বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

লক্ষ্য পরিকাঠামো ক্ষেত্রে দীর্ঘমেয়াদী উন্নয়ন, তৈরি হচ্ছে কলকাতা সহ ১২৮ পুরসভার ডিজিটাল ম্যাপ

অর্ক দে, কলকাতা: কলকাতা সহ রাজ্যের ১২৮টি পুরসভার ডিজিটাল মানচিত্র বানাচ্ছে পুর ও নগরোন্নয়ন দপ্তর। এই জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম বা জিআইএস ম্যাপ আগামী দিনে উন্নয়নমূলক কাজের ক্ষেত্রে বড় ভূমিকা নেবে। এর উপর ভিত্তি করেই তৈরি হবে বিভিন্ন পুরসভা এলাকায় দীর্ঘমেয়াদী উন্নয়নের রূপরেখা।
দপ্তর সূত্রে খবর, অম্রুত প্রকল্পের অর্থে দু’টি পর্যায়ে এই ডিজিটাল ম্যাপ তৈরির কাজ চলছে। প্রথম ধাপের অর্থ ইতিমধ্যে ৫৫টি পুরসভা অঞ্চলকে মানচিত্র তৈরির জন্য বরাদ্দ করা হয়েছে। দ্বিতীয় ধাপে অম্রুত-২ প্রকল্পের আওতায় আরও ৪২টি পুরসভার ডিজিটাল ম্যাপ তৈরির বরাদ্দ রয়েছে। তবে বাকি ৩১টি শহরের ডিজিটাল মানচিত্রও বানানো হবে বলে জানাচ্ছেন কর্তারা।
কেমন ভাবে তৈরি হচ্ছে এই মানচিত্র? জানা গিয়েছে, স্যাটেলাইট ইমেজ নেওয়ার পাশাপাশি চলছে ‘গ্রাউন্ড ভেরিফিকেশন’। অর্থাৎ সশরীরে সমস্ত অঞ্চল, ওয়ার্ড ঘুরে দেখে একদম পুঙ্খানুপুঙ্খ তথ্যসমৃদ্ধ ম্যাপ তৈরি করা হচ্ছে। ম্যাপে ওয়ার্ডের সীমানা, শহরের সীমানা চিহ্নিত থাকবে। কোন রাস্তা কাঁচা বা পাকা, কোথায় খোলা নর্দমা রয়েছে, কিংবা ভূগর্ভস্থ নিকাশিনালার দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা কত, সবটাই থাকবে ওই ম্যাপে। মাটির তলায় বিদ্যুতের তার, জলের লাইন থেকে শুরু করে এলাকার জলাশয়—সবটাই চিহ্নিত থাকবে। বিভিন্ন বিষয় চিহ্নিত করতে নানা রঙের ৪০-৪২টি ‘লেয়ার’ থাকবে এই ডিজিটাল ম্যাপে। বিভাগীয় এক কর্তা বলেন, ‘এমন একটি তথ্যসমৃদ্ধ ডিজিটাল ম্যাপ থাকলে তার উপর ভিত্তি করে ভবিষ্যতে সেই অঞ্চলের প্রয়োজনীয় পরিকাঠামোগত উন্নয়নের পরিকল্পনা অনেক সহজ হয়ে যাবে। কোথায় কোন কাজ প্রয়োজন বা কোথায় কী ধরনের কাজ করা যাবে না, তা এক ক্লিকেই বোঝা সম্ভব হবে। তাঁর আরও সংযোজন, ‘এটি এমনভাবে তৈরি করা হচ্ছে, যাতে ভবিষ্যতে প্রয়োজন মতো সেটি আপডেট করা যায়। যেমন ধরুন, আজকে কোনও অঞ্চলে খোলা নর্দমা রয়েছে। পরবর্তীকালে সেটি ঢাকা হল কিংবা ভূগর্ভস্থ নিকাশি তৈরি হল। এই পরিবর্তনাও ডিজিটাল ম্যাপে উল্লিখিত থাকবে।’  ইতিমধ্যে কলকাতা, হাওড়া, চন্দননগর, শিলিগুড়ি সহ মোট ৭০টি পুরসভার মানচিত্র তৈরির কাজ শেষের পথে। বাকি পুরসভাগুলির কাজ আগামী ছয় থেকে সাত মাসের মধ্যে শেষ করার টার্গেট নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। 

21st     February,   2024
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ