কলকাতা

চলন্ত ট্রেনে প্রতিবাদ, স্বাস্থ্যভবন অভিযানে জুনিয়র চিকিৎসকরা

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: আর জি করে চিকিৎসক খুনের ঘটনায় দোষীদের উপযুক্ত বিচার চেয়ে স্বাস্থ্যভবন অভিযানে নামলেন জুনিয়র ডাক্তাররা। বুধবার তাঁরা সল্টলেকের সিজিও কমপ্লেক্স থেকে হেঁটে স্বাস্থ্যভবনে যান। এরপর ৩৫ জনের প্রতিনিধি দল স্বাস্থ্যদপ্তরের শীর্ষ কর্তাদের সঙ্গে দেখা করে দাবিদাওয়া জানান। ঘটনার দিন হাসপাতালে উপস্থিত পদাধিকারীদের উপযুক্ত শাস্তির দাবি জানান তাঁরা। তবে বৈঠক থেকে বেরিয়ে অসন্তোষ প্রকাশ করেন প্রতিনিধিরা। তাঁদের দাবি, স্বাস্থ্যকর্তাদেরও অসহায় মনে হচ্ছে। 
কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া, গবেষক, শিক্ষক, কর্মী ও প্রাক্তনীরা বেলা ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কলেজ স্ট্রিট ক্যাম্পাসের সামনে অবস্থান বিক্ষোভ করেন। ইঞ্জিনিয়ার ও চিকিত্সকরা একসঙ্গে কলেজ স্ট্রিট থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল করেন। নন্দন থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ক্লাসিক্যাল মিউজিক ও নৃত্যশিল্পীরা প্রতিবাদ মিছিল করেন। রাত দশটায় মোমবাতি হাতে এক মিনিট নীরবতা পালন করেন শহর তথা রাজ্যের বিভিন্ন বার, হোটেল, রেস্তরাঁর শিল্পী ও কলাকুশলীরা। এদিন আর জি করে পড়ুয়াদের ধর্নামঞ্চে গিয়ে সমর্থন জানায় যাদবপুর বিশ্ববিদ্যালয় টিচার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধি দল। 
চিকিৎসক খুনের বিচার চেয়ে চলন্ত ট্রেনেও প্রতিবাদ জানালেন একদল যাত্রী। বুধবার মুখে কালো মাস্ক পরে ডাউন গোবরডাঙা-শিয়ালদহ লোকাল ও আপ বারাসত-হাসনাবাদ লোকালে স্লোগান দিতে থাকেন তাঁরা। হাতে ছিল ‘উই ওয়ান্ট জাস্টিস’ লেখা ব্যানার। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উদ্যোগেও মিছিল করা হয়। অংশ নেন অধ্যাপক, শিক্ষাকর্মী, গবেষক ও ছাত্রছাত্রীরা। চাকদহ শহরে আইসিডিএস কর্মীরা মৌন মিছিল করেন। হুগলির একাধিক জায়গায় পথে নেমে বিক্ষোভ দেখায় বিজেপি। খুনের বিচার চেয়ে ফুরফুরা শরিফে পদযাত্রার আয়োজন করা হয়। বারাকপুরে মিছিল করেন ছাত্রছাত্রীরা। তার জেরে বেশ কিছুক্ষণ অবরুদ্ধ ছিল বি টি রোড। নৈহাটির জেটিয়াতে মহিলারা রাস্তায় নেমে প্রতিবাদ জানান। 
হাওড়ার ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারাও প্রতিবাদ মিছিল করেন। দুপুরে দালালপুকুরের ইছাপুর থেকে কদমতলা পর্যন্ত মিছিলে পা মেলান প্রায় ৩০০ পড়ুয়া। পাশাপাশি সাউথ ইস্টার্ন রেলওয়ের টিকিয়াপাড়া কারশেডে বেশ কিছুক্ষণ জমায়েত করে প্রতিবাদ দেখান রেলের কর্মীরা। বিকেলে হাওড়ার ঋষি বঙ্কিমচন্দ্র রোডে প্রতিবাদ মিছিল করেন আইএসএফ কর্মী সমর্থকরা। মুখ্যমন্ত্রীর পদত্যাগ এবং দোষীদের গ্রেপ্তারের দাবিতে এই মিছিল হয়। দুপুরে উলুবেড়িয়া মেডিক্যাল কলেজ চত্বরে মিছিল করেন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা। 
আর জি কর কাণ্ডের প্রতিবাদে শামিল হলেন ব্যাঙ্ককর্মীরাও। বুকে কালো রিবন বেঁধে কাজে যোগ দেন তাঁরা। ব্যাঙ্ক কর্মীদের বৃহত্তম সংগঠন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সর্বভারতীয় সভাপতি রাজেন নাগর বলেন, আমরা এই নৃশংস ঘটনার প্রতিবাদ করছি এবং চিকিৎসকদের আন্দোলনের পাশে আছি। 
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা