রাজ্য

ক্ষতির হাত থেকে বাঁচতে ঝড়ের আগেই পান বিক্রি

সংবাদদাতা, কাকদ্বীপ: গত কয়েক বছর ধরে বেশ কয়েকটি প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি হয়েছেন সাগরবাসী। আইলা থেকে যশের মতো ঘূর্ণিঝড়ের তাণ্ডবের ছবি তাঁরা আজও ভোলেননি। এখনও পর্যন্ত এই দ্বীপের বহু এলাকায় ঘূর্ণিঝড়ের ক্ষতির ছাপ রয়ে গিয়েছে। তখন এখানে বহু ঘরবাড়ি, গাছপালা ভেঙে পড়েছিল। তবে এই প্রাকৃতিক বিপর্যয়গুলির সবচেয়ে বেশি প্রভাব পড়েছিল পানের বরজের উপর। এখানে হাজারের বেশি পানের বরজ ভেঙে পড়েছিল। আর্থিক দিক থেকে দুর্বল হয়ে পড়েছিলেন সাগরবাসী। তখন তাঁরা কেউ বুঝে উঠতে পারেননি, একটি ঘূর্ণিঝড়ে এত ক্ষতি হতে পারে। তাই এবারে ঘূর্ণিঝড় রেমালের বার্তা শুনেই এই এলাকার বাসিন্দারা আগেভাগে বরজ থেকে পান ভেঙে (কেটে) কাকদ্বীপ বাজারে বিক্রির জন্য নিয়ে গিয়েছেন।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার রাতেই সাগরদ্বীপের বহু মানুষ পানের তালা (বোঝা) নিয়ে কচুবেড়িয়ার ভেসেল ঘাটে জমায়েত হন। শেষ পর্যন্ত ভেসেল ঘাটের দায়িত্বে থাকা কর্মীরা পানের বোঝা কাকদ্বীপে পৌঁছে দেওয়ার জন্য দু’টি ভেসেল দেন। রবিবার সকালেও প্রচুর মানুষ পানের বোঝা নিয়ে বিক্রির জন্য কাকদ্বীপ বাজারে যান। এদিন সকালবেলায় প্রথম ভেসেলে প্রচুর মানুষকে পানের বোঝা নিয়ে নদী পার হতে দেখা যায়। সাগর থেকে কাকদ্বীপে যাওয়ার প্রথম ভেসেলে এদিন যাত্রীর থেকে পানের বোঝাই বেশি ছিল।
এ বিষয়ে সাগরের কোম্পানিছাড় এলাকার এক বাসিন্দা সৌরভ মণ্ডল বলেন, উমপুন ও যশের সময় পানের বরজ ভেঙে পড়েছিল। এবারেও শুনছি রেমাল নামে একটি ঘূর্ণিঝড় আসছে। ঘূর্ণিঝড়ের পরে কী পরিস্থিতি হবে জানি না। শেষ মুহূর্তে পান বিক্রি করে যতটা টাকা পাওয়া যায় সেই চেষ্টা করছি। দিনরাত জেগে বাড়ির সবাই পান ভেঙেছি। সাগরের মহেন্দ্রগঞ্জ বাজারের আর এক বাসিন্দা লক্ষীকান্ত মান্না জানান, বাড়িতে সব্জি চাষ করেছি। প্রচুর বৃষ্টি হলে বাগানটাই নষ্ট হয়ে যাবে। বাড়িতে তিন মেয়ে ও স্ত্রী রয়েছেন। আমি কাকদ্বীপের একটি দোকানে কাজ করি। শনিবার বাড়িতে ফিরতে পারিনি। তাই রবিবার সকাল সকাল বাড়িতে ফিরছি যদি কিছু বাঁচানো সম্ভব হয়। বাড়ির চালের এ্যাজবেস্টসগুলিও দড়ি দিয়ে বাঁধা হয়নি। আমি গিয়ে বাঁধব।
2Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা