বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

জল সরবরাহ ও স্বচ্ছ ভারত মিশন নিয়ে রাজ্যের প্রশংসায় কেন্দ্রীয় সচিব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেরিতে শুরু করলেও এ রাজ্যে কাজের অগ্রগতি যথেষ্ট ভালো। বাড়ি বাড়ি জল সরবরাহ এবং স্বচ্ছ ভারত মিশন প্রকল্পের কাজ নিয়ে এভাবেই রাজ্যের প্রশংসা করলেন কেন্দ্রীয় সচিব। শনিবার নবান্নে এসেছিলেন জলশক্তি মন্ত্রকের পানীয় জল, নিকাশি দপ্তরের সচিব বিনি মহাজন এবং জল জীবন মিশনের ডিরেক্টর চন্দ্রকুমার ভূষণ। মুখ্যসচিব বি পি গোপালিকার সঙ্গে দেখা করার পর পঞ্চায়েত সচিব পি উলগানাথনের উপস্থিতিতে তাঁরা জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে একটি বৈঠক করেন। সেখানেই তাঁরা রাজ্যে কাজের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন বলে সূত্রের খবর। 
১০০ দিনের কাজ এবং আবাস প্রকল্পের টাকা আটকে রাখার বিরুদ্ধে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধর্নার মাঝেই কেন্দ্রের এই প্রশংসাকে গুরুত্ব সহকারে দেখছে ওয়াকিবহাল মহল। তাঁদের দাবি, মমতার চাপেই এবার রাজ্যের কাজের সঠিক মূল্যায়ন শুরু করেছে কেন্দ্র। শুক্রবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় গিয়েছিলেন কেন্দ্রের এই দুই কর্তা। এই দুই জেলায় বাড়ি বাড়ি জল সরবরাহ ও স্বচ্ছ ভারত মিশনের কাজে তাঁরা সন্তোষ প্রকাশ করেছেন বলে জানা গিয়েছে। তবে পশ্চিম মেদিনীপুর সহ আরও দু’-একটি জেলায় কাজের গতি বাড়াতে পরামর্শ দিয়েছেন তাঁরা।   
জানা গিয়েছে, গ্রামীণ এলাকা পরিচ্ছন্ন রাখার কাজে খরচের নিরিখে দেশের প্রথম তিনটি রাজ্য হল বিহার, উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গ। যার জেরে এবার চলতি অর্থবর্ষে বাংলাকে এই প্রকল্পে চতুর্থ কিস্তির টাকা দিতে কার্যত বাধ্য হচ্ছে মোদি সরকার। চলতি অর্থবর্ষে কেন্দ্র এবং রাজ্যের বরাদ্দ মিলিয়ে এই খাতে প্রথম দুই কিস্তিতে পঞ্চায়েত দপ্তর পেয়েছিল ৭৯১ কোটি টাকা। যার মধ্যে রাজ্যজুড়ে ধূসর জলের ব্যবস্থাপনা, শৌচাগার নির্মাণ, কঠিন ও তরল বর্জ্য পরিশোধন সহ একাধিক পরিকল্পনা রূপায়ণে ইতিমধ্যেই খরচ হয়েছে ৬৫২ কোটি টাকা। বরাদ্দ হয়েছে তৃতীয় কিস্তির ১৬০ কোটি টাকাও। এই খাতের চতুর্থ কিস্তির আরও ১৬০ কোটি টাকা পাওয়া কার্যত নিশ্চিত বলেই প্রশাসনিক কর্তারা জানিয়েছেন। রাজ্যের পঞ্চায়েত দপ্তরের অধীনে ধূসর জলের ব্যবস্থাপনার জন্য অত্যাধুনিক লিচপিট, ফিল্টার চেম্বারের মতো পরিকাঠামোকে এবার মডেল করতে চাইছে কেরল।

4th     February,   2024
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ