বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

জমিজমা নিয়ে সহায়তার জন্য ‘কন্যাশ্রী’দের কাজে লাগানোর  পরামর্শ বিধানসভার কমিটির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জমিজমা সংক্রান্ত কাজে সাধারণ মানুষকে সাহায্য করার জন্য ‘কন্যাশ্রী’ সুবিধাপ্রাপকদের কাজে লাগাক রাজ্য সরকার। বিধানসভার ভূমি সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির রিপোর্টে এই সুপারিশ করা হয়েছে। পূর্ব বর্ধমান জেলা প্রশাসন এই ব্যাপারে যে উদ্যোগ নিয়েছে সেটিকে মডেল হিসেবে গ্রহণ করেছে কমিটি। রিপোর্টে বলা হয়েছে, ওই জেলার প্রশাসন কন্যাশ্রী সুবিধাপ্রাপকদের জমির রেকর্ড সংক্রান্ত বিষয়ে প্রশিক্ষণ দিয়ে সাধারণ মানুষকে সাহায্য করার কাজে লাগাচ্ছে। সাধারণ মানুষ যাতে জমি সংক্রান্ত কাজ করাতে গিয়ে দালালের খপ্পরে না পড়েন তার জন্য এটা খুবই কার্যকরী হবে বলে কমিটি মনে করছে। 
পূর্ব বর্ধমান জেলা প্রশাসন জমি  সংক্রান্ত বিষয়ে সংশ্লিষ্ট অফিসে হেল্প ডেস্ক খোলার ব্যবস্থা করেছে। স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের প্রশিক্ষণ দিয়ে এখানে  কাজে লাগানো হয়েছে। তারা সাধারণ মানুষকে জমিজমার মিউটেশন সংক্রান্ত বিষয়ে সহযোগিতা করতে পারেন। এই ব্যবস্থাটিকে মডেল হিসেবে গোটা রাজ্যে কার্যকর করতে পরামর্শ দিয়েছে কমিটি। কমিটির মতে, সাধারণ মানুষের পক্ষে ভূমি দপ্তরের বিভিন্ন নিয়ম, আইনের খুঁটিনাটি জানা সম্ভব নয়। তাঁদের সমস্যামুক্ত করতে সাহায্য দেওয়ার প্রয়োজন। কন্যাশ্রীর মেয়েদের জমি চিহ্নিতকরণ, রাজস্ব সংক্রান্ত বিষয়ে হাতেকলমে প্রশিক্ষণ দিলে তাঁরা স্মার্টফোনের সাহায্যে গ্রামের মানুষকে সাহায্য করতে পারবেন। 
প্রসঙ্গত, স্কুলের পর স্নাতক ও স্নাতকোত্তর কোর্সে পড়াশোনা করার সময় কন্যাশ্রী প্রকল্পে আর্থিক অনুদান পেয়ে থাকেন। ফলে প্রশিক্ষণ দিলে তাঁদের জমি সংক্রান্ত কাজে যুক্ত করার সুযোগ থাকছে। কমিটির রিপোর্টে ভূমি দপ্তরে শূন্য পদ থাকার বিষয়টি উল্লেখ করা হয়েছে। দপ্তর থেকে কমিটিকে জানানো হয়েছে, ৫০ শতাংশ পদ শূন্য পড়ে রয়েছে। আমিন পদে কোনও নিয়োগ হচ্ছে না। শূন্যপদের জন্য দ্রুত কাজ করতে সমস্যা হচ্ছে। সাব সার্ভেয়ার নামে যে নতুন পদ সৃষ্টি করা হয়েছে সেখানে দ্রুত কর্মী নিয়োগের পরামর্শ দিয়েছে কমিটি। 

29th     February,   2024
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ