রাজ্য

কলেজ-বিশ্ববিদ্যালয়ে বই বিলি করে ভোট প্রচারে এসএফআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতেও জোরকদমে ভোট প্রচার করছে সিপিএমের ছাত্র সংগঠন এসএফআই। মৌখিক প্রচার তো করছেই, একই সঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বামপ্রার্থীদের ভোট দেওয়ার জন্য পোস্টারও দিয়েছে। পাশাপাশি সংগঠনের কলকাতা জেলা কমিটি দেশ ও রাজ্যের শিক্ষা নীতি নিয়ে একটি বই প্রকাশ করেছে। বইটির নাম, ‘হাতে পেন্সিলটুকুও থাকবে কি?’ এই পুস্তিকাটি পড়ুয়াদের মধ্যে বিতরণ করে বামপ্রার্থীদের ভোট দেওয়ার আবেদন জানাচ্ছে এসএফআই।
বইটি মোট আট পাতার। তাতে লেখা, গত কয়েক বছরে সারাদেশে চার লক্ষেরও বেশি সরকারি স্কুল বন্ধ হয়েছে। তার সঙ্গে গোটা দেশে বেসরকারি স্কুলের সংখ্যা বেড়েছে প্রায় ৫০ হাজার। স্কুল পাশ করে উচ্চশিক্ষার জন্য কলেজ-বিশ্ববিদ্যালয়ে যাওয়ার ঝোঁক কমেছে ছাত্র-ছাত্রীদের। পাশাপাশি প্রাথমিক থেকে উচ্চশিক্ষায় পড়াশোনার খরচ বা ফি বৃদ্ধি নিয়েও সচেতন করেছে বইটি। পাশাপাশি এসএফআই বইটির মাধ্যমে ড্রপ আউটের পরিসংখ্যানও তুলে ধরেছে মানুষের সামনে। শিক্ষাখাতে বাজেটে বরাদ্দ হ্রাস এর অন্যতম কারণ বলে জানিয়েছে ছাত্র সংগঠনটি। এর পাশাপাশি শিক্ষা ব্যবস্থার উন্নতিতে এসএফআই কী চায়, সেই বিষয়গুলিও তুলে ধরেছে তারা। ছাত্রদের দাবি, শিক্ষাখাতে বাজেট বৃদ্ধি, জাতীয় শিক্ষানীতি বাতিল সহ একাধিক বিষয়। 
এসএফআই’য়ের কলকাতা জেলা কমিটির সম্পাদক দীধিতি রায় বলেন, ‘অনেক কলেজ-বিশ্ববিদ্যালয়েই আমাদের সংগঠন রয়েছে। যাদবপুর, প্রেসিডেন্সিতে আমরা প্রচার করছি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের কয়েকটি বিভাগে এই বুকলেট দেওয়া হচ্ছে।’ তিনি জানান, বন্ধুরা নিজেদের মধ্যে এই বুকলেট বিলি করছেন। কলেজগুলির বাইরে প্রচার করা হচ্ছে। পাশাপাশি তাঁর দাবি, ২০২১ সালের বিধানসভা নির্বাচনের তুলনায় এই লোকসভা ভোটে এসএফআইয়ের ভোট প্রচার অনেক বুনিয়াদী স্তরে হচ্ছে। এর বাইরেও রাজ্য কমিটি বিভিন্ন জেলায় বামপ্রার্থীদের জন্য মিছিল করছে। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা