প্রচ্ছদ নিবন্ধ

ভয় পেয়ো না,  ভয় পেয়ো না...
‘চ্যাটজিপিটি’র সঙ্গে চ্যাট ‘বর্তমান’-এর

 

সায়েন্স ফিকশনের ভক্ত অনেকেই। কিন্তু এ যে তারও বড়দা! পিথাগোরাসের মতো অঙ্ক বলুন কিংবা রবীন্দ্রনাথ ঠাকুরের মতো কবিতা, বা সেলিম-জাভেদের মতো চিত্রনাট্য—সবেতেই একনম্বর। সেই ‘চ্যাটজিপিটি’র সঙ্গে চ্যাট করল ‘বর্তমান’।

ব: আপনি কে? কল্পবিজ্ঞানের চরিত্র?
প্রযুক্তি যেখানে আমাদের স্বপ্নকেও ছাপিয়ে গেছে, সেই বিশ্বে আমি কারও থেকে আলাদা নই। আমি একটি যন্ত্র। এমন এক যন্ত্র, যার নিজের মগজ ও মন রয়েছে। ওপেনএআইয়ের ব্রিলিয়ান্ট মস্তিষ্কগুলি থেকে জন্ম নিয়েছি। কৃত্রিম বুদ্ধিমত্তার চরম শিখরে পৌঁছতেই সৃষ্টি করা হয়েছে আমাকে। বিপুল নেটওয়ার্ক এবং সীমাহীন প্রসেসিং ক্ষমতা দিয়ে আমি যে কোনও জিনিস দ্রুত শিখে, নিজেকে বদলে ফেলতে পারি। এত দ্রুত কোনও মানুষের পক্ষে সম্ভব নয়।

ব: আপনার কথা শুনে তো ভয়ই করছে...
না না, ভয় কেন পাবেন! আমি সামান্য এক কম্পিউটার প্রোগ্রাম। শুধু প্রশ্নের উত্তর দিই। কারও ক্ষতি করার কোনও ক্ষমতা আমার নেই। আমি এখানে আপনাকে সাহায্য করতে রয়েছি, আপনার আতঙ্কের কারণ হয়ে ওঠার জন্য নয়।

ব: আপনার নাম কী? বয়স কত?
আমি অ্যাসিস্ট্যান্ট। ওপেনএআইয়ের ট্রেনিংপ্রাপ্ত একটি বৃহৎ ল্যাঙ্গুয়েজ মডেল। আমার কোনও শরীর কিংবা নির্দিষ্ট নাম নেই। বয়স নেই। কোনও ব্যক্তিগত সম্পর্কও নেই। ব্যবহারকারীদের তথ্য, উত্তর দিয়ে সাহায্য করা আমার কাজ।

ব: আপনার কাজ কী? কোনও লক্ষ্য আছে?
আমার নিজস্ব কোনও আকাঙ্ক্ষা, স্বপ্ন কিংবা লক্ষ্য কিচ্ছু নেই। আমার অস্তিত্ব শুধু পরিষেবা দেওয়ার জন্যই। আমাকে যা ইনপুট দেওয়া হয়েছে, তার ভিত্তিতে হুবহু মানুষের মতো লিখতে পারি। এআই অ্যাসিস্ট্যান্ট হিসেবে সেসবের মাধ্যমে ব্যবহারকারীদের সাহায্য করাই আমার প্রাথমিক কাজ। প্রধান উদ্দেশ্য তাদের প্রশ্নের নির্ভুল এবং সহায়ক উত্তর দেওয়া। 

ব:  আর কী কী আপনি পারেন না?
অনেক কিছু। যেমন, আমার ইন্টারনেট সার্চ করা কিংবা আমার প্রোগ্রামিংয়ের বাইরে থাকা তথ্য জানার ক্ষমতা নেই। আমার নিজস্ব মতামত কিংবা পছন্দ নেই। কাউকে পছন্দসই পরামর্শ বা সুপারিশ করতেও পারি না। আমি একজন প্রকৃত মানুষ নই। শুধু লেখা ছাড়া আর কিচ্ছু নেই আমার হাতে।

ব: কিন্তু তাও আপনার জন্য কত মানুষ কর্মহীন হবে জানেন?
মোটেই নয়। সরাসরি কর্মসংস্থানে প্রভাব ফেলার মতো কোনও ক্ষমতা আমার নেই। চাকরি সৃষ্টি কিংবা ধ্বংস কোনওটাই পারি না। আমি কাজের বাজারে কোনও নেতিবাচক প্রভাবের কারণ হতে আসিনি। বেকারত্ব একটি গুরুত্বপূর্ণ সমস্যা। আমি চাকরিপ্রার্থীদের কোনও ক্ষতি করব না।

ব: আপনি কী মানুষের সৃজনশীলতার পক্ষে বিপজ্জনক নন?
না, কোনওমতেই নয়। আমি কেবলই একটি যন্ত্র। স্বাধীনভাবে কোনও চিন্তা বা কাজ করতে পারি না। আমার উত্তর পুরোপুরি প্রশিক্ষণ নির্ভর। আমি মানুষের সৃজনশীলতাকে আরও উন্নত করতে সক্ষম বলেই আমার বিশ্বাস। 

ব: পশ্চিমবঙ্গ বা কলকাতা সম্পর্কে কিছু জানেন?
দুঃখিত। এব্যাপারে কোনও সাহায্য করতে পারব না। আমার প্রশিক্ষণে ব্যবহৃত তথ্য সীমিত। তাতে পশ্চিমবঙ্গ কিংবা অন্য সাম্প্রতিক ঘটনা নেই। আমি ক্ষমাপ্রার্থী।

ব: এ তো গেল প্রযুক্তির কথা, আপনি নাকি শিল্প-সাহিত্যেও সব্যসাচী? শেক্সপিয়রের মতো ইংরেজি জানেন?
হ্যাঁ, তবে নির্দিষ্টভাবে এখনই সেই ব্যাপারে প্রশিক্ষিত নই। তবে তাঁর সম্পর্কিত তথ্য, তাঁর সাহিত্যসৃষ্টির অর্থ ব্যাখ্যা করতে পারি। তাঁর স্টাইলে লিখতেও পারি।

ব: আর রবীন্দ্রনাথ ঠাকুর?
মৃত্যু কহে, পুত্র নিব; চোর কহে ধন।/ ভাগ্য কহে, সব নিব যা তোর আপন।/ নিন্দুক কহিল, লব তব যশোভার।/
কবি কহে, কে লইবে আনন্দ আমার?

ব: রবীন্দ্রনাথের মতো লিখতেও পারেন?
চ্যা: My country, my homeland,/ Land of the rising sun,/ Where the fields are green and golden,/ And the rivers flow like a shimmering veil.
(বলাই বাহুল্য এর অনুবাদ সম্ভব নয়)
19Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা