বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

নববর্ষের প্রস্তুতি। শুক্রবার কুমোরটুলিতে তোলা নিজস্ব চিত্র।

কেন্দ্রীয় বাহিনীকে সব জেলায় সমবণ্টনের পথে হাঁটল কমিশন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি সহ রাজ্যের বিরোধী দলগুলি সন্দেশখালির ঘটনাপ্রবাহ নিয়ে যতই হইচই করুক না কেন, বিষয়টিতে এখনই বিশেষ গুরুত্ব দিতে নারাজ জাতীয় নির্বাচন কমিশন। যে কারণে ভোট ঘোষণার আগে রাজ্যে আসা ১৫০ কোম্পানি বাহিনীকে সমস্ত জেলায় সমবণ্টনের পথেই হাঁটছে তারা। কমিশন সূত্রে জানা গিয়েছে, রাজ্যের সবক’টি জেলায় এই ১৫০ কোম্পানি বাহিনী সমানভাবে মোতায়েন করা হবে। 
বুধবার ইডি, আয়কর দপ্তর, এয়ারপোর্ট অথরিটি সহ মোট ২২টি এজেন্সির নোডাল অফিসারের সঙ্গে বৈঠকে বসেছিল রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর। সার্বিক ভোট প্রস্তুতি থেকে শুরু করে একাধিক বিষয়ে আলোচনা হয়। সূত্রের খবর, এই প্রথমবার পশ্চিমবঙ্গকে আর্থিকভাবে স্পর্শকাতর ধরে এগচ্ছে কমিশন। সেই কারণে এজেন্সিগুলিকে এখন থেকেই ব্যাঙ্ক থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে যেকোনও আর্থিক লেনদেনের উপর কড়া নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কোনও লেনদেন সন্দেহজনক মনে হলে তৎক্ষণাৎ বিষয়টি কমিশনকে অবগত করতে হবে। পাশাপাশি, এখন থেকেই কড়া নজরদারি রাখতে বলা হয়েছে নগদ লেনদেনের উপর। পুরোদস্তুর আর্থিকভাবে স্পর্শকাতর রাজ্যগুলির ক্ষেত্রে যে ধরনের নজরদারি রাখা হয়, পশ্চিমবঙ্গের ক্ষেত্রে তার যেন কোনও ব্যতিক্রম না হয়—মনে করিয়ে দেওয়া হয়েছে এজেন্সিগুলিকে। 
এই বৈঠকেই ১৫০ কোম্পানি বাহিনী মোতায়েনের পরিকল্পনা সাজানো হয়ে গিয়েছে বলে খবর। বর্তমান পরিস্থিতির কারণে অনেকে মনে করছিলেন, বাহিনীর একটা বড় অংশকে সন্দেশখালিতে মোতায়েন করা হবে। কিন্তু সেই পথে হাঁটেনি কমিশন। জানা গিয়েছে, গোটা বসিরহাট পুলিস জেলাতেই আপাতত মোতায়েন থাকবে ৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আলাদা করে সন্দেশখালির কথা কিছু বলা নেই। তবে এই পর্বে উত্তর ২৪ পরগনা জেলাতেই সর্বাধিক বাহিনী মোতায়েন করা হচ্ছে। বারাসত, বনগাঁ, বসিরহাট পুলিস জেলা এবং বারাকপুর ও বিধাননগর পুলিস কমিশনারেট মিলিয়ে মোট ২১ কোম্পানি বাহিনী মোতায়েন করা হচ্ছে এই জেলায়। সন্দেশখালির পরিস্থিতি এবং গত লোকসভা নির্বাচনে বারাকপুর লোকসভা এলাকায় লাগামছাড়া অশান্তির ইতিহাস থাকায় এই সিদ্ধান্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। বারাকপুরে ৬ কোম্পানি বাহিনী মোতায়েন করা হচ্ছে। এই নিরিখে কলকাতা দ্বিতীয় সর্বোচ্চ। এখানে ১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে। এছাড়া, হাওড়ায় ৬ কোম্পানি, হুগলিতে ৪ কোম্পানি, ডায়মন্ডহারবারে ৩ কোম্পানি, পূর্ব মেদিনীপুরে ৭ কোম্পানি, পশ্চিম মেদিনীপুরে ৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। এই বাহিনী মূলত এরিয়া ডমিনেশন ও রুট মার্চ করবে। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব, রাজ্য পুলিসের নোডাল অফিসার আনন্দ কুমার, সিআরপিএফের আইজি  বি কে শর্মা সহ কমিশনের শীর্ষকর্তারা। 

29th     February,   2024
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ