খেলা

টেস্টে অবসর ঘোষণা সাকিবের

কানপুর: দেওয়াল লিখন আগেই স্পষ্ট হয়ে গিয়েছিল। বাংলাদেশের জার্সি গায়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলা চালিয়ে যাওয়া যে অসম্ভব, সেটা বুঝতে পারছিলেন সাকিব আল হাসান। পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জয় কিছুটা অক্সিজেন জুগিয়েছিল ঠিকই, তবে চাপে পড়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েই ফেললেন বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার। কানপুরে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নামার চব্বিশ ঘণ্টা আগে সাকিব জানিয়ে দিলেন, ‘টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর ব্যাপারে মনস্থির করে ফেলেছি। আমার ইচ্ছা, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠ মীরপুরে শেষ টেস্ট খেলা। তবে সেটা নির্ভর করছে বিসিবি কর্তাদের উপর। দেশে ফেরার জন্য আমার নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। এমনকী, চাইলে যাতে জরুরি ভিত্তিতে দেশ ছাড়তে পারি, সেই ব্যবস্থাও রাখতে হবে। তা নাহলে কানপুরই হবে আমার বিদায়ী টেস্ট।’
সাকিব শুধু ধুরন্ধর ক্রিকেটারই নন, রাজনীতির পিচটাও ভালোই বোঝেন। আর সে জন্যই খেলা চালিয়ে যাওয়ার পাশাপাশি আওয়ামি লিগের টিকিটে সাংসদ হতে পেরেছিলেন। কিন্তু কে জানত, এই সিদ্ধান্তই তাঁকে একদিন দেশবাসীর চোখে ‘খলনায়ক’ বানিয়ে দেবে। আসলে বাংলাদেশে পালাবদলের পর সেখ হাসিনার ঘনিষ্ঠ সঙ্গীদের নানা অজুহাতে গ্রেপ্তার করা হচ্ছে। সাকিবের বিরুদ্ধেও রুজু হয়েছে হত্যা মামলা। ফলে দেশে ফিরলে গ্রেপ্তারের আশঙ্কা রয়েছে। তাই পাকিস্তান সফরের পর তিনি চলে গিয়েছিলেন বিদেশে।
সাকিবকে দল থেকে ছেঁটে ফেলার নীল নকশা তৈরি ছিল। সেই কারণেই গত কয়েকদিন ধরেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবং সাকিবের মধ্যে ঘন ঘন বৈঠক হয়েছে। দুই পক্ষই খুঁজছিল এমন সমাধান সূত্র, যাতে সাপও মরে লাঠিও না ভাঙে। বোর্ডের পরামর্শ মেনে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন সাকিব। বদলে তাঁকে মীরপুরে খেলার জন্য নিরাপত্তা দেওয়ার দাবিও রেখেছেন। তবে ক্রিকেটর সঙ্গে দীর্ঘ ১৭ বছরের সম্পর্কে ইতি টানা সহজ ব্যাপার নয়। অবসরের সিদ্ধান্ত ঘোষণার সময় ছলছলে চোখে সাকিব বলেন, ‘দেশের জার্সিতে আর টি-২০ ম্যাচ খেলার সম্ভাবনা নেই। তবে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা চালিয়ে যাব। আমার পারফরম্যান্স দেখে বোর্ডের যদি মনে হয় আমাকে দলের দরকার, তাহলে অবশ্যই ভেবে দেখব।’ সাকিব একই সঙ্গে জানিয়েছেন, আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফি হতে যাচ্ছে দেশের জার্সিতে তাঁর শেষ ওয়ান ডে আন্তর্জাতিক মঞ্চ। ৭০টি টেস্টে করেছেন ৪৬০০ রান। নিয়েছেন ২৪২টি উইকেট। এছাড়া খেলেছেন ২৪৭টি ওয়ান ডে এবং ১২৯টি টি-২০ ম্যাচ। উইকেট নিয়েছেন যথাক্রমে ৩১৭ ও ১৪৯। বাংলাদেশের ক্রিকেট সাকিবের অবদান স্বর্ণাক্ষরে লেখা থাকবে।
17h 17m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৮৬ টাকা১১৩.৪৫ টাকা
ইউরো৯১.৬৭ টাকা৯৪.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা