দেশ

‘জনমত হারালে শাসক সহজে গদি ছাড়বে না’

নয়াদিল্লি: আজ ভোট গণনা। বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে কী হবে? ঘোড়া কেনাবেচায় লাগাম টানা যাবে? ক্ষমতার মসৃণ হাতবদল হবে তো? এমনই সব আশঙ্কার কথা জানিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি দিলেন হাইকোর্টের সাতজন প্রাক্তন বিচারপতি। লোকসভা ভোটের ফল ত্রিশঙ্কু হলে ব্যাপক ঘোড়া কেনাবেচা রুখতে উপযুক্ত পদক্ষেপ গ্রহণের আর্জি জানিয়েছেন তাঁরা। এজন্য প্রচলিত গণতান্ত্রিক রীতি মেনে বৃহত্তম প্রাক-নির্বাচনী জোটকেই সরকার গঠনের জন্য ডাকতে রাষ্ট্রপতিকে অনুরোধ করেছেন তাঁরা। বর্তমান শাসক নিরঙ্কুশ গরিষ্ঠতা না পেলে সহজে গদি ছাড়বে কি না, সে ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন তাঁরা। আর এমন কোনও আশঙ্কা এড়াতে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও মুখ্য নির্বাচন কমিশনারের কাছেও সংবিধান রক্ষার অনুরোধ জানানো হয়েছে। 
ওই খোলা চিঠিতে লেখা হয়েছে, জনাদেশ হারালে বর্তমান শাসক শিবির সহজে ক্ষমতা ছাড়বে না বলে একটা উদ্বেগ তৈরি হয়েছে। তখন কিন্তু ক্ষমতার হস্তান্তর সহজ হবে না। এর ফলে দেশে সাংবিধানিক সঙ্কট তৈরি হতে পারে। চিঠিতে বলা হয়েছে, ভোটের ফল ত্রিশঙ্কু হলে রাষ্ট্রপতির কাঁধেই কঠিন দায়িত্ব এসে পড়ে। এমন পরিস্থিতিতে ‘প্রতিষ্ঠিত গণতান্ত্রিক নজির’ মেনে বৃহত্তম প্রাক নির্বাচনী জোটকেই সরকার গঠনের সুযোগ দিতে মুর্মুকে অনুরোধ করেছেন ওই অবসরপ্রাপ্ত বিচারপতিরা। তাঁরা সাফ জানিয়েছেন, বিশেষ কোনও রাজনৈতিক দলের প্রতি তাঁদের আনুগত্য নেই। বরং সংবিধানের আদর্শ ও গণতন্ত্রের মূল্যবোধের প্রতি তাঁরা গভীরভাবে দায়বদ্ধ। কিন্তু এবারের লোকসভা নির্বাচন প্রক্রিয়া ঘিরে যা চলেছে, তাতে তাঁরা অত্যন্ত ক্ষুব্ধ। এর পরিপ্রেক্ষিতেই এই চিঠি। গত কয়েক সপ্তাহ ধরে যা চলছে, তাতে ঘোরতর কোনও বিপর্যয়ের আশঙ্কার কথা চিঠিতে লিখেছেন প্রাক্তন ওই বিচারপতিরা। তাঁরা দাবি করেছেন, এমন সংশয় দেশের একটা বড় অংশের মানুষের মনেও দানা বেঁধেছে। বিশিষ্ট সামাজিক ও মানবাধিকার সংগঠন এবং সমাজকর্মীদেরও একই ধরনের উদ্বেগের বিষয়টিও চিঠিতে উল্লেখ করা হয়েছে। এই প্রসঙ্গে নির্বাচন কমিশনের প্রত্যেক আসনের, প্রতিটি ভোটে প্রদত্ত ভোটের সংখ্যা জানাতে গড়িমসি, বিরোধী দলগুলির শীর্ষ নেতৃত্ব ও সংখ্যালঘুদের বিরুদ্ধে বিদ্বেষ ভাষণে লাগাম টানার ক্ষেত্রে নিষ্ক্রিয়তা নিয়েও দুশ্চিন্তা জানানো হয়েছে চিঠিতে। এরই প্রেক্ষাপটে  ভোটের ফল প্রকাশের পর প্রচলিত রীতি কঠোরভাবে মেনে চলার জন্য রাষ্ট্রপতিকে অনুরোধ জানিয়েছেন ওই প্রাক্তন বিচারপতিরা। তাঁদের অনুরোধ, গণতন্ত্রের রায় মেনে সিদ্ধান্ত নিন। 
প্রাক্তন বিচারপতিরা বলেছেন, দেশের সংবিধান ও গণতন্ত্রকে সুরক্ষিত রাখার সর্বোচ্চ কর্তৃপক্ষ সুপ্রিম কোর্ট। ভোট গণনা ও ফল ঘোষণার সময় তৈরি হওয়া যে কোনও বিপর্যয় এড়াতে শীর্ষ আদালতকে সক্রিয় হতে হবে। কোনও সাংবিধানিক সঙ্কট দেখা দিলে তার দ্রুত নিষ্পত্তির জন্য চলতি গ্রীষ্মাবকাশের মধ্যেও প্রধান বিচারপতি সহ শীর্ষ পাঁচ বিচারপতির উপস্থিতির আর্জিও তাঁরা জানিয়েছেন। একইসঙ্গে বিচারপতিদের বক্তব্য, এইসব উদ্বেগ ও আশঙ্কা ভুল প্রমাণিত হলেই তাঁরা খুশি হবেন। সোমবারের লেখা এই চিঠিতে সই করেছেন মাদ্রাজ হাইকোর্টের প্রাক্তন বিচারপতি জিএম আকবর আলি, অরুণা জগদেশন, ডি হরিপরন্থমন, পি আর শিবকুমার, সি টি সেলভাম, এস বিমলা ও পাটনা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অঞ্জনা প্রকাশ। 
24d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৮০ টাকা৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা