খেলা

রোহিতের ব্যাটিং তাণ্ডবে দিশাহারা ক্যাঙারু বাহিনী, বিশ্বকাপ সেমি-ফাইনালে ভারত

গ্রস আইলেট: কোনও অঙ্কের অপেক্ষা নয়, অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়েই টি-২০ বিশ্বকাপের সেমি-ফাইনালে টিম ইন্ডিয়া। বৃহস্পতিবার শেষ চারের লড়াইয়ে ভারতের প্রতিপক্ষ ইংল্যান্ড। ম্যাচের নায়ক অধিনায়ক রোহিত শর্মা। তাঁর বিধ্বংসী ৯২ রানের সুবাদে প্রথমে ব্যাট করে ভারত ৫ উইকেটে তোলে ২০৫। জবাবে একটা সময় পর্যন্ত আশা জাগিয়ে রেখেছিল অস্ট্রেলিয়া। দুরন্ত ছন্দে থাকা ট্রাভিস হেড ৭৬ রানে বুমরাহর বলে আউট হতেই রাশ চলে যায় রোহিতদের হাতে। শেষ পর্যন্ত ক্যাঙারু বাহিনীর লড়াই থামে ৭ উইকেটে ১৮১ রানে। এই পরাজয়ের ফলে শেষ চারে ওঠার আশা ক্ষীণ হল কামিন্সদের। আফগানিস্তান যদি বাংলাদেশকে হারিয়ে দেয় তাহলে বিদায় নেবে ব্র্যাডম্যানের দেশ। এমনকী, আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়ে সেমি-ফাইনালে ওঠার পথ আচমকা খুলে গেল বাংলাদেশের সামনেও। 
টস হেরে ব্যাট করতে নেমে বিরাট কোহলি (০) এদিনও ব্যর্থ। চলতি আসরে ছয় ইনিংসে ভিকে’র সংগ্রহ মোটে ৬৬। কিন্তু রোহিত ছিলেন অপ্রতিরোধ্য।  হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ১৯ বলে, যা তাঁর দ্রুততম। ভারতের স্কোর তখন ৫২! অর্থাৎ দলের বাকি ব্যাটাসম্যানদের অবদান মাত্র দুই, যা এই ফরম্যাটে রেকর্ডও বটে। সেঞ্চুরি নিশ্চিত দেখাচ্ছিল ভারত অধিনায়কের। দ্বিতীয় উইকেটে পন্থের সঙ্গে ৩৮ বলে তুললেন ৮৭। তাতে ঋষভের অবদান মাত্র ১৫। ৮.৪ ওভারে শতরান পূর্ণ হল ভারতের। টি-২০ বিশ্বকাপে এটাই টিম ইন্ডিয়ার দ্রুততম একশো। সূর্যকুমার যাদবের সঙ্গে তৃতীয় উইকেটে রোহিত যোগ করলেন ৩৪। নব্বইয়ের ঘরে পোঁছনোর পরই মিচেল স্টার্কের ডেলিভারি ব্যাট ও প্যাডে লেগে ভাঙল স্টাম্প। মাত্র ৮ রানের জন্য অধরা রইল রোহিতের সেঞ্চুরি। ২২৪.৩৯ স্ট্রাইক রেটের এই ঝড় অবশ্য ক্রিকেটমহলে চিহ্নিত হচ্ছে কুড়ি ওভারের ঘরানায় তাঁর সেরা ইনিংস হিসেবে। মারলেন আটটি ছক্কা ও সাতটি চার। মনে হয়েছিল অনায়াসে ২২০ পেরিয়ে যাবে ভারত। শেষ পর্যন্ত অবশ্য কোনওরকমে দুশো পেরল স্কোর। সূর্যকুমার যাদব (৩১), শিবম দুবে (২৮), হার্দিক পান্ডিয়া (অপরাজিত ২৭), রবীন্দ্র জাদেজাদের (অপরাজিত ৯) ব্যাটে রোহিতের মতো দাপট দেখা গেল না। 
জবাবে অস্ট্রেলিয়া শুরুতেই হারায় ওয়ার্নারের উইকেট (৬)। তবে ট্রাভিস হেড ও অধিনায়ক মিচেল মার্শ দ্রুত গতিতে রান যোগ করে পাল্টা চাপ বাড়ান ভারতের উপর। ১৫.৩ ওভারে রান চেজ করে দিলে অনিশ্চয়তায় ভুগত রোহিত বাহিনী। শেষ পর্যন্ত মার্শকে (৩৭) আউট করেন কুলদীপ। বাউন্ডারির ধারে অনেকটা লাফিয়ে ডান হাতে অনবদ্য ক্যাচ ধরেন অক্ষর, যা টুর্নামেন্টের অন্যতম সেরা। ব্যর্থ ম্যাক্সওয়েল (২০), মার্কাস স্টোইনিসও (২)।  ভারতের হয়ে অর্শদীপ তিনটি ও কুলদীপ নেন দু’টি উইকেট। 
25d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলকূলের সম্পত্তি প্রাপ্তির যোগ আছে। সব কাজকর্মে বাধার মধ্যে অগ্রগতি। শরীর-স্বাস্থ্য চলনসই।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা