বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

‘বর্তমান’-এর খবরের জের: রাজ্যের অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির জন্য বরাদ্দ হল ৪২ হাজার মেট্রিক টন খাদ্য

নিজস্ব প্রতিনিধি, বারাসত: অঙ্গনওয়াড়ি কেন্দ্রের জন্য অবশেষে ‘রেশন’ বরাদ্দ করল কেন্দ্র। উত্তর ২৪ পরগনা জেলা-সহ সারা রাজ্যের জন্যই খাদ্যসামগ্রী বরাদ্দ হল। ফলে প্রসূতি মা ও শিশুদের জন্য বরাদ্দ পুষ্টিকর খাদ্যের আর অভাব থাকছে না। চালু থাকবে অঙ্গনওয়াড়ির রান্নাঘর। 
জেলা প্রশাসন সূত্রের খবর, উত্তর ২৪ পরগনা জেলায় অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সংখ্যা ১০,৩৬৮। সপ্তাহে তিনদিন ভাত ও ডিমের তরকারি দেওয়া হয়। বাকি তিনদিন দেওয়া হয় খিচুড়ি ও ডিম সেদ্ধ। যথাসময়ে চতুর্থ পর্যায়ের খাদ্যসামগ্রী বরাদ্দ না-হওয়ায় সঙ্কটের মুখে পড়ে জেলার অধিকাংশ অঙ্গনওয়াড়ি কেন্দ্র। অঙ্গনওয়াড়ি কেন্দ্রের জন্য এফসিআই  বছরে চারবার খাদ্যসামগ্রী সরবরাহ করে। প্রতিটি অঙ্গনওয়াড়ি কেন্দ্র তৃতীয় দফার চাল পেয়েছে গত নভেম্বরে। সেই খাবারেই চলে গিয়েছে জানুয়ারি পর্যন্ত। কিন্তু চতুর্থ দফার খাদ্যসামগ্রী যথাসময়ে দেওয়া হয়নি। ফলে, সঙ্কটে পড়ে সারা রাজ্যেরই অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি। 
নারী ও শিশু কল্যাণ দপ্তর সূত্রের খবর, যে খাদ্যসামগ্রী রয়েছে তাতে ১৫ দিন কোনওরকমে রান্নাঘর চালু রাখা যাবে। বরাদ্দ খাদ্য সামগ্রী না-মেলায় অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি কার্যত ধুঁকছিল। চতুর্থ দফার খাদ্য সামগ্রী চেয়ে চিঠি দেওয়া হয় ডিসেম্বরেই। সমস্যাটি নিয়ে একটি খবর প্রকাশিত হয় ‘বর্তমান’-এ। তারপরই টনক নড়ে এফসিআই কর্তৃপক্ষের এবং অবশেষে তারা রেশন বরাদ্দ করেছে। 
গোটা রাজ্যের সমস্ত অঙ্গনওয়াড়ি কেন্দ্রের জন্য বরাদ্দ হয়েছে ৪১,৯৩৭.৫৬ মেট্রিক টন রেশন। সবচেয়ে বেশি পাচ্ছে মুর্শিদাবাদ জেলা—৫৮৮১.৭৮ মেট্রিক টন। অন্যদিকে, উত্তর ২৪ পরগনার জন্য বরাদ্দ হয়েছে ৩৩৯১.৩৯ মেট্রিক টন। এই বিষয়ে নারী ও শিশু কল্যাণ দপ্তরের এক কর্তা জানান, সারা রাজ্যেই অঙ্গনওয়াড়ি কেন্দ্রের জন্য খাদ্য সামগ্রী বরাদ্দ বন্ধ ছিল। অবশেষে টনক নড়েছে কেন্দ্রীয় সংস্থার। রাজ্যের সব জেলার জন্য বরাদ্দ করেছে তারা। দ্রুতই মিটতে চলেছে সঙ্কট।

12th     February,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ