুলেরও। মুর্শিদাবাদের জিরাত শেখ ও স্থানীয় কেয়ামত আলিরা এই কারবার চালাত বলে জানা যায়। শামসুল আলি ও শহিদুল আলির বাড়ি ভাড়া নিয়েই নিষিদ্ধ বাজির সামগ্রী মজুত রাখা হতো বলেই অভিযোগ। গত বছর শামসুলের বাড়িতে বিস্ফোরণের পর এলাকায় তাদেরও আর দেখা যায়নি। তার স্ত্রী ও ছেলেরা অন্যত্র থাকেন। মাঝে দু’-তিনদিন এলেও আর পাত্তা পাওয়া যায়নি। 
বছর ঘুরলেও ক্ষতিপূরণ না মেলায় ক্ষোভ বাড়ছে ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের মধ্যে। স্থানীয় বাসিন্দা সাত্তার আলি বলেন, ‘ঘটনার পর প্রশাসন বলেছিল, ক্ষতিপূরণ দেওয়া হবে। যারা দোষ করল, মারাও গেল, তারা ক্ষতিপূরণ পেয়ে গেল। কিন্তু আমাদের কিছুই জুটল না।’ একই ক্ষোভ সাকিলা বিবিরও। আক্ষেপের সুরে তিনি বললেন, ‘এক বছর ধরে প্রশাসনের দোরে ঘুরছি। কিছুই পাইনি। নিজেরাই টাকা খরচ করে ক্ষতিগ্রস্ত বাড়ি সংস্কার করলাম।’ বাড়ির উঠোনে বসে আজমিরা বিবি বলছিলেন, ‘প্রশাসন আমাদের দিকে তাকাচ্ছে না। কারণ, আমরা নিরুপায়। শামসুলের জন্য আমাদের এত অপমান সহ্য করতে হল।’ তবে বাজির বিভিন্ন কাজে যুক্ত গৃহবধূদের একাংশ এখন আগের পেশায় ফিরেছেন বলে স্থানীয় সূত্রে খবর। আগে এই এলাকার বহু মহিলা বালাপোষ তৈরির কাজ করতেন। বিস্ফোরণের পর তাঁরা সেই কাজেই ফিরে গিয়েছেন বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে।
25d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা