উত্তরবঙ্গ

দক্ষিণ ভারতের মন্দিরের আদলে মণ্ডপ মারুগঞ্জ গণেশ পুজো উদযাপন কমিটির

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার: গণেশ চতুর্থী উপলক্ষ্যে কোচবিহারের তুফানগঞ্জ মহকুমার মারুগঞ্জ এলাকায় সাজো সাজো রব। বিরাট মণ্ডপ, প্রতিমা, আলোকসজ্জার মধ্যদিয়েই যেন পুজোর মরশুমের সূচনা হল। মারুগঞ্জ গণেশ পুজো উদযাপন কমিটির এই পুজো এবার দ্বিতীয় বর্ষে পা দিয়েছে। এখানে দক্ষিণ ভারতের মন্দিরের আদলে ৮০ ফুট উঁচু ও ৪০ ফুট চওড়া মণ্ডপ তৈরি করা হয়েছে। মণ্ডপের উপরেই চলবে লেজার শো। মুহুমুর্হু বদলে যাবে রং। নানা রঙের ছটায় রাতের বেলা মণ্ডপটি অপরূপ সুন্দর হয়ে উঠবে। এর সঙ্গে সাযুজ্য বজায় রেখে তৈরি করা হয়েছে বিরাট আকারের গণেশ প্রতিমা। এবার পুজোর বাজেট ২৬ লক্ষ টাকা। পুজো উপলক্ষ্যে এলাকায় বসে মেলা। যা কয়েক দিন ধরে চলে।
পুজো কমিটির অন্যতম সদস্য অরুণ পাল বলেন, দুই বছর ধরে আমরা গণেশ পুজোর আয়োজন করছি। পুজোয় বহু মানুষের সমাগম হয়। ৭-৯ সেপ্টেম্বর এখানে যজ্ঞ, প্রসাদ বিতরণ চলবে। মারুগঞ্জ বাজার এলাকায় এই গণেশ পুজোকে কেন্দ্র করে এলাকায় রীতিমতো উৎসবের পরিবেশ সৃষ্টি হয়েছে। বিরাট উঁচু ও সুদৃশ্য এই মণ্ডপটি মারুগঞ্জ এলাকারই ডেকরেটার্স তৈরি করেছেন। বাঁশ, কাপড়, থার্মোকল প্রভৃতি সামগ্রী দিয়ে মণ্ডপটি নির্মাণ করা হয়েছে। প্রায় ১২ ফুট উচ্চতার গণেশ প্রতিমাটি নির্মাণ করেছেন কোচবিহারের রমেশ পাল।
শুক্রবার  পুজোর উদ্বোধন করেন কোচবিহার জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি অভিজিৎ দে ভৌমিক। শনিবার থেকে পুজো শুরু হয়েছে। আগামীকাল অর্থাৎ ৯ সেপ্টেম্বর এখানে মহা যজ্ঞের আয়োজন করা হবে। এলাকার বহু মানুষ সেখানে শামিল হন। পুজো উপলক্ষ্যে প্রসাদ বিতরণ করা হয়। তুফানগঞ্জ সহ আশপাশের বহু এলাকার মানুষ এই পুজো দেখতে ভিড় জমান। পাশেই গণেশ পুজো উপলক্ষ্যে মেলা বসে। সেখানেও এলাকার মানুষ শামিল হন। সব মিলিয়ে গত দুই বছর ধরে মারুগঞ্জের এই গণেশ পুজোর আয়োজন এলাকার মানুষকে উৎসবে মাতিয়ে তুলেছে।  মারুগঞ্জ গণেশ পুজো উদযাপন কমিটির মণ্ডপ-নিজস্ব চিত্র।
8d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা