রাজ্য

দিনে দুটো করে কলেজ! ভোট প্রচারে নতুন ‘জুমলা’ মোদির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১০ বছরের উন্নয়নের ফিরিস্তি দিতে গিয়ে ফের ‘নয়া জুমলা’ নরেন্দ্র মোদির। এবার দাবি, প্রতিদিন দুটো করে কলেজ খোলার! আর তা নিয়ে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগে সরব বাম-কংগ্রেস-তৃণমূল সহ তামাম বিরোধীদল। মঙ্গলবার বারুইপুরের সভায় মোদি বলেন, ‘গত ১০ বছরে দেশে প্রতিদিন দু’টি করে কলেজ খুলেছে। প্রতি সপ্তাহে একটি করে বিশ্ববিদ্যালয় চালু হয়েছে। আর প্রতিবছর তৈরি হয়েছে ৩০টিরও বেশি মেডিক্যাল কলেজ।’ যদিও প্রধানমন্ত্রীর এই দাবির বাস্তবতা নিয়েই প্রশ্ন উঠছে। কেননা, তাঁর হিসেব অনুযায়ী ১০ বছরে দেশে মোট ৭,৩০০টি নতুন কলেজ হওয়ার কথা। অথচ মাত্র চার মাস আগে, গত জানুয়ারিতে প্রকাশিত বিজেপির নির্বাচনী ইস্তাহারে জানানো হয়েছে, ১০ বছরের এনডিএ জমানায় খুলেছে মোট ৫,৭০৯টি কলেজ। সেক্ষেত্রে প্রধানমন্ত্রীর দেওয়া পরিসংখ্যান সঠিক ধরলে, গত চারমাসে আরও ১ হাজার ৫৯১টি কলেজ স্থাপিত হওয়ার কথা। কিন্তু গত ১৬ মার্চ লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হয়েছে। তখন থেকেই সারাদেশে কার্যকর আদর্শ আচরণ বিধি। ফলে নতুন সরকারি প্রকল্পের কাজ তার আগে শেষ হওয়া উচিত। অর্থাৎ, চার নয়, মাত্র দেড় মাসে হাজার দেড়েক কলেজ খোলার কথা! প্রতিদিন গড়ে ৩০টিরও বেশি। হিসেব স্পষ্ট হতেই প্রধানমন্ত্রীকে তীব্র কটাক্ষ করেছেন তৃণমূলের জাতীয় মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন। তিনি বলেন, ‘মোদির গ্যারান্টি নয়, এটা সাফ জুমলা!’ ভারতবর্ষের মাটিতে এতগুলি কলেজ কোথায়, প্রশ্ন তুলেছেন তিনি।
এদিন বারুইপুরের সভায় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বাংলার মাটি, বাংলার জল’ কবিতাটি বলতে গিয়ে ফের গোলমাল করে বসেন প্রধানমন্ত্রী। অতীতেও ‘বাঙালির প্রাণের কাছাকাছি’ আসতে তিনি চেষ্টার কসুর করেননি। কিন্তু উচ্চারণগত সমস্যায় ফল হয়েছে বিপরীত। সংস্কৃতিমনস্ক বাঙালির কাছে আরও ঠাট্টার পাত্র হয়ে উঠেছে মোদি-শাহ-নাড্ডারা। এদিনও প্রধানমন্ত্রীর মুখে কবিগুরুর ওই বিখ্যাত কবিতার কিছু অংশ বিভ্রান্তিকর শোনায়। তবে এবার আগাম সতর্ক ছিলেন তিনি। নিজেই কবিতা শেষের পর বলেন, ‘উচ্চারণে কোনও সমস্যা থাকলে আমি ক্ষমাপ্রার্থী।’ 
বসিরহাট, বারাসত, যাদবপুর ও কলকাতা দক্ষিণ—এই চার লোকসভা কেন্দ্রের প্রার্থীদের নিয়ে এদিন বিজেপির জোড়া সভায় হাজির ছিলেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি বারবার তৃণমূলকে শিখণ্ডি করে সিপিএমকে তুলোধোনা করেন। মোদি বলেন, ‘বাংলার বুদ্ধিজীবীরা জানেন কেন্দ্রে দমদার সরকার হওয়া কতটা জরুরি। এখানে সিপিএমকে ভোট দেওয়া মানে টিএমসির হাত শক্ত করা। কারণ, সিপিএম ভোটে লড়ছে তৃণমূলকে সুবিধা পাইয়ে দিতে। পর্দার পিছনে খেলা চলছে। সিপিএম-টিএমসি একই মুদ্রার দুই পিঠ। আর এখানকার মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, দিল্লিতে ওদের সমর্থন দেবেন।’ রাজনৈতিক মহলের ব্যাখ্যা, গত লোকসভা ভোটে বামের ভোট রামে যাওয়ায় বাংলায় ১৮টি আসনে জয় এসেছিল বিজেপির। কিন্তু এবারের সেই ‘হাওয়া’ নেই। তাই শেষ দফার আগে তৃণমূলের দুর্নীতি, তোষণের রাজনীতি ও সাধু-সন্তদের উপর অত্যাচারে আটকে থাকেননি মোদি। বামেদেরও বিঁধেছেন কার্যত বাধ্য হয়ে।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা