রাজ্য

উপাচার্য নিয়োগ: পাঁচ অধ্যাপকের সঙ্গে দেখাই করলেন না রাজ্যপাল, কড়া সমালোচনা শিক্ষামন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজভবনে আলোচনার জন্য ডেকেও রাজ্যের শিক্ষাবিদ এবং বিশিষ্ট অধ্যাপকদের সঙ্গে দেখাই করলেন না রাজ্যপাল। শনিবার সকালে উপাচার্য নিয়োগ সংক্রান্ত আলোচনার জন্য সম্ভাব্য আটজন প্রার্থীকে রাজভবন থেকে আমন্ত্রণ জানিয়ে চিঠি গিয়েছিল বলে খবর। তিনজন উপস্থিত না হলেও পাঁচজন রাজভবনে গিয়েছিলেন। তবে, তাঁদের সঙ্গে রাজ্যপাল নিজে না দেখা করে এগিয়ে দেন এক আধিকারিককে। প্রকাশ্যে মুখ খুলতে না চাইলেও এতে অসন্তুষ্ট হয়েছেন আমন্ত্রিতরা। কোন কোন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তাঁরা হতে চান, তা জানতে চাওয়া হয়েছে। কেউ কেউ জানিয়েছেন, কলকাতার কোনও বিশ্ববিদ্যালয়ের দায়িত্বেই তাঁরা আসতে চান। আবার কেউ জানিয়েছেন, জেলার বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব নিতেও তাঁদের আপত্তি নেই। রাতে রাজভবন থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, আটজনকে ডাকা হয়েছিল। তার মধ্যে তিনজন আসতে চাননি। তিনজন এমন বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব চেয়েছেন যেখানে অন্তর্বর্তী উপাচার্য রয়েছেন। বাকি দু’জন এমন উপাচার্যবিহীন বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব নিতে সম্মত হয়েছেন। বাকি বিশ্ববিদ্যালয়ের জন্য রাজ্য সরকারের বাছাই করা আরও কিছু প্রার্থীকে ২২ এপ্রিল ফের রাজভবনে ডাকা হয়েছে। 
আমন্ত্রণ জানিয়েও অধ্যাপকদের সঙ্গে রাজ্যপাল নিজে দেখা না করার বিষয়ে কড়া প্রতিক্রিয়া দিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এক্স হ্যান্ডেলে দেওয়া তাঁর প্রতিক্রিয়ার মূল বিষয় হল, রাজ্যপাল অতিথিদের অভ্যর্থনা করার ব্যাপারে ভারতীয় সংস্কৃতি তথা ঐতিহ্য মানেননি। তিনি রাজ্যের শীর্ষস্থানীয় শিক্ষাবিদদের সঙ্গে এভাবেই ব্যবহার করেন। রাজ্যপালের ক্ষমতা সম্পর্কে তাঁদের দীর্ঘ ভাষণ শোনান সেই আধিকারিক। এটারও সমালোচনা করেছেন শিক্ষামন্ত্রী। 
শিক্ষাবিদদের সংগঠন দি এডুকেশনিস্টস ফোরামও রাজ্যপালের এই পদক্ষেপের সমালোচনা করেছে। তাঁদের বক্তব্য, এভাবে শিক্ষাবিদদের ডেকে দেখা না করে আসলে তিনি ভাঁওতা দিয়েছেন। সুপ্রিম কোর্টের নির্দেশে তিনি যে বিপাকে পড়েছেন, সেটা পাশ কাটিয়ে যেতেই এসব করছেন। সমস্যার সমাধানে কোনও ইতিবাচক পদক্ষেপ করছেন না। প্রতিটি বিশ্ববিদ্যালয় ভৌগোলিক, ঐতিহাসিকভাবে পৃথক। সেগুলির বৌদ্ধিক ঐতিহ্য এবং পাঠ্যক্রমও আলাদা। তাই সবাইকে একসঙ্গে ডেকে যেভাবে তিনি ইচ্ছামতো দায়িত্ব দিতে চাইছেন, তা পুরোপুরি ভুল সিদ্ধান্ত। অধ্যাপক সংগঠন ওয়েবকুপা রাজ্যপালের এই পদক্ষেপকে অসৌজন্যমূলক, প্রথাবিরোধী এবং অপমানজনক বলে অভিহিত করেছে। ৩১টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করার ক্ষেত্রে আন্তরিক প্রয়াস না নিয়ে রাজ্যপাল যা করছেন, সেসব তুঘলকি আচরণ বলে তাঁদের অভিযোগ। 
3Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা