রাজ্য

ভারতের গ্রামে মৃত্যু মায়ের, বাংলাদেশ থেকে জিরো পয়েন্টে এসে শেষবার দেখলেন মেয়ে

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: মাঝখানে আন্তর্জাতিক সীমান্ত। ভারতের গ্রামে থাকেন মা। অন্য দিকে বাংলাদেশের গ্রামে থাকেন বিবাহিত মেয়ে। ভারতে আচমকা মৃত্যু হয়েছে মায়ের। পাসপোর্ট, ভিসা, ইমিগ্রেশন লাইন পেরিয়ে আসতে লাগবে দীর্ঘ সময়। প্রক্রিয়াও দীর্ঘ। ততদিন কী গ্রামে দেহ রাখা যায়? তাই পরিবারের তরফে আবেদন করা হয়েছিল বিএসএফের কাছে। সেই আবেদন ফেরায়নি বিএসএফ। সীমান্ত সুরক্ষা বাহিনীর মানবিক সিদ্ধান্তে বাংলাদেশ থেকে সীমান্তের জিরো পয়েন্টে এসে মৃত মাকে শেষ দেখা দেখলেন মেয়ে। বৃহস্পতিবার উত্তর ২৪ পরগনার বাগদার মুস্তাফাপুর সীমান্তে দেখা গিয়েছে এই ছবি।
বিএসএফ জানিয়েছে, বাগদার মুস্তাফাপুর সীমান্তের গাঙ্গুলিয়া গ্রামে থাকতেন মা ফতিমা বিশ্বাস। বুধবার রাতে ভারতে তাঁর মৃত্যু। ও পারে বাংলাদেশে বিয়ে হয়েছে তাঁর মেয়ে মর্জিনা বিশ্বাসের। বাংলাদেশে আরও আত্মীয় পরিজনও রয়েছে তাঁদের। মায়ের মৃত্যুর খবর শুনে কান্নায় ভেঙে পড়েন মর্জিনা। একবার শেষ দেখা দেখতে চান। কিন্তু, ভিসা করিয়ে ভারতে ঢুকতে দীর্ঘ সময় লাগবে। তাই স্থানীয় এক পঞ্চায়েত সদস্যের মাধ্যমে মুস্তাফাপুর বর্ডার আউট পোস্টের (বিওপি) কমান্ডারকে জানানো হয় পুরো বিষয়টি। কমান্ডার শোনার পর দেখা করানোর আশ্বাস দেন। সীমান্তের ওপারে বিজিবি অর্থাৎ বর্ডার গার্ড বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে বিএসএফ যোগাযোগ করে। অনুরোধে সাড়া দেয় বিজিবিও। 
তারপরই বিএসএফ ফতিমা বিশ্বাসের মৃতদেহ মুস্তাফাপুর সীমান্তের জিরো পয়েন্টে নিয়ে আসতে বলে। বিজিবির নিরাপত্তায় তাঁর মেয়ে এবং আত্মীয়রা বাংলাদেশ থেকে জিরো পয়েন্টে আসেন। সেখানে বিএসএফ জওয়ানরাও হাজির ছিলেন। শেষবারের মতো ও মাকে দেখতে পাওয়ায় বিএসএফকে ধন্যবাদ জানিয়েছেন মর্জিনা বিশ্বাস। বিএসএফের দক্ষিণবঙ্গ সীমান্তের জনসংযোগ আধিকারিক তথা ডিআইজি এ কে আর্য বলেন, বিএসএফ জওয়ানরা কেবলমাত্র দেশের নিরাপত্তাই নিশ্চিত করে না, সীমান্তের বাসিন্দাদের মানসিক ও সামাজিক কল্যাণের কথাও চিন্তা করে। এই ঘটনা তারই এক উদাহরণ।
3Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা