বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

নববর্ষের প্রস্তুতি। শুক্রবার কুমোরটুলিতে তোলা নিজস্ব চিত্র।

বঙ্গ বিজেপি দপ্তরের সামনে আজ বড় জমায়েতের ডাক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিখ আইপিএস আধিকারিকে ধর্মীয় অবমাননার প্রতিবাদে বঙ্গ বিজেপির সদর দপ্তর মুরলীধর সেন লেনের সামনে অবস্থান-বিক্ষোভ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিল শহরের গুরুদ্বার প্রবন্ধক কমিটি। ওই আইপিএস আধিকারিক যশপ্রীত সিংকে অবমাননাকারী বিধানসভার বিরোধী দলনেতার ‘শাস্তি’ না হওয়া পর্যন্ত এই অবস্থান-বিক্ষোভ চলবে বলে কমিটির তরফে জানানো হয়েছে। বিজেপি দপ্তরের সামনে অবস্থানরতদের জন্য খাওয়া-দাওয়ার আয়োজন করেছে কমিটি। 
এই আবর্তেই বৃহস্পতিবার শিখ ধর্মীয় প্রতিনিধিদের সাত সদস্যের একটি দল বিরোধী দলনেতার শাস্তির দাবিতে রাজভবনে গিয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোসকে স্মারকলিপি জমা দিয়েছে। এই একই ইস্যুতে এদিন তৃণমূল ছাত্র-যুবদের তরফে শহরে একটি প্রতিবাদ মিছিল বের করা হয়। মিছিল করা হয় দুর্গাপুর, আসানসোল এবং শিলিগুড়িতেও। এই পর্বেই পাঞ্জাব পুলিসের তরফে বিরোধী দলনেতার নামে স্বতঃপ্রণোদিত এফআইআর করা হয়েছে। ভারতীয় দণ্ডবিধির ২৯৫-এ ধারায় অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে। ধর্মীয় ভাবাবেগ ও ধর্ম বিশ্বাসকে আঘাত করার অভিযোগে প্রয়োগ করা হয় ওই ধারা। পাশাপাশি ভারতীয় দণ্ডবিধির এই ধারা ‘ঘৃণা ভাষণ’ সংক্রান্ত আইন প্রয়োগেও ব্যবহার করা হয়। 
এদিন রাজ্যপালের কাছে যাওয়া শিখ প্রতিনিধি দলের তরফে গুরমিত সিং বলেছেন, একজন পুলিস অফিসারকে খালিস্তানি তকমা দিয়ে বিজেপি নেতা যে কাজ করেছেন, তাতে শুধু বাংলা নয়, গোটা দেশ জুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে। রাজ্যপালের কাছে ওই নেতার শাস্তির দাবি রেখেছি। উনি বলেছেন, বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখবেন। রাজ্যপাল প্রতিনিধি দলকে একটি লিখিত নোট দিয়েছেন। তাতে দেশের সুরক্ষায় শিখ সম্প্রদায়ের আত্মত্যাগের কথা তুলে ধরেছেন। আজ, শুক্রবার বঙ্গ বিজেপির সদর দপ্তরের সামনে বড় জমায়েতের ডাক দিয়েছে শিখ সমাজ। সমাজের সর্বস্তরের মানুষের কাছে ওই প্রতিবাদ জমায়েতে যোগ দেওয়ার আহ্বান করেছে তারা। 
অপরদিকে, শিখ আধিকারিকের অবমাননার প্রতিবাদে এবার সরব হলেন অকাল তখতের জাঠেদার জ্ঞানী রঘবীর সিং। বাংলার বিজেপি নেতার শাস্তি দাবি করার পাশাপাশি তিনি জানিয়েছেন, শিখদের কারও থেকে সার্টিফিকেট নেওয়ার প্রয়োজন নেই। শিরোমণি অকালি দল প্রধান সুখবীর সিং বাদল বলেছেন, পাগড়ি আমাদের পরিচয়। তাকে অবমাননা যে করবে, তার কড়া শাস্তি হওয়া দরকার।  
 বিজেপির সদর দপ্তরের সামনে শিখ সম্প্রদায়ের বিক্ষোভ। বৃহস্পতিবার তোলা নিজস্ব চিত্র।

23rd     February,   2024
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ