উত্তরবঙ্গ

বিশ্ববিদ্যালয়ে দল বেঁধে থাকার পরামর্শ উপাচার্যের, গৌড়বঙ্গ ক্যাম্পাসে নিরাপত্তার ফাঁকফোকর নিয়ে প্রশ্ন

সংবাদদাতা, মালদহ: ক্যাম্পাসে ছাত্রীকে নৃশংসভাবে কুপিয়ে প্রাক্তন পড়ুয়ার আত্মহত্যার চেষ্টার অভিঘাতে ২৪ ঘণ্টা পরেও থমথমে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় চত্বর। শুক্রবার বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের হাজিরা স্বাভাবিকের তুলনায় বেশ খানিকটা কম ছিল। চোখের সামনে নৃশংসভাবে হত্যার চেষ্টা দেখে আতঙ্কিত হয়ে অনেক পড়ুয়া আসেননি বলে অনুমান। এরই মাঝে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের নিরাপত্তার ফাঁকফোকর ও পড়ুয়া এবং অন্যান্যদের সুরক্ষা নিয়ে একাধিক প্রশ্ন উঠছে। সেবিষয়ে অতিরিক্ত তৎপরতা দেখা গিয়েছে কর্তৃপক্ষের। এদিন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া থেকে কর্মীদের সঙ্গে দেখা করে তাঁদের ক্যাম্পাসে দলবেঁধে থাকার পরামর্শ দেন খোদ উপাচার্য পবিত্র চট্টোপাধ্যায় ও অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত রেজিস্ট্রার বিশ্বজিৎ দাস। 
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ক্যাম্পাসের সুরক্ষার জন্য রয়েছেন ৬৬ জন নিরাপত্তাকর্মী। কিন্তু বিশ্ববিদ্যালয় চত্বর এতটাই বড় যে অবিলম্বে আরও নিরাপত্তাকর্মী মোতায়েন করা প্রয়োজন বলে জানিয়েছেন পড়ুয়া এবং শিক্ষক, শিক্ষিকারা। 
বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও অন্য ভবনগুলির অন্দরে সিসি ক্যামেরার নজরদারি থাকলেও ক্যাম্পাসের অনেক জায়গায় সেই ব্যবস্থা নেই। ফলে নজরদারির অভাব স্পষ্ট।
বিশ্ববিদ্যালয়ে প্রবেশের ক্ষেত্রে মূল ফটকে অনেক সময় পরিচয় যাচাই না করিয়েই ঢুকে পড়তে পারেন পড়ুয়া থেকে বহিরাগতরা। প্রশ্ন উঠেছে সেই গলদ নিয়েও। তবে, বৃহস্পতিবার দুপুরের ভয়ানক ঘটনা বদলে দিয়েছে অনেক কিছু।
এদিন সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের মূল প্রবেশদ্বারে হাজির ছিলেন রেজিস্ট্রার। সঙ্গে ছিলেন বেশ কয়েকজন শিক্ষক ও আধিকারিক। প্রত্যেক পড়ুয়া যেন সচিত্র পরিচয়পত্র দেখিয়ে ক্যাম্পাসে ঢোকেন, তা নিয়ে চূড়ান্ত তৎপরতা ছিল এদিন। পাশাপাশি, বিশ্ববিদ্যালয়ের অন্দরে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কর্মী ও নির্মাণ শ্রমিকদেরও এদিন ক্যাম্পাসে ঢুকতে হয়েছে খাতায় নাম, ঠিকানা, মোবাইল নম্বর লিখে।
উপাচার্য এদিন ছুটে বেড়ান বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও দপ্তরে। পড়ুয়া থেকে বিশ্ববিদ্যালয়ের কর্মীদের তিনি বলেন, পারতপক্ষে একা চলাফেরা এড়িয়ে চলাই ভালো। কয়েকজন সঙ্ঘবদ্ধ হয়ে থাকবেন। তাতে বিপদের আশঙ্কা কমে। কখনও ভয় পেলে নিরাপত্তা আধিকারিকদের নিঃসঙ্কোচে জানানোর পরামর্শও দেন উপাচার্য।
বিশ্ববিদ্যালয়ের অন্দরের নিরাপত্তা নিশ্ছিদ্র করতে আর কী কী পদক্ষেপ করা যেতে পারে, তা নিয়েও কর্তৃপক্ষ ভাবছে বলে জানিয়েছেন উপাচার্য।
এদিকে মালদহ মেডিক্যালে চিকিৎসাধীন আহত ছাত্রী ও ছুরি নিয়ে হামলাকারী প্রাক্তন ছাত্রের অবস্থা এখনও সঙ্কটজনক বলে জানা গিয়েছে।
মালদহ মেডিক্যালের অধ্যক্ষ ডা: পার্থপ্রতিম মুখোপাধ্যায় বলেন, সার্জারি ও ইএনটি বিভাগের চিকিৎসকদের নিয়ে সাতজনের বিশেষজ্ঞ দল দু’জনের অস্ত্রোপচার করেছেন। তাঁদের একাধিক গভীর ক্ষত ছিল।  আমাদের লক্ষ্য ওই দু’জনকে বাঁচানো। দু’জনকেই ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে (সিসিইউ)রাখা হয়েছে। এদিন দু’জনকে দেখে আসেন উপাচার্য ও রেজিস্ট্রার। এছাড়াও শিক্ষক, আধিকারিক ও পড়ুয়ারা পালা করে থাকছেন মেডিক্যালে। (নিজস্ব চিত্র)
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা