কলকাতা

বাড়িতে দু’টি এসি, কলকাতার পিছনে দিল্লি-মুম্বই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার গ্রীষ্মে লাগামছাড়া গরম নাজেহাল করে ছেড়েছে বঙ্গবাসীকে। কোনও কোনও দিন গরম এতটাই বেশি ছিল যে তা টেক্কা দিয়েছে রাজস্থানের জয়পুরকে। এমন চিড়বিড়ে গরম থেকে রেহাই পেতে এসি কিনতে ছুটেছেন বহু মানুষ। এক ধাক্কায় অনেকটা খরচ এবং মাসে মাসে মোটা অঙ্কের বিদ্যুৎ বিলের তোয়াক্কা না করেই এসি লাগিয়েছেন তাঁরা। বৈদ্যুতিন যন্ত্রপাতির নামজাদা দোকানগুলিতে কোথাও দেড় লক্ষ, কোথাও দু’লক্ষ ছাড়িয়েছে এসি বিক্রি। অর্ডার ডেলিভারি দিতে ঘুম ছুটেছে তাদের। অনেকেই আবার বাড়িতে একটা এসি-তে গরম সামলাতে না পেরে দু’টো কিনেছেন। সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, বাড়িতে দ্বিতীয় এসি আনার হিসেবে দিল্লি-মুম্বইকে টেক্কা দিয়েছে কলকাতা! যদিও দিল্লিতে এসি’র তুলনায় কুলার ব্যবহারের প্রচলনই বেশি।
এসি কেনা এবং তার ব্যবহারের উপর দেশে একটি সমীক্ষা চালায় গোদরেজ। সেখানে দেখা যাচ্ছে, কলকাতার ৫৫ শতাংশ মানুষ জানিয়েছেন, তাঁদের বাড়িতে দু’টি এসি রয়েছে। অথচ দিল্লিতে সেই হার ৪৮ শতাংশ। মুম্বই এবং চেন্নাইতে তা যথাক্রমে ৪৪ এবং ৪৬ শতাংশ। জয়পুর বা আহমেদাবাদের মতো শহরে দু’টি এসি থাকার হার যথাক্রমে ৩৮ এবং ৩৬ শতাংশ।
সমীক্ষায় দাবি করা হয়েছে, বাড়িতে একাধিক এসি থাকলেও বিদ্যুৎ বিল বাঁচানোর ক্ষেত্রে অনেকটাই সচেতন কলকাতা। এই শহরের ৫৭ শতাংশ মানুষ জানিয়েছেন, তাঁদের বিদ্যুৎ বিল ক্রমশ বাড়ছে। সারা বছর যে অঙ্কের বিল তাঁরা মেটান, গরমে সেই অঙ্ক দ্বিগুণ হচ্ছে। তাই ঊর্ধ্বমুখী খরচে লাগাম টানতে কলকাতার ৩৪ শতাংশ মানুষ এসিতে টাইমার ব্যবহার করছেন। অর্থাৎ, একটি নির্দিষ্ট সময় পর যাতে এসি নিজে থেকেই বন্ধ হয়ে যায়, সেই ব্যবস্থা পাকা করছেন শহরবাসীর একাংশ। ৩০ শতাংশ মানুষ জানাচ্ছেন, তাঁরা সারা রাত এসি চালান না। মোটামুটি ঠান্ডা অনুভূত হলে নিজেরাই তা বন্ধ করে দেন। সমীক্ষায় কলকাতার ২৩ শতাংশ মানুষ জানিয়েছেন, সারা বছর আলাদা আলাদা ঘরে সময় কাটানোর অভ্যাস থাকলেও গরমকালে তাঁরা একই ঘরে থাকার চেষ্টা করেন, যেখানে এসি আছে। কলকাতাবাসী বিদ্যুৎ বিল বাঁচাতে শুধু যে এই পন্থাগুলি নিচ্ছেন, তা নয়। নিয়মিত এসি ‘সার্ভিসিং’ করানোতেও যথেষ্ট তৎপর তাঁরা। সমীক্ষা বলছে, ৬৪ শতাংশ মানুষ এখানে নিয়ম করে অন্তত একবার এসির রক্ষণাবেক্ষণ করান। দিল্লি ও মুম্বইতে সেই হার যথাক্রমে ৫৫ এবং ৫৩ শতাংশ। এই কাজে তাঁরা নির্ভর করেন সংশ্লিষ্ট এসি সংস্থার নিজস্ব টেকনিশিয়ানকেই। তাঁদের বক্তব্য, এতে খরচ কমে এবং যন্ত্রটির স্বাস্থ্যও ভালো থাকে। সমীক্ষা শেষে গোদরেজ দাবি করেছে, এবার গ্রীষ্মে এসি বিক্রি গতবারের তুলনায় সামগ্রিকভাবে দেড় গুণ বেড়েছে।     
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা