বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ভোটের দিন কেন্দ্রীয় বাহিনীর উপর বিশেষ নজরদারি চলবে কমিশনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে প্রথম দফার নির্বাচনে বাহিনী মোতায়েন পরিকল্পনা চূড়ান্ত করল কমিশন। আলিপুরদুয়ারের মোট ১৩০০ বুথে মোতায়েন থাকবে মোট ৬৩ কোম্পানি আধাসেনা। কোচবিহারে ২৫৩৭টি বুথের নিরাপত্তার জন্য মোট ১১২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করা হবে। এছাড়া জলপাইগুড়ির ১,৬০৮টি বুথের পাহারায় মোট ৭৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। অন্যদিকে, এবার ভোটের দিন কেন্দ্রীয় বাহিনীর গতিবিধির উপর নজরদারি করবে কমিশন। এই প্রথমবার ভোটের ৪৮ ঘণ্টা আগে থেকে ভোট শেষ হওয়ার পর পর্যন্ত কেন্দ্রীয় বাহিনীর গতিবিধির উপর নিজস্ব সার্ভিলেন্স টিম দিয়ে নজর রাখতে চলেছে  কমিশন।
প্রথম দফায় কেন্দ্রীয় বাহিনী ছাড়াও বিশাল সংখ্যক রাজ্য পুলিসও মোতায়েন রাখার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। আলিপুর দুয়ারে ১৪২ জন মহিলা কনস্টেবল, ৩০৩ জন এসআই বা এএসআই ও ইনসপেক্টর পদমর্যাদার ২২ জন অফিসার থাকবেন। এছাড়া কুইক রেসপন্স টিমে (কিউআরটি) ১৯ সেকশন ও স্ট্রং রুমে ৩ সেকশন কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। কোচবিহারে এসআই বা এএসআই পদমর্যাদার ৫১৯ জন, ইনসপেক্টর পদের ৪০ জন, রাজ্য পুলিসের সশস্ত্র বাহিনীর ১,১১৬ জন বাহিনী থাকবেন। এছাড়া এই জেলায় কিউআরটিতে ২৭ সেকশন ও স্ট্রং রুমের নিরাপত্তার জন্য থাকবে ৩ সেকশন কেন্দ্রীয় বাহিনী। 
অন্যদিকে, জলপাইগুড়িতে কেন্দ্রীয় বাহিনী ছাড়াও রাজ্য পুলিসের সশস্ত্র বাহিনীর ৮৭২ জন, ১৭৮ জন মহিলা কনস্টেবল, এসআই বা এসআই পদমর্যাদার ৩৯৮ জন এবং ইনসপেক্টর পদের ২৭ জন আধিকারিক থাকবেন। এই আসনের জন্য কিউআরটিতে ২২ সেকশন এবং স্ট্রং রুমের নিরাপত্তায় ৬ সেকশন কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। শিলিগুড়ি পুলিস কমিশনারেট এলাকার ৩৬৯টি বুথের নিরাপত্তায় থাকবে ১৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। কিউআরটির জন্য থাকবে ৬ সেকশন কেন্দ্রীয় বাহিনী। পাশাপাশি রাজ্য পুলিসের ৬৮ জন মহিলা কনস্টেবল,  ১০৭ জন এসআই বা এএসআই পদাধিকারী, ১০ জন ইনসপেক্টর ও রাজ্য পুলিসের সশস্ত্র বাহিনীর মোট ২২৪ জন মোতায়েন থাকবে ভোট নিরাপত্তায়। 
অন্যদিকে, অতীতে কেন্দ্রীয় বাহিনী নিয়ে একাধিক অভিযোগ করেছে বিরোধীরা। ভোটের দিন কখনও তাদের হাজারদুয়ারি, কখনও-বা আলিপুর চিড়িয়াখানায় দেখা গিয়েছে। তার প্রেক্ষিতেই এবার প্রথমবার সার্ভিলেন্স টিম গড়ে কেন্দ্রীয় বাহিনীর গতিবিধির উপর নজরদারি রাখতে চলেছে কমিশন। 

12th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ