রাজ্য

ক্রেতাকে দেওয়া প্রতিশ্রুতি যাচাই করতে জেলার সব ফ্ল্যাটে নজরদারি চালাবে রাজ্য  

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: পাড়ায় পাড়ায় গজিয়ে উঠছে ফ্ল্যাটবাড়ি। কখনও তা আসছে বড় আবাসন নির্মাতা সংস্থার হাত ধরে, আবার কখনও ফ্ল্যাট তৈরি হচ্ছে অল্প পুঁজির ছোট প্রোমোটারদের হার ধরে। ক্রেতাকে সেসব আবাসন প্রকল্পের তরফে যে প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে, বাস্তবে তার সুবিধা মিলছে কি? বহু ক্ষেত্রেই দেখা যায়, ফ্ল্যাট বুকিংয়ের সময় ক্রেতাদের যেসব সুবিধার কথা বলা হয়েছে, তার অনেকগুলিই দেওয়া হয়নি। যেমন, কোথাও প্রতিশ্রুতির তুলনায় ছোট গ্যারাজ দেওয়া হচ্ছে, তো কোথাও ব্যালকনির মাপ ছোট! ফ্ল্যাটবাড়ি নিয়ে ক্রেতা-বিক্রেতাদের এই টানাপোড়েন কমাতে এবার আসরে নামছে আবাসন দপ্তর। 
আবাসন প্রকল্প যেমনই হোক না কেন, তাদের তরফে দেওয়া প্রতিশ্রুতি ঠিকভাবে পালিত হচ্ছে কি না, এবার তা যাচাই করা হবে জেলা প্রশাসনের তরফে। বিডিও অফিস থেকে যেমন সেগুলির তদারকি চলবে, তেমনই পুরসভাগুলিকেও সেই দায়িত্ব দেওয়া হচ্ছে। পাশাপাশি চলবে সাধারণ মানুষকে সুরাহা দেওয়ার ব্যাপারে সচেতন করার কাজও, জানিয়েছেন আবাসন দপ্তরের কর্তারা।
আবাসন শিল্পকে নিয়ন্ত্রণ করতে রাজ্যে চালু হয়েছে রিয়েল এস্টেট রেগুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট অ্যাক্ট (রেরা)। ক্রেতা-বিক্রেতাসহ সব পক্ষের সুবিধার্থে এই আইন চালু হয়েছে। তবে আবাসন সংস্থাগুলি প্রতিশ্রুতি মতো পরিষেবা না দিলে তার সুরাহার ব্যবস্থা করা হয়েছে এই আইনে। ইতিমধ্যেই সেই আইনকে বাস্তবে নামিয়ে আনতে ও সচেতনতার প্রচারে উদ্যোগ শুরু হয়েছে দপ্তরে। দপ্তরের কর্তাদের কথায়, এরাজ্যে রেরা চালু হলেও, তাকে সর্বস্তরে প্রচারে আনা এবং ক্রেতাদের সচেতন করার কাজটি জোর কদমে শুরু হয়েছে এখন। 
বড় আবাসন সংস্থাগুলি সাধারণত যে প্রতিশ্রুতি ক্রেতাদের দেয়, তা মেনে চলার চেষ্টা করে। কিন্তু ছোট ও জেলাভিত্তিক আবাসন প্রকল্পগুলি অনেক ক্ষেত্রেই সেসবের তোয়াক্কা করে না। তাই সেখানে নজর দেওয়া জরুরি। কিন্তু সর্বত্র নজরদারি চালানোর উপযোগী লোকবল আবাসন দপ্তরের নেই। সেই কাজটিই এবার করবে মূলত জেলা প্রশাসন এবং পুরসভাগুলি।
দপ্তরের এক কর্তার কথায়, ইতিমধ্যেই বিভিন্ন জেলায় শিবির করে আইনটি সম্পর্কে অবগত করা হয়েছে সরকারি আধিকারিকদের। বৈঠক হয়েছে বিভিন্ন পুরসভার সঙ্গেও। জেলা প্রশাসন ঠিক করে দেবে, কারা নির্মীয়মাণ প্রকল্পগুলিতে নজরদারি চালাবেন এবং সেইমতো পদক্ষেপ করবেন। অভিযোগ প্রমাণিত হলে জরিমানা করা হবে প্রকল্পগুলিকে। ইতিমধ্যেই সেই কাজ শুরু হয়েছে। গত একবছরে রেরা রেজিস্ট্রেশন এবং পেনাল্টি বাবদ ১১ কোটি টাকা আদায় করেছে আবাসন দপ্তর।
5Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা