বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

কাল থেকে জব ফেয়ার শহরে ও জেলাগুলিতে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে কারিগরি কোর্সে প্রশিক্ষিতদের জন্য জেলা ভিত্তিক ‘জব ফেয়ার’ ফের শুরু হতে চলেছে আগামী কাল, মঙ্গলবার থেকে। কলকাতাসহ বিভিন্ন জেলায় নির্দিষ্ট দিনে জব ফেয়ার চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। ভিন রাজ্যের অনেক নামী সংস্থা আসছে। কারিগরি শিক্ষাদপ্তরের উদ্যোগে আয়োজিত এই কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য কারিগরি ক্ষেত্রে প্রশিক্ষিতদের নাম নথিভুক্ত করা হয়েছে। পলিটেকনিক এবং আইটিআই থেকে বিভিন্ন কারিগরি কোর্সের  ডিপ্লোমা ও সার্টিফিকেটধারীদের পাশাপাশি বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানের (ভিটিসি) সফল প্রার্থীরাও জব ফেয়ারে চাকরির জন্য বিবেচ্য হবেন। গতবছর জেলাভিত্তিক যেসব জব ফেয়ার হয়েছিল সেখানে কারিগরি ক্ষেত্রে প্রশিক্ষিত ৮ হাজারের বেশি যুবক-যুবতী চাকরি পেয়েছিলেন। 
কারিগরি শিক্ষার ক্ষেত্রে এখন আইটিআই, পলিটেকনিকগুলির পাশাপাশি ভিটিসিগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে। এখন রাজ্যে সরকারি অর্থ সাহায্যপ্রাপ্ত ভিটিসির সংখ্যা দু’হাজারের বেশি। এখানে উচ্চমাধ্যমিক পর্যায়ে দু’বছরের বৃত্তিমূলক কারিগরি কোর্স পড়ানো হয়। এছাড়া অষ্টম শ্রেণি উত্তীর্ণ তরুণদের জন্যও চালানো হয় নানা ধরনের কারিগরি শর্ট কোর্স। বৃত্তিমূলক শাখায় উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা এখন ৪০ হাজারের বেশি। সাধারণ বিষয়ের পাশাপাশি কারিগরি বিষয় নিয়ে পড়েন বৃত্তিমূলক শাখার উচ্চ মাধ্যমিক পড়ুয়ারা। চাকরির সুযোগ বেশি বলেই বৃত্তিমূলক শাখায় উচ্চমাধ্যমিক পড়ার ঝোঁক বাড়ছে। 
কারিগরি শিক্ষাদপ্তর সূত্রের খবর, টাটা মোটরস, এল অ্যান্ড টি-সহ অনেক নামী সংস্থা জব ফেয়ারে আসছে। ভিন রাজ্যেও অনেক চাকরি হচ্ছে। দক্ষিণ ভারতের দু’টি  বস্ত্রশিল্প সংস্থা শ’দুয়েক চাকরি দেবে আইটিআই প্রশিক্ষিতদের।
সরকারি কর্মী সংগঠনের প্রবীণ নেতা মনোজ চক্রবর্তী জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগের ফলেই রাজ্যে কারিগরি প্রশিক্ষিতদের কর্মসংস্থান সম্ভব হচ্ছে। বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানগুলির কর্মীদের রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশন অনুমোদিত সংগঠনের সভাপতি বিনিময় দাস মনে করেন, প্রতিষ্ঠানগুলির পরিকাঠামো উন্নত হলে আরও চাকরি দেওয়া সম্ভব। ভিটিসিগুলি চুক্তিতে নিযুক্ত শিক্ষক ও প্রশিক্ষকদের দিয়ে বাম আমল থেকে চালানো হচ্ছে। এখানে নিয়োগের জন্য বিশেষ কমিশন গঠন করা জরুরি।

4th     December,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ