দেশ

গরমে ২ মাস ধরে ভোট ঠিক হয়নি, মানল নির্বাচন কমিশন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দীর্ঘ দু’মাস ধরে এই প্রচণ্ড গরমে ভোট করানো ঠিক হয়নি। এক মাসেই ভোট পর্ব মিটিয়ে দেওয়া উচিত ছিল। সোমবার নিজেদের ভুল স্বীকার করল নির্বাচন কমিশন। মানল বিরোধীদের অভিযোগ। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এদিন এক সাংবাদিক সম্মেলনে বললেন, এবার ভোটে আমাদের অনেক কিছু শিক্ষা হয়েছে। তার মধ্যে একটি হল, প্রচণ্ড গরমে ভোট করানো ঠিক হয়নি। শুক্র আর সোমবার ভোটের দিন রাখাটাও ঠিক হয়নি। এতে অনেকেই টানা তিনদিন ছুটি হিসেবে ব্যবহার করেছে। ভোট দেয়নি। 
এবার লোকসভা নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ৯৬ কোটি ৮৮ লক্ষ। কিন্তু সাত দফা নির্বাচনে ভোট দিয়েছে ৬৪ কোটি ২০ লক্ষ। অর্থাৎ ৩২ কোটি ৬৮ লক্ষ মানুষ ভোটই দেননি। কেন? কমিশনের উদ্যোগের কোনও অভাব? মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারের জবাব, আসলেচণ্ড গরম। দ্বিতীয়ত, পরিযায়ী ভোটার। সেই কারণেই কমিশন ‘রিমোট ভোটিংয়ে’র উদ্যোগ নিয়েছিল। কিন্তু রাজনৈতিক দলগুলির আপত্তিতে তা হয়নি। তাছাড়া ছুটি পেয়ে অনেকে বাইরেও চলে গিয়েছে। 
তবুও তারই মধ্যে সকলের উদ্যোগে গণতন্ত্রের এই উৎসবে যেভাবে ৬৪ কোটি মানুষ ভোট দিয়েছেন, তার পুরো কৃতিত্ব ভোটারদেরই। রাজীবকুমার জানান, ভোটারদের মধ্যে ৩১ কোটি ২০ লক্ষ শুধু মহিলা। তাই তাঁদের সম্মান জানাচ্ছি। ভোটকর্মীরা যেভাবে নির্বাচন প্রক্রিয়ায় অংশ নিয়েছেন, তাও কম বাহবার নয়। এবারের মতো সুষ্ঠু, অবাধ, শান্তিপূর্ণ ভোট আগে হয়নি। রাজীব কুমার বলেন, ভোটে মানি, মাসল, মিস ইনফরমেশন আর মডেল কোড অব কনডাক্ট, এই চার ‘এম’-র ব্যাপারে আমরা ছিলাম সজাগ। 
দু’ বছর আগে থেকে প্রস্তুতি নেওয়া হয়েছে। তারই ফল হিসেবে পশ্চিমবঙ্গে কোনও বড় সংঘর্ষের ঘটনা ঘটেনি। মণিপুর, ত্রিপুরা, জম্মু-কাশ্মীরের পাশাপাশি মাওবাদী অধ্যুষিত ছত্তিশগড়, ঝাড়খণ্ড, উড়িশা এবং মহারাষ্ট্রেও অঘটন ঘটেনি। কমিশন সজাগ থাকায় ভোট পর্বে ধরা পড়েছে ১,০৫৪ কোটি টাকা নগদ, ৮৯৮ কোটি টাকার বেআইনি মদ, ১,৪৫৯ কোটি টাকা মূল্যের হিসেব বহির্ভূত সোনারুপো, ৪,৩৯১ কোটি টাকার বেআইনি ড্রাগস। যা আগে কোনওদিন হয়নি বলেই তথ্য নির্বাচন কমিশনের। 
24d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৮০ টাকা৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা