কলকাতা

গঙ্গার লকগেট বন্ধ, রাতভর বৃষ্টিতে জলমগ্ন অলিগলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাতভর বৃষ্টি। বন্ধ গঙ্গার লকগেটগুলিও। ফলে রবিবার রাতের বৃষ্টিতে ফের জলমগ্ন উত্তর এবং মধ্য কলকাতার একাধিক অঞ্চল। বেহালা, ঠাকুরপুকুর, জোকাতেও জল দাঁড়িয়ে যায়। কলকাতা পুরসভার দাবি, গঙ্গার লকগেটগুলি বন্ধ থাকায় উত্তর কলকাতা থেকে জল নামতে দেরি হয়। যদিও শহরের গুরুত্বপূর্ণ রাজপথ থেকে জল দ্রুত সরানো হয়েছে। কিন্তু বিভিন্ন অলিগলিতে দীর্ঘক্ষণ জল জমে ছিল বলে মানুষের অভিযোগ। ফলে সোমবার মানুষকে পড়তে হয় ভোগান্তির মধ্যে। রাস্তাঘাটে যানবাহনের গতি ছিল শ্লথ।
গত কয়েকদিন ধরে মধ্য কলকাতায় বেশি পরিমাণ বৃষ্টি হচ্ছে। ঘণ্টায় ৬০ থেকে ১০৭ মিমি বৃষ্টি হয়েছে। এমনকী ১৬৭ মিলিমিটার বৃষ্টি হয়ে রেকর্ডও তৈরি হয়েছে। পুরসভার নিকাশি বিভাগের আধিকারিকদের বক্তব্য, একদিনে একটি নির্দিষ্ট এলাকায় এত পরিমাণ বৃষ্টি গত কয়েক বছরের মধ্যে রেকর্ড। যার ফলে গত কয়েকদিন ধরে টানা বর্ষণে কার্যত বানভাসির চেহারা নেয় সেন্ট্রাল অ্যাভিনিউ, মহাত্মা গান্ধী রোড, বড়বাজার, বউবাজার, কলেজ স্ট্রিট, কলুটোলা, স্ট্র্যান্ড রোড, বিবি গাঙ্গুলি স্ট্রিট, লালবাজার অঞ্চল। এদিন মানিকতলা পাম্পিং স্টেশন জোনে ৮৬ মিমি, মার্কাস স্কোয়ারে ৭৭ মিমি, উল্টোডাঙায় ৮৮ ও বেহালা ট্রেঞ্চিং গ্রাউন্ড পাম্পিং স্টেশন জোনে ৭১ মিমি বৃষ্টি রেকর্ড হয়েছে। এই অঞ্চলগুলিতেই মূলত বেশি বৃষ্টি হয়েছে রাতভর। পুরসভার নিকাশি বিভাগের এক আধিকারিক বলেন, এবার বর্ষা মরশুমের শুরুতে বৃষ্টির ঘাটতি ছিল। কিন্তু জুলাইয়ের শেষ দিক থেকে বৃষ্টির পরিমাণ বাড়ে। দক্ষিণের তুলনায় গত এক সপ্তাহে উত্তর কলকাতায় বিপুল বৃষ্টি হয়। গত দু-তিন দিন ধরে জগন্নাথ ঘাট, মার্কাস স্কোয়ার ও মানিকতলায় মাত্র কয়েক ঘণ্টাতেই যে পরিমাণ বৃষ্টি হচ্ছে তা শহরের অন্যত্র হচ্ছে না। 
স্বাভাবিকভাবেই সোমবার সকাল পর্যন্ত বিভিন্ন রাস্তায় জল জমে থাকায় মানুষকে দুর্ভোগের মধ্যে পড়তে হয়েছে। মানিকতলা, হাতিবাগান, গিরিশ পার্ক, কলেজ স্ট্রিটের অধিকাংশ অলিগলি দীর্ঘক্ষণ জলমগ্ন ছিল বলে অভিযোগ। কলকাতা পুরসভার দাবি, রবিবার রাত তিনটে পনের মিনিট থেকে সোমবার সকাল আটটা পনের পর্যন্ত জোয়ার থাকার কারণে গঙ্গার লকগেট বন্ধ রাখতে হয়েছিল। তার জেরেই জল নামতে সময় লাগে। তবে সকালের পর কোনও রাস্তায় জমা জলের দেখা মেলেনি।
25d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা