বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বাংলায় দারিদ্র্যসীমার নীচে মাত্র ৮.৬০ শতাংশ মানুষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্ষমতায় আসার পর থেকেই মানুষের সামাজিক সুরক্ষাকে অগ্রাধিকার দিয়ে আসছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। একে একে চালু হয়েছে কন্যাশ্রী, জয় বাংলা, লক্ষ্মীর ভাণ্ডারের মতো সাড়া জাগানো প্রকল্প। নিশ্চিত হয়েছে প্রান্তিক মানুষের হাতে পর্যাপ্ত নগদের জোগান। এর ফলে বাংলায় বর্তমানে দারিদ্র্যসীমার নীচে থাকা মানুষের হার কমে দাঁড়িয়েছে ৮.৬০ শতাংশ। 
শনিবার বিধানসভায় বাজেট বিতর্কের শেষে জবাবী ভাষণে রাজ্যের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ‘আমরা সরকারে আসার কয়েক বছর আগেও ৫৭.৬০ শতাংশ রাজ্যবাসী দারিদ্র্যসীমার নীচে অবস্থান করতেন। আমাদের মা-মাটি-মানুষের সরকার দারিদ্র্যসীমার নীচে থাকা ২ কোটিরও বেশি মানুষের জীবিকার সংস্থান করেছে। ফলে দারিদ্র্যসীমার নীচে অবস্থান করছেন এমন মানুষের সংখ্যা ৪৯ শতাংশ কমে বর্তমানে ৮.৬০ শতাংশে এসে দাঁড়িয়েছে।’ 
রাজ্যের পরিসংখ্যান নিয়ে অতীতে একাধিকবার প্রশ্ন তুলেছে বিরোধী শিবির। তবে এই তথ্য দিয়েছে খোদ কেন্দ্রেরই নীতি আয়োগ। ফলে এক্ষেত্রে বিরোধীদের তথ্যকে অস্বীকার করার ক্ষমতা নেই বলে মনে করছেন চন্দ্রিমাদেবী। তাঁর মতে, পৃথিবীর তাবড় অর্থনীতিবিদরা অর্থনীতিকে চাঙ্গা করতে মানুষের হাতে নগদের জোগান বাড়ানোর কথা বলছেন। কেন্দ্র সেই পথ না মাড়ালেও বাংলার সরকার তা করে দেখিয়েছে। 
এদিন বিরোধীদের সমস্ত অভিযোগ খণ্ডন করে চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ‘লক্ষ্মীর ভাণ্ডার সহ নারী ক্ষমতায়নের অন্যান্য প্রকল্প চালু হওয়ায় ব্যাপকভাবে উপকৃত হয়েছেন রাজ্যের মহিলারা। এবার আরও বেশি সুবিধা তাঁরা পাবেন।’ রাজ্যে নারী ক্ষমতায়নের লক্ষ্যে কী কী কাজ হয়েছে, তার পরিসংখ্যানও তুলে ধরেন মন্ত্রী। 
তিনি জানান, এ রাজ্যে নারী ক্ষমতায়ন ও লিঙ্গ-সমতা নিশ্চিত করার লক্ষ্যে বাজেটের ৪৪ শতাংশ টাকা বরাদ্দ করা হয়েছে। শিশুদের সর্বাঙ্গীন কল্যাণে ব্যয় ধরা হয়েছে ১৭ শতাংশ। এই তথ্য তুলে ধরেই বাংলায় ২০২৪-২৫-এর বাজেটে ‘জেন্ডার অ্যান্ড চাইল্ড বাজেট স্টেটমেন্ট’ চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

11th     February,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ