কলকাতা

নগরোন্নয়নের ক্ষেত্রেও মোদি সরকারের বঞ্চনা বাংলাকে, আটকে ২,১৬৭ কোটি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু গ্রামীণ এলাকার উন্নয়নের টাকা নয়, রাজ্যের নগরোন্নয়নের ২,১৬৭ কোটি টাকা আটকে রেখে বাংলাকে বঞ্চিত করার অভিযোগ উঠল মোদি সরকারের বিরুদ্ধে। এখানেই শেষ নয়! আগামী দিনেও যাতে টাকা আটকে রাখা যায়, তার জন্য নয়া ফিকির আমদানি করে সম্প্রতি চিঠি দেওয়া হয়েছে রাজ্য সরকারকে। সূত্রের খবর, পঞ্চদশ অর্থ কমিশনের গত অর্থবর্ষের টাকা তো বটেই, চলতি অর্থবর্ষের এই খাতের প্রথম পর্যায়ের টাকাও আটকে রাখায় সিঁদুরে মেঘ দেখছে প্রশাসনিক মহল। ১০০ দিনের কাজ, আবাস যোজনার মতো এক্ষেত্রেও একই পরিণতির আশঙ্কা দেখছে তারা। এ বিষয়ে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বলেন, ‘কেন্দ্রের এই স্বৈরাচারী মনোভাব দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী। কেন্দ্র রাজ্য থেকে টাকা তুলে নিয়ে যায়। অথচ, সমস্ত হিসাব দেওয়া সত্ত্বেও বিরোধী রাজ্যগুলির, বিশেষত বাংলার টাকা অকারণে আটকে রাখা হয়। নিত্যনতুন ফিকির তুলে রাজ্যের টাকা আটকে রাখা হচ্ছে।’
সূত্রের খবর, ২০২৩-২৪ অর্থবর্ষের এই খাতের টাকা চেয়ে গত ৫ এবং ১০ জুলাই কেন্দ্রকে চিঠি দিয়েছে পুর ও নগরোন্নয়ন দপ্তর। এই অর্থবর্ষের মোট ১৪৪৫ কোটি টাকা বকেয়াও দ্রুত ছাড়ার কথা বলা হয়েছে। দু’টি চিঠিতেই বিগত বছরগুলিতে পুরসভার মাধ্যমে এই খাতে টাকার খরচের সমস্ত তথ্য উল্লেখ করা হয়েছে। কিন্তু, টাকা ছাড়া তো দূরের কথা, পাল্টা চিঠি দিয়ে নতুন করে খরচ সংক্রান্ত একাধিক প্রশ্নের জবাব ও ব্যাখ্যা চাওয়া হয়েছে। সব মিলিয়ে বকেয়া টাকা পাওয়ার ক্ষেত্রে নতুন করে অনিশ্চয়তা তৈরি হল বলে জানাচ্ছেন পদস্থ কর্তারা। রাজ্যের হিসেব অনুযায়ী, গত অর্থবর্ষের বকেয়া সহ চলতি অর্থবর্ষের প্রথম পর্যায়ের বকেয়া মিলিয়ে রাজ্যের প্রাপ্য দাঁড়িয়েছে মোট ২১৬৭ কোটি টাকা। এর ফলে রাজ্যের পুর-এলাকাগুলিতে উন্নয়ন ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে বলে অভিযোগ। 
এদিকে, গ্রামীণ এলাকার জন্য পঞ্চদশ অর্থ কমিশনের চলতি অর্থবর্ষের প্রথম পর্যায়ের প্রায় ১৬০০ কোটি টাকা চেয়ে কেন্দ্রের কাছে গত সপ্তাহেই চিঠি পাঠিয়েছে পঞ্চায়েত দপ্তর।
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা