রাজ্য

ওবিসি রায়ে কলেজ অ্যাডমিশন নিয়ে নয়া  জটিলতা,সুপ্রিম কোর্টেই ঝুলে এখন ভাগ্য!

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: কলেজে ভর্তিতে নতুন জটিলতার জন্ম দিল কলকাতা হাইকোর্টের ওবিসি বিষয়ক রায়। ভর্তির ক্ষেত্রে ওবিসি ছাত্রছাত্রীরা সংরক্ষণের সুবিধা পাবেন কি না, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। রাজ্যের ওবিসি সার্টিফিকেট বাতিলে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য। তবে, এখন সুপ্রিম কোর্টে ছুটি থাকায় শুধু ভেকেশন কোর্ট চলছে। ফলে ছুটির পরেই আবেদন করতে হবে রাজ্যকে। তাই, এখনও হাইকোর্টের রায় কার্যকর। শর্তসাপেক্ষ সংরক্ষণ দিতে গেলেও সেই রায় নিয়ে সুপ্রিম কোর্টে অন্তত স্থগিতাদেশ পেতে হবে। ইঞ্জিনিয়ারিং এবং জেনারেল ডিগ্রি কলেজের ভর্তি নিয়ে কোন পন্থা নেয় বিকাশ ভবন, সেটাই দেখার।
এবছর কলেজে ভর্তি হওয়ার কথা একটি কেন্দ্রীয় অনলাইন পোর্টালের মাধ্যমে। সূত্রের খবর, পোর্টালে ওবিসি সংরক্ষণের সুযোগ রেখেই তা ‘প্রোগ্রাম’ করা হয়েছে। এখন নতুন করে তা থেকে ওবিসি সুবিধা বাদ দিতে গেলে গোটা পোর্টালই বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ, গতবছর শেষ মুহূর্তে রাজ্য তিনের পরিবর্তে চার বছরের স্নাতক কোর্স চালুর সিদ্ধান্ত নেওয়ায় কেন্দ্রীয় পোর্টালটি প্রযুক্তিগত কারণে বাতিল করতে হয়। আইন অভিজ্ঞ মহলের মতে, ওবিসি সংরক্ষণে বৈধ অংশটিকে সংরক্ষণ দিতে গেলেও তা সময়সাপেক্ষ বিষয়। কারণ, তা পশ্চিমবঙ্গ ব্যাকওয়ার্ড ক্লাস কমিশনের সঙ্গে আলোচনার ভিত্তিতে বিধানসভায় আইন হিসেবে নতুন করে পাশ করতে হবে। তাই এখন ওবিসি সংরক্ষণ দেওয়ার ক্ষেত্রে একমাত্র উপায় হচ্ছে সুপ্রিম কোর্টের তরফে এর পক্ষে রায়দান বা অন্তত হাইকোর্টের অর্ডারে স্থগিতাদেশ প্রদান। তার আগে ওবিসি সংরক্ষণ দিয়ে অ্যাডমিশন প্রক্রিয়া চালু আইনগতভাবে সম্ভব নয়।
অন্যদিকে, এই রায়দানের আগেই রাজ্যের প্রায় ৬৫০টি ডিএলএড কলেজে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তির বিজ্ঞপ্তি দিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। সেই অনুযায়ী আবেদনও করেছেন অনেক ওবিসি প্রার্থী। তবে, পর্ষদের এক কর্তা জানাচ্ছেন, রায়ে স্থগিতাদেশ না-হলে ওবিসি সংরক্ষণ ডিএলএডে দেওয়া সম্ভব হবে না। কারণ, আবেদন জমা পড়লেও ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়নি। তবে, ওবিসি শ্রেণিভুক্ত প্রার্থীদের অন্য এমন কলেজে স্থানান্তর করে দেওয়া যাবে, যেখানে আসন ফাঁকা রয়েছে। প্রসঙ্গত, মাহিষ্য এবং মুসলমানদের একটি মঞ্চ ৪ জুলাই এই রায়ের বিপক্ষে হাইকোর্ট অভিযানে যেতে চলেছে। এঁদের অনেকেডিএলএডে আবেদন করেছেন।
এক্ষেত্রে আরও একটি চিন্তার বিষয় রয়েছে। ওবিসিদের জন্য নির্ধারিত আসন ছিল ১৭ শতাংশ। তা একলপ্তে জেনারেল ক্যাটিগরির হয়ে গেলে কলেজগুলি সমস্যায় পড়বে। কারণ, কলেজভিত্তিক আবেদন হলে দেখা যায়, ওবিসিরা যে কলেজে সুযোগ পান, সেখান থেকে তাঁদের অন্য কলেজে যাওয়ার প্রবণতা কম। তবে, জেনারেল ক্যাটিগরির ছাত্রছাত্রীরা একসঙ্গে একাধিক কলেজে আবেদন করেন। যেটা তাঁদের প্রথম পছন্দ সেখানে সুযোগ পেয়ে গেলে, অন্যত্র ভর্তি হয়ে থাকলেও সেই কলেজ ছে঩ড়ে চলে আসেন। ফলে শেষ মুহূর্তে আসন ফাঁকা হলে তা কলেজগুলির পক্ষে আর ভর্তি করা সম্ভব হয় না। এই পরিস্থিতি কিছুটা এড়ানো সম্ভব কেন্দ্রীয় পদ্ধতিতে কাউন্সেলিং এবং ভর্তি প্রক্রিয়া চললে। জয়েন্ট এন্ট্রান্সের মতো ডিগ্রি কলেজে ভর্তি কেন্দ্রীয় পদ্ধতিতে চললে এই হতাশাজনক ছবি কিছুটা পাল্টাবে। মনে করছে ওয়াকিবহাল মহল।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা