বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

নববর্ষ উপলক্ষ্যে স্কুলের মিড ডে মিলে থাকছে মাংস-ভাত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবরাত্রিতে বিরোধীদের মাংস খাওয়া নিয়ে সমালোচনা করেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার মিড ডে মিলের মাধ্যমেই প্রধানমন্ত্রীকে এর জবাব দেওয়ার উদ্যোগ নিল রাজ্যের স্কুল শিক্ষাদপ্তর। নববর্ষ উপলক্ষ্যে সোমবার রাজ্যজুড়ে সমস্ত স্কুলে বিশেষ মেনু রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। বেশিরভাগ জেলাতেই মেনু ঠিক করা হয়েছে, ভাত এবং মুরগির মাংস। এতেই রাজনৈতিক প্রত্যুত্তরের ইঙ্গিত পাচ্ছে কয়েকটি মহল। বাঙালির নববর্ষ হয়ে উঠছে আমিষময়। তাই এই সিদ্ধান্তকে স্বাগতই জানাচ্ছেন অধিকাংশ মানুষই। যদিও অর্থ এবং আয়োজন সংক্রান্ত অসুবিধার কথাও জানাচ্ছে কিছু শিক্ষক সংগঠন। এই নির্দেশ আবশ্যিকভাবে পালন করে তার রিপোর্টও দিতে বলা হয়েছে বিকাশ ভবনের কাছে।
পশ্চিম মেদিনীপুর সহ বেশ কিছু জেলায় সরাসরি চিকেন-ভাত খাওয়ানোর নির্দেশ দিয়েছেন ডিআইরা। এমনই নির্দেশ হয়েছে বেশ কিছু জেলায়। কলকাতায় যেমন পোলাও, ডিম কষা, মিষ্টি প্রভৃতি রাখা হয়েছে মেনুতে। বিভিন্ন জেলায় যেমনটি সম্ভব, তেমনই সুখাদ্য পরিবেশনের নির্দেশিকা রয়েছে। পাশাপাশি, সমস্ত স্কুলের মিড ডে মিলের মানের মূল্যায়নও চালু করেছে রাজ্য সরকার। এর জন্য সমস্ত স্তরের আধিকারিক, কর্মী এবং শিক্ষকদের প্রক্রিয়াটির সঙ্গে যুক্ত করতে বলা হয়েছে। তাতে খাবারের মান, উপভোক্তার সংখ্যা, পরিচ্ছন্নতা, পরিমাণ— সবকিছু নিয়েই বিশ্লেষণ হবে। প্রসঙ্গত,  কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এ রাজ্যের মিড ডে মিলে সাড়ে চার হাজার কোটি টাকার দুর্নীতির অভিযোগ এনে লোকসভায় সরব হয়েছিলেন। তারপরে অবশ্য কেন্দ্রের বিশেষ পরিদর্শক দল সারা রাজ্য ঘুরে বড়সড় কোনও অভিযোগ প্রমাণ করতে পারেনি।
সম্প্রতি পাঁঠার মাংস খাওয়ার ভিডিও প্রচার করেছিলেন আরজেডি নেতারা। নবরাত্রিতে কেন সনাতনীদের আবেগে আঘাত করে মাংস খাওয়া হচ্ছে, এ নিয়ে প্রশ্ন তোলেন প্রধানমন্ত্রী। জম্মু ও কাশ্মীরের উধমপুরের সভা থেকে তিনি বিরোধীদের উদ্দেশে তোপ দাগেন। তবে, এর পাল্টা জবাব দেন বিরোধীরাও। কংগ্রেস ব্যক্তিস্বাধীনতায় হস্তক্ষেপের অভিযোগ করে এটাকে নিচু মানসিকতার পরিচয় বলে দাবি করে। তারপরেই রাজ্য সরকারের এই নির্দেশকে তাৎপর্যপূর্ণ হিসেবেই দেখছে রাজনৈতিক মহল।

14th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ