রাজ্য

বাংলায় দারিদ্র্যসীমার নীচে মাত্র ৮.৬০ শতাংশ মানুষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্ষমতায় আসার পর থেকেই মানুষের সামাজিক সুরক্ষাকে অগ্রাধিকার দিয়ে আসছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। একে একে চালু হয়েছে কন্যাশ্রী, জয় বাংলা, লক্ষ্মীর ভাণ্ডারের মতো সাড়া জাগানো প্রকল্প। নিশ্চিত হয়েছে প্রান্তিক মানুষের হাতে পর্যাপ্ত নগদের জোগান। এর ফলে বাংলায় বর্তমানে দারিদ্র্যসীমার নীচে থাকা মানুষের হার কমে দাঁড়িয়েছে ৮.৬০ শতাংশ। 
শনিবার বিধানসভায় বাজেট বিতর্কের শেষে জবাবী ভাষণে রাজ্যের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ‘আমরা সরকারে আসার কয়েক বছর আগেও ৫৭.৬০ শতাংশ রাজ্যবাসী দারিদ্র্যসীমার নীচে অবস্থান করতেন। আমাদের মা-মাটি-মানুষের সরকার দারিদ্র্যসীমার নীচে থাকা ২ কোটিরও বেশি মানুষের জীবিকার সংস্থান করেছে। ফলে দারিদ্র্যসীমার নীচে অবস্থান করছেন এমন মানুষের সংখ্যা ৪৯ শতাংশ কমে বর্তমানে ৮.৬০ শতাংশে এসে দাঁড়িয়েছে।’ 
রাজ্যের পরিসংখ্যান নিয়ে অতীতে একাধিকবার প্রশ্ন তুলেছে বিরোধী শিবির। তবে এই তথ্য দিয়েছে খোদ কেন্দ্রেরই নীতি আয়োগ। ফলে এক্ষেত্রে বিরোধীদের তথ্যকে অস্বীকার করার ক্ষমতা নেই বলে মনে করছেন চন্দ্রিমাদেবী। তাঁর মতে, পৃথিবীর তাবড় অর্থনীতিবিদরা অর্থনীতিকে চাঙ্গা করতে মানুষের হাতে নগদের জোগান বাড়ানোর কথা বলছেন। কেন্দ্র সেই পথ না মাড়ালেও বাংলার সরকার তা করে দেখিয়েছে। 
এদিন বিরোধীদের সমস্ত অভিযোগ খণ্ডন করে চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ‘লক্ষ্মীর ভাণ্ডার সহ নারী ক্ষমতায়নের অন্যান্য প্রকল্প চালু হওয়ায় ব্যাপকভাবে উপকৃত হয়েছেন রাজ্যের মহিলারা। এবার আরও বেশি সুবিধা তাঁরা পাবেন।’ রাজ্যে নারী ক্ষমতায়নের লক্ষ্যে কী কী কাজ হয়েছে, তার পরিসংখ্যানও তুলে ধরেন মন্ত্রী। 
তিনি জানান, এ রাজ্যে নারী ক্ষমতায়ন ও লিঙ্গ-সমতা নিশ্চিত করার লক্ষ্যে বাজেটের ৪৪ শতাংশ টাকা বরাদ্দ করা হয়েছে। শিশুদের সর্বাঙ্গীন কল্যাণে ব্যয় ধরা হয়েছে ১৭ শতাংশ। এই তথ্য তুলে ধরেই বাংলায় ২০২৪-২৫-এর বাজেটে ‘জেন্ডার অ্যান্ড চাইল্ড বাজেট স্টেটমেন্ট’ চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
5Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা