রাজ্য

৪ বছর পর নিয়োগ ক্লার্ক পদে, প্রস্তুতি পিএসসির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট (এলডিএ) পদে নিয়োগের জন্য ক্লার্কশিপ পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। ২০১৯ সালে শেষবার ক্লার্কশিপ পরীক্ষা নেওয়া হয়েছিল। তার ভিত্তিতে প্রায় সাড়ে ৬ হাজার জন এলডিএ পদে নিযুক্ত হয়েছেন সরকারের বিভিন্ন দপ্তরের সচিবালয়, ডিরেক্টরেট ও আঞ্চলিক পর্যায়ের অফিসগুলিতে। এবারের পরীক্ষার মাধ্যমে অন্তত ৫৩০০ জনকে নিয়োগ করা হতে পারে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। যদিও বিজ্ঞপ্তিতে পিএসসি জানিয়েছে, শূন্যপদের সংখ্যা পরে জানানো হবে। সরকারি সূত্রের ব্যাখ্যা, বিভিন্ন দপ্তর থেকে আরও শূন্যপদের সংখ্যা জানানো হতে পারে। তাই কত পদে নিয়োগ, বিজ্ঞপ্তি জারি করার সময় তা উল্লেখ করা হয়নি। পিএসসি জানিয়েছে, পরীক্ষা নেওয়া হতে পারে আগামী বছরের জুন মাসে। শুক্রবার,  ৮ ডিসেম্বর থেকে অনলাইনে আবেদন করা যাবে। শেষ দিন ২৯ ডিসেম্বর।
শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক হলেই ক্লার্কশিপ পরীক্ষায় বসার জন্য আবেদন করা যায়। কিছুদিন আগে একই শিক্ষাগত যোগ্যতায় খাদ্যদপ্তরের সাব-ইনসপেক্টর পদে নিয়োগের পরীক্ষার বিজ্ঞপ্তি দিয়েছিল পিএসসি। সেখানে পাঁচশোর কম শূন্যপদ থাকলেও, আবেদন জমা পড়েছিল ১৪ লক্ষেরও বেশি। 
দুই পর্যায়ে ক্লার্কশিপের লিখিত পরীক্ষা হয়। অবজেকটিভ ধরনের পার্ট-১ পরীক্ষায় সফল হলে পার্ট-২ পরীক্ষায় বসার সুযোগ মেলে। এরপর কম্পিউটার ব্যবহার ও সেখানে টাইপ করার পরীক্ষায় পাশ করতে হয়। চাকরির শুরুতেই ২২ হাজার ৭০০ টাকা মূল বেতন পান এলডিএরা।
7Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা