খেলা

ফর্মে ফেরার লড়াই রোহিত-বিরাটের

কানপুর: পাশাপাশি দু’টি পিচ। তার মধ্যে একটিতে হবে ভারত-বাংলাদেশ দ্বিতীয় টেস্ট। চেন্নাইয়ের মতো লাল রঙের নয়। গ্রিন পার্কের স্টেডিয়ামের পিচ তৈরিতে ব্যবহার করা হয়েছে কালো মাটি। ফলে উইকেটের চরিত্র জরিপে ব্যস্ত দুই শিবিরই। প্রথম টেস্টে পেসারদের দাপট ছিল স্পষ্ট। কানপুরের কিউরেটরের কথায়, ‘শুরুতে পেসাররা সুবিধা পেতে পারে। খেলা যত গড়াবে বল ঘুরবে। রান পাবে ব্যাটসম্যানরাও।’ সেই কারণেই চূড়ান্ত দল বাছতে গিয়ে কিছুটা বিভ্রান্ত টিম ইন্ডিয়া। তার উপর আকাশের মুখ ভার। এমন পরিস্থিতিতে আগ বাড়িয়ে প্রথম একাদশ ঘোষণা করে দেওয়াটা বেশ ঝুঁকির ব্যাপার। অতএব সেই পথে হাঁটেনি ভারতীয় টিম ম্যানেজমেন্ট। টসের আগে পিচ দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন সহকারী কোচ অভিষেক নায়ার।
ভারতের ব্যাটিং লাইন-আপে পরিবর্তনের সম্ভাবনা কম। তবে দুই মহাতারকা রোহিত শর্মা (৬, ৫) ও বিরাট কোহলি (৬, ১৭) ফর্মে নেই। বড় রানে ফেরার চ্যালেঞ্জ তাঁদের সামনে। খরা কাটিয়ে ওঠার জন্য অনুশীলনে যথেষ্ট পরিশ্রম করছেন তাঁরা। নতুন বলে উইকেট বাঁচিয়ে শক্ত ভিত গড়ার কাজে দক্ষ যশস্বী জয়সওয়াল। চেন্নাইয়ে শতরান পেয়ে মনোবল বেড়েছে শুভমান গিল, ঋষভ পন্থের। মিডল অর্ডার আরও শক্তিশালী হবে যদি লোকেশ রাহুল প্রত্যাশা পূরণ করতে পারেন।
ভারতের বোলিং কম্বিনেশন কেমন হতে পারে তার একটা ইঙ্গিত পাওয়া গেল প্র্যাকটিসে। সম্ভবত দুই পেসার ও তিন স্পিনার নিয়ে মাঠে নামবেন রোহিত শর্মা। মূল নেটে যখন অক্ষর প্যাটেল ও কুলদীপ যাদবের উপর বিশেষ নজর ছিল কোচ গৌতম গম্ভীরের, তখন পাশের নেটে একা হাত ঘোরাচ্ছিলেন আকাশদীপ। আসলে দুই পেসার হলে যশপ্রীত বুমরাহর সঙ্গে মহম্মদ সিরাজের খেলার সম্ভাবনা বেশি। তবে কেউ কেউ বলছেন, বাংলাদেশের মতো সহজ প্রতিপক্ষের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে বুমরাহকে বিশ্রাম দেওয়া উচিত। তাহলে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তরতাজা হয়ে নামতে পারবে। তাছাড়া দ্বিতীয় টেস্টে হারলেও ভারত তো আর সিরিজ খোয়াবে না। তবে সেই যুক্তি শেষ পর্যন্ত ফলপ্রসূ হয় কিনা, সেটাই দেখার।
চেন্নাইয়ে দুই স্পিনারে খেলেছিল ভারত। উইকেট দেখে মনে হয়েছিল রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাই যথেষ্ট। তবে কানপুরের পিচ মন্থর ও লো বাউন্স যুক্ত। পরের দিকে বল ঘুরবে। সেই যুক্তিতে অশ্বিন ও জাদেজার সঙ্গে অক্ষর বা কুলদীপকে খেলানোর চিন্তাভাবনা চলছে। সেক্ষেত্রে ব্যাটিংও শক্তিশালী হবে। গত ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন অ্যাশ। জাড্ডুর সঙ্গে জুটি বেঁধে দলকে টেনে তুলেছিলেন বিপদের হাত থেকে।
এদিকে, প্রথম টেস্টে ২৮০ রানে হেরে বেশ চাপে বাংলাদেশ। তার উপর সাকিবের আচমকা অবসর ঘোষণা দলকে নাড়িয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে টাইগার বাহিনী কতটা চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারে ভারতকে, সেটাই দেখার।
 ম্যাচ শুরু সকাল ৯-৩০ মিনিটে। 
স্পোর্টস ১৮ চ্যানেলে সরাসরি সম্প্রচার।
15h 15m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৮৬ টাকা১১৩.৪৫ টাকা
ইউরো৯১.৬৭ টাকা৯৪.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা