বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

সাইবার ক্রাইমে নয়া শাখা খুলেছে জামতাড়া গ্যাং

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: নতুন শাখা খুলে নয়া কৌশলে ময়দানে নেমেছে জামতাড়া গ্যাং। এতদিন লিংক পাঠিয়ে বা ওটিপি জেনে তারা অ্যাকাউন্ট সাফ করত। লাগাতার প্রচরের কারণে এখন অনেকসময় তাদের সেই কৌশল ব্যর্থ হচ্ছে। সেই কারণে তারা মোবাইল চুরি করার জন্য নতুন গ্যাং তৈরি করেছে। তারা ভিড়ে ঠাসা বাসে পকেট থেকে মোবাইল সরাচ্ছে। মোবাইল দামি না সস্তা, সেদিকে তাদের নজর নেই। তাদের চাই সিমকার্ড। যা হাতে পাওয়ার পর সেই নম্বর যে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত, তাতে অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা চালু করে অ্যাকাউন্ট সাফ করে দিচ্ছে। বর্ধমানে এই পদ্ধতিতে পূর্তদপ্তরের এক কর্মীর অ্যাকাউন্ট থেকে টাকা চুরি হয়েছে। ওই ব্যক্তি সিম লক করার আগেই টাকা তুলে নেওয়া হয়। 
পুলিস জানিয়েছে, মোবাইল চুরি হলে সঙ্গে সঙ্গে সিমকার্ড লক করা উচিত। দেরি হলেই বিপদ হতে পারে। কিছুক্ষণের মধ্যেই প্রতারকরা অ্যাকাউন্ট সাফ করে দিতে পারে। পূর্ব বর্ধমানের পুলিস সুপার আমনদীপ বলেন, সাইবার ক্রাইম বিভাগ ঢেলে সাজা হচ্ছে। কেউ প্রতারণার শিকার হলে সঙ্গে সঙ্গে থানায় জানানো উচিত।
পুলিস সূত্রে জানা গিয়েছে, ৫ ফেব্রুয়ারি বর্ধমানের আলিশা বাসস্ট্যান্ড থেকে পূর্তদপ্তরের এক কর্মীর মোবাইল চুরি যায়। ওই দিনই তিনি সিমকার্ড লক করেন। কিন্তু তার আগেই ওই সিমকার্ড থেকে ব্যাঙ্কিং পরিষেবা চালু করে প্রায় ৪৫ হাজার টাকা ধাপে ধাপে তুলে নেওয়া হয়। তদন্তকারীরা প্রাথমিকভাবে জেনেছেন, সাইবার প্রতারকরা এই সিমকার্ড ব্যবহার করে জামতারার একটি পেট্রোল পাম্পে টাকা দিয়েছে। এছাড়া, অনলাইনে বেশকিছু কেনাকাটা করেছে।
পূর্তদপ্তরের ওই কর্মী পুলিসকে জানিয়েছেন, ওই মোবাইলে ইন্টারনেট পরিষেবা চালু ছিল না। তারপরও ওই সিমকার্ড ব্যবহার করে টাকা হাতানো হয়েছে। তাঁর মন্তব্য, কোনও দিনই অনলাইনে কেনাকাটা করিনি। নেট ব্যাঙ্কিং পরিষেবাও চালু ছিল না। তবে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে ওই মোবাইল নম্বরটি রেজিস্ট্রেশন করা ছিল। ফলে ওই সিমকার্ড ব্যবহার করে আমার অ্যাকাউন্ট থেকে প্রতারকরা টাকা তুলে নেয়।
এক পুলিস আধিকারিক বলেন, জামতাড়া গ্যাংয়ের শাখা সংগঠন হুগলি, আসানসোল, দুর্গাপুর সহ বিভিন্ন জায়গায় সক্রিয় রয়েছে। তারা ভিড়ে ঠাসা বাসই টার্গেট করছে। লোকাল ট্রেনেও যাত্রী সেজে উঠে তারা ‘অপারেশন’ সারছে। দামি মোবাইলের পাশাপাশি সস্তা মোবাইলও তারা চুরি করছে।
কুলটির চিনাকুড়িতে মোবাইল চুরির গ্যাং বহুদিন ধরেই সক্রিয় রয়েছে। তারা অন্য রাজ্যে গিয়েও মোবাইল চুরি করে আনে। পুলিস সূত্রে খবর, জামতাড়া গ্যাং এই মোবাইল চোরদের সঙ্গে চুক্তি করেছে। প্রতিটি সিমকার্ড তারা কয়েক হাজার টাকার বিনিময়ে কিনে নেয়। মোবাইল চোরদের কেউ গ্রেপ্তার হলে তাকে জেল থেকে বের করার দায়িত্বও নিজেদের কাঁধে তুলে নেয়। আর ওই সমস্ত চোরাই সিমকার্ড ব্যবহার করে তারা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা সরায়। লিংক বা ওটিপি নিয়ে মানুষ অনেকটাই সতর্ক হয়ে যাওয়ায় তারা এই নতুন কৌশল নিয়েছে।

13th     February,   2024
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ