কলকাতা

প্রবল বৃষ্টি, পূর্ণিমার কোটালে নামখানায় নদীবাঁধে নামল ধস

সংবাদদাতা, কাকদ্বীপ: চলছে বৃষ্টি। তার উপরে পূর্ণিমার কোটালের জেরে নদীর জলস্তর বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতিতে কাকদ্বীপ মহকুমার বেশ কয়েকটি নদীবাঁধে ইতিমধ্যেই ধস নেমেছে। বুধবার রাতের দিকে নামখানা ব্লকের নারায়ণপুর গ্রাম পঞ্চায়েতের দুর্গানগর গ্রামের নদীবাঁধেও হঠাৎ ধস নামে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এই গ্রামের পাশ দিয়ে সপ্তমুখী নদীর শাখা বয়ে গিয়েছে। বুধবার বিকেলে জোয়ারের পর নদীতে ভাটা শুরু হয়। আর ভাটা পড়তেই নদীবাঁধের প্রায় ৫০০ ফুটেরও বেশি এলাকাজুড়ে ধস নামে। এরপর থেকেই গ্রামবাসীরা আতঙ্কে রয়েছেন।
এবিষয়ে স্থানীয় এক বাসিন্দা দেবকুমার বেরা বলেন, দীর্ঘ প্রায় তিন মাস ধরে এই নদীবাঁধ তৈরি করার কাজ চলছে। কাজের মাঝেও ধস নেমেছিল। তখন সেই জায়গাটি মেরামত করা হয়। বর্তমান অতিরিক্ত বৃষ্টি ও কোটালে নদীর জলস্তর বৃদ্ধি পাওয়ার কারণে বাঁধের মাটি আলগা হয়ে ধস নেমেছে। বাঁধের মাঝখানে ফাটল দেখা দিয়েছে। এই ফাটল থেকে বাঁধের ভিতরে যাতে জল না ঢোকে, তার জন্য ওই অংশে ত্রিপল চাপিয়ে রাখা হয়েছে। বেশি পরিমাণ বৃষ্টি হলে, অথবা নদীর জলস্তর স্বাভাবিকের চেয়ে বেশি বৃদ্ধি পেলে বাঁধ ভেঙে যাওয়া সম্ভাবনাও রয়েছে। সেক্ষেত্রে কয়েকশো বিঘা কৃষিজমি নোনা জলে প্লাবিত হয়ে যাবে। পাশাপাশি ক্ষতিগ্রস্ত হবে পানের বরজ ও পুকুর। এছাড়াও বহু ঘর বাড়ি জলমগ্ন হয়ে পড়বে। ফলে নদীতে জোয়ার এলেই গ্রামবাসীরা বাঁধের কাছাকাছি চলে আসছেন। সবার নজর এখন নদীবাঁধের দিকে।
নারায়ণপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান প্রিয়াঙ্কা দাস বলেন, বিষয়টি নজরে এসেছে। সেচদপ্তরের সঙ্গে আলোচনা হয়েছে। শীঘ্রই ওই নদীবাঁধ মেরামতের কাজ শুরু হবে। - নিজস্ব চিত্র
29d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা