উত্তরবঙ্গ

রায়গঞ্জের পানিশালায় জাতীয় সড়কে
টোল আদায় ঘিরে গণ্ডগোল, জখম ২

সংবাদদাতা, রায়গঞ্জ: শনিবার দুপুরে রায়গঞ্জের পানিশালায় ফোর লেন জাতীয় সড়কের নতুন টোল প্লাজায় কর নেওয়াকে কেন্দ্র করে বেসরকারি বাসের মালিক পক্ষ  ও  টোল প্লাজার কর্মীদের মধ্যে গণ্ডগোলে উত্তেজনা ছড়াল। এই ঘটনায় দু’পক্ষের দু’জন জখম হয়েছেন। রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে তাঁদের চিকিৎসা চলছে। বাস মালিকদের অভিযোগ, ফোর লেনের কাজ এখনও শেষ হয়নি। কিন্তু আচমকাই বিনা নোটিসে বাস মালিকদের না জানিয়েই টোল ট্যাক্স নেওয়া চালু করেছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। টোল প্লাজার কর্মীরা বলেন, শুক্রবার রাত ১২টার পর থেকেই টোল চালু হয়েছে। সেই মতো আমরা কাজ করছিলাম। কিন্তু বাস মালিকরা টোল দেওয়ার পক্ষপাতী নন। সে কারণেই গণ্ডগোল লেগে যায়। যদিও এদিন বাস মালিকদের পক্ষ থেকে হুমকি দেওয়া হয়েছে, এব্যাপারে প্রশাসন ও জাতীয় সড়ক কর্তৃপক্ষ যথাযথ সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত রবিবার থেকে শিলিগুড়ি, ডালখোলা, পুর্ণিয়া,  রসাখোয়া ও ভাটোল রুটের সমস্ত বাস, ট্রেকার  চলাচল বন্ধ থাকবে। 
শনিবার দুপুরে রায়গঞ্জ থেকে একটি বেসরকারি যাত্রী বোঝাই বাস  শিলিগুড়ি অভিমুখে যাচ্ছিল। সেই  সময় পানিশালায় ওই টোল প্লাজায় বাসটি থেকে ট্যাক্স দাবি করেন কর্তব্যরত কর্মীরা। কিন্তু বাস চালক তা দিতে অস্বীকার করেন। তিনি জানান, এখান থেকে যে  টোল নেওয়া চালু হয়েছে, সেব্যাপারে তাঁদের কাছে কোনও খবর নেই। তড়িঘড়ি  মালিকপক্ষকে মোবাইলে বিষয়টি জানান ওই বাস চালক। এরপরে বাস মালিকেরা সদলবলে  ঘটনাস্থলে এসে পৌঁছন। সেসময় দু’পক্ষের  মধ্যে ব্যাপক গণ্ডগোল শুরু হয়ে যায়। 
 ঘটনাস্থলে হাজির হয়ে উত্তর দিনাজপুর জেলা বেসরকারি বাস ও মিনিবাস ওনারর্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্লাবন প্রামাণিক বলেন, কাউকে কিছু না জানিয়েই  টোল নেওয়া শুরু হয়ে গিয়েছে। ফোর লেনের কাজ এখনও শেষ হয়নি। কোন যুক্তিতে ট্যাক্স নেওয়া চালু হল, আমরা বুঝে উঠতে পারছি না। তাছাড়া ছোট রুটের বাসের  ক্ষেত্রে যে পরিমাণ টাকা ধার্য করা হয়েছে, তা অত্যন্ত বেশি। এই টোল ট্যাক্স প্রদান করলে ক্ষতির মুখে পড়বেন বাস মালিকেরা। লোকাল ও ছোট রুটের গাড়ির ক্ষেত্রে টোল ট্যাক্স কমনোর ক্ষেত্রে আমরা জেলাশাসককে বলেছিলাম। জেলাশাসক ও পুলিশ প্রশাসনকে না জানিয়েই জাতীয় সড়ক কর্তৃপক্ষ আচমকাই টোল ট্যাক্স চালু করে দিয়েছে। এই ঘটনার প্রতিবাদে রবিবার থেকে আমরা অনির্দিষ্টকালের জন্য গাড়ি  চালানো বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। যদিও এব্যাপারে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার মালদা ডিভিশনের বাস্তুকার সাদাব আলম বলেন,  সরকারের গাইডলাইন মেনেই টোল চালু হয়েছে। এব্যাপারে সংবাদপত্রে বিজ্ঞাপনও দেওয়া হয়েছে। গেজেট নোটিফিকেশন হয়েছে। বাস মালিকদের এব্যাপারে সহযোগিতা করা উচিত। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হচ্ছে। আশা করি তাঁরা বিষয়টি  মিটিয়ে নেবেন। 
18Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা