রাজ্য

প্রশিক্ষণ নিয়ে ভোটের দিনে ডাকই পেলেন না অনেকে ডিউটি রুখতে হাইকোর্টে হত্যে অসুস্থ কর্মীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’দফায় প্রশিক্ষণ নেওয়ার পরেও ভোটের দিনে ডাক পাননি বেশ কিছু সংখ্যক ভোটকর্মী। তাঁদের রিজার্ভেও রাখা হয়নি। আগামী শনিবার কলকাতার দুটি লোকসভা কেন্দ্রে যে ভোট হতে চলেছে সেখানে এই ঘটনা ঘটেছে। শতাধিক প্রশিক্ষিত কর্মীর ক্ষেত্রে ঘটেছে এমনটা। দীর্ঘদিন ধরে ভোটের কাজে যুক্ত অভিজ্ঞ রাজ্য সরকারি কর্মীরা জানিয়েছেন, আগে এরকম কখনও হয়নি। সাধারণত কোনও লোকসভা কেন্দ্রে যে সংখ্যক বুথ থাকে তার ভিত্তিতে ১৫ শতাংশ বেশি ভোটকর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়। ভোটের দিন রিজার্ভে রেখে দেওয়া হয় অতিরিক্ত প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীদের। কিন্তু এবার নির্বাচন দপ্তর সূত্রে বলা হচ্ছে, এর থেকেও বেশি কর্মীকে এবার প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। তাঁদের মধ্যে থেকে ‘র‌্যান্ডম’ বাছাই করে ভোটকর্মী ও রিজার্ভ কর্মীদের ডাকা হয়েছে ভোটের আগের দিন। কিছু প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীকে ডাকার প্রয়োজন হয়নি। 
একদিকে, এই চিত্র যখন সামনে আসছে ঠিক তখনই ভোটের কাজ থেকে অব্যাহতি পেতে রীতিমতো হাইকোর্টের দ্বারস্থ হতে হচ্ছে এক অসুস্থ ভোটকর্মীকে। ভোটকর্মী হিসাবে দায়িত্ব পেয়েছেন বিক্রম মণ্ডল নামে এক ব্যক্তি। তাঁর অভিযোগ তিনি স্নায়ুজনিত গুরুতর রোগে ভুগছেন। দক্ষিণ ২৪ পরগনার ভোটের ডিউটি দেওয়ার আগেই তিনি তাঁর শারীরিক পরিস্থিতি সংক্রান্ত তথ্য জমা দেন দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের কাছে। কিন্তু অভিযোগ তারপরও তাঁকে ভোটের ডিউটি থেকে অব্যাহতি দেওয়া হয়নি। বাধ্য হয়ে তিনি শেষমেশ হাইকোর্টের দ্বারস্থ হন। বিচারপতি রাই চট্টোপাধ্যায়ের গ্রীষ্মবকাশকালীন বেঞ্চে শুনানির পর আদালত তার নির্দেশে জানিয়েছে, দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসককে মামলাকারীর অসুস্থতাজনিত সমস্ত নথি খতিয়ে দেখে সিদ্ধান্ত নিতে হবে। প্রয়োজনে মেডিক্যাল বোর্ড গড়ে বিষয়টিতে সিদ্ধান্ত নেবেন জেলাশাসক। 
এদিকে, দু’দিনের প্রশিক্ষণ নেওয়ার পর যাঁরা রিজার্ভেও স্থান পেলেন না তাঁরা এখন সংশয়ে আছেন প্রশিক্ষণ উপলক্ষ্যে যে ভাতা দেওয়া হয় সেটা পাওয়া যাবে কি না, তা নিয়ে। ভোটগ্রহণ এবং প্রশিক্ষণের দিন পিছু সমহারে ভাতা পান ভোটকর্মীরা। প্রশিক্ষণ নিয়েও ডাক না-পাওয়া রাজ্য সরকারি কর্মী পার্থ চট্টোপাধ্যায় জানান, দু’দিনের ভাতা অন্তত দেওয়া উচিত। অন্যদিকে, ভোটগণনার কাজ থেকে তৃণমূল কংগ্রেস প্রভাবিত কর্মী সংগঠন কর্মচারী ফেডরেশনের সদস্যদের ঢালাওভাবে বাদ দেওয়ারও অভিযোগ উঠেছে। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা