বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

কয়েক দিন গরম বেশি থাকবে, কিছু স্থানে তাপপ্রবাহের আশঙ্কা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গ জুড়ে আগামী কয়েকদিন তাপমাত্রা  চড়া থাকবে। রবিবার প্রায় সর্বত্রই তাপমাত্রা বেড়েছে। বাঁকুড়া, পানাগড়, বারাকপুরে সর্বোচ্চ তাপমাত্রা এদিন ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা শনিবারের তুলনায় বেড়ে ৩৭.৯ ডিগ্রি হয়। এটা এই সময়ের স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রার থেকে ২ ডিগ্রি বেশি। দমদমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৯ ডিগ্রি। 
আবহাওয়া দপ্তর পূর্বাভাসে জানিয়েছে, অস্বস্তিজনক গরম আপাতত থাকবে। তাপমাত্রা আরও বাড়তে পারে। আগামী কয়েকদিনের মধ্যে দক্ষিণবঙ্গের কোনও কোনও স্থানে বিক্ষিপ্তভাবে তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হতে পারে। বাতাসে জলীয় বাষ্পের মাত্রা কমে যাওয়ায় বজ্রগর্ভ মেঘ থেকে বড় এলাকা জুড়ে ঝড়বৃষ্টির সম্ভাবনা কমে গিয়েছে। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও ঝড়বৃষ্টি হতে পারে। রবিবার উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন জেলাগুলি ছাড়া মুর্শিদাবাদ, মালদহ, দুই দিনাজপুর ও ঝাড়গ্রাম জেলায় বজ্রমেঘ তৈরি হয়েছিল। 
এদিকে আজ সোমবার কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর বর্ষা মরশুমের বৃষ্টির দীর্ঘকালীন পূর্বাভাস জারি করবে। একটি নামী বেসরকারি পূর্বাভাস সংস্থা ইতিমধ্যে জানিয়েছে, এবারের বর্ষার বৃষ্টি দেশে সার্বিকভাবে স্বাভাবিকের থেকে বেশিই হবে। এবার বর্ষার আগমন নির্ধারিত সময়ের কিছুটা আগে হতে পারে বলেও কিছু আবহাওয়াবিদ মনে করছেন। এল নিনো দুর্বল হয়ে লা নিনা পরিস্থিতির দিকে এগিয়েছে। ভারত মহাসাগরে ডাইপোল পরিস্থিতিও ইতিবাচক। সব মিলিয়ে এবারের বর্ষার বৃষ্টি ভালোই হবে। আশা আবহাওয়াবিদদের। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর কী পূর্বাভাস দেয়, সেদিকেই নজর রাখছে সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষ।

15th     April,   2024
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ