কলকাতা

বাড়ল গঙ্গার জলস্তর,আজ আরও বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গের উপর তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবে রবিবার দিনভর ভারী বৃষ্টি হল কলকাতায়। কখনও ঝিরঝিরে, কখনও মুষলধারে বৃষ্টি হয়েছে একটানা। কোনও নির্দিষ্ট এলাকায় ২৪ ঘন্টার মধ্যে ৭০ থেকে ১১০ মিলিমিটার (মিমি) পর্যন্ত বৃষ্টি হলে আবহাওয়াগত বিচারে ভারী বৃষ্টিপাত বলে ধরা হয়। কলকাতা পুরসভার বিভিন্ন পাম্পিং স্টেশনে এদিন সকাল ৯ টা থেকে বিকেল ৩টের মধ্যেই ৪০ থেকে ৭৬ মিমি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। রবিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় আলিপুর আবহাওয়া অফিসে ৬৫ মিমি বৃষ্টিপাত হয়েছে। এখানে রবিবার সকাল সাড়ে ৮ টা থেকে বিকেল পর্যন্ত বৃষ্টিপাতের পরিমাণ ৫৪.৪ মিমি। এই সময়ে দমদম ও সল্টলেকে ৬৫ মিমি বৃষ্টিপাত হয়েছে। রাত পর্যন্ত টানা বৃষ্টি চলেছে শহরে। অর্থাৎ কলকাতায় ভারী মাত্রায় বৃষ্টি হয়েছে সার্বিকভাবে। আজ, সোমবারও কলকাতায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। বৃষ্টি বেশি হওয়ার পাশাপাশি ঩জোয়ারে গঙ্গার জলস্তর বেড়ে যাওয়ায় রবিবার সকাল সাড়ে ১০টা থেকে বেলা ২.৩০টা পর্যন্ত লকগেটগুলি বন্ধ রাখতে হয়। এদিনের বৃষ্টিতে শহরের বিভিন্ন অংশে জল জমে। তবে জল জমার কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ার মতো পরিস্থিতি হয়নি কোথাও। 
এদিন নিম্নচাপটির অবস্থান ছিল দক্ষিণ বাংলাদেশ ও সংলগ্ন দক্ষিণবঙ্গের উপর। আবহাওয়াবিদরা জানিয়েছেন, কলকাতা থেকে খুব বেশি দূরে ছিল না নিম্নচাপটি। তাই এর ভালোরকম প্রভাব পড়েছে। কলকাতা ছাড়াও রাজ্যের উপকূল সংলগ্ন এলাকায় এদিন বেশি বৃষ্টি হয়েছে। আজ, সোমবার নিম্নচাপটি শক্তি বাড়িয়ে দক্ষিণবঙ্গের উপর সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। তাই আজও কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এক বা দু’দফায় ঘন্টায় ২০ থেকে ৩০ মিমি পর্যন্ত বৃষ্টি হতে পারে আজ। কাল, মঙ্গলবার থেকে শহরে বৃষ্টির মাত্রা কমবে। তবে নিম্নচাপের প্রভাবে বুধবার পর্যন্ত হাল্কা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি চলতে পারে শহরে। জুলাইয়ের শেষ সপ্তাহ থেকে দক্ষিণবঙ্গের অন্যান্য অংশের মতো কলকাতায়ও বৃষ্টি 
কিছুটা বেড়েছে। আগস্টের প্রথম সপ্তাহে ১০৮ মিমি বৃষ্টি হয় শহরে। এই সময়ে শহরের স্বাভাবিক বৃষ্টির তুলনায় এই বৃষ্টিপাত ২৫ শতাংশ বেশি। আগস্টের দ্বিতীয় সপ্তাহে (১৪ তারিখ পর্যন্ত) কলকাতায় বৃষ্টি অনেকটা কমে যায়। আলিপুর আবহাওয়া দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী এই সময়ে কলকাতায় মাত্র ৩৫.৩ মিমি বৃষ্টি হয়েছে, যা এই সময়ের স্বাভাবিক বৃষ্টিপাতের তুলনায় ৬০ শতাংশ কম। এবার নিম্নচাপের ধাক্কায় আগস্টের তৃতীয় সপ্তাহে বৃষ্টির পরিমাণ ফের বাড়ল। জুন মাস থেকে এখনও পর্যন্ত কলকাতায় ৬৫০ মিমি বৃষ্টি হয়েছে, যা স্বাভাবিকের থেকে ২৭ শতাংশ কম বলে জানিয়েছে হাওয়া অফিস।
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা