বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আক্রান্ত ১ লক্ষ পার, রেকর্ড ডেঙ্গু সংক্রমণ চলতি বছরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এখন সংক্রমণ কমেছে অনেকটাই। উদ্বেগও কম। কিন্তু ডিসেম্বর শেষ হওয়ার আগেই রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা এক লক্ষ পার করেছে। শুধু তাই নয় সরকারি পরিসংখ্যানে দেখা গিয়েছে, গত কয়েক বছরের রেকর্ড ভেঙে গিয়েছে এবার। শুক্রবার স্বাস্থ্যদপ্তর সূত্রে এই চাঞ্চল্যকর খবর জানা গিয়েছে। ১ জানুয়ারি থেকে ৪৮তম সপ্তাহের শেষে বুধবার অর্থাৎ ২৯ নভেম্বর পর্যন্ত এই হল বাংলায় ডেঙ্গু সংক্রমণের হিসেব। নির্দিষ্টভাবে বললে, ওইদিন পর্যন্ত রাজ্যে মোট আক্রান্ত ছিল ৯৮ হাজার। শনিবারের মধ্যে তা ছুঁয়ে ফেলেছে এক লক্ষের রেকর্ড ফলক। 
সূত্রের খবর, ২০২২ সালের ৪৮ সপ্তাহ পর্যন্ত বাংলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল এবছরের তুলনায় অনেকটাই কম। সংখ্যাটা ছিল ৬৬ হাজার। ২০২০ এবং ২০২১ সালের হিসেবে দেখা গিয়েছে, সে সংখ্যা আরও কম। ওই দু’বছরই কোভিড ও লকডাউনের জন্য বহু মানুষ ঘরবন্দি থাকায় মশাবাহিত রোগটির সংক্রমণও কম হয়েছে। কোভিডমুক্ত হয়ে ফের স্বাভাবিক জীবনে ফেরার পর সংক্রমণও বাড়বে, তা ঠিক। কিন্তু তা সাম্প্রতিক সব রেকর্ড ভাঙবে, এতটা আশঙ্কা করেননি স্বাস্থ্যকর্তারাও। 
কেন এত সংক্রমণ বাড়ল? স্বাস্থ্যভবনের জনস্বাস্থ্য শাখার অবশ্য দাবি, আমরা  বেশি সংখ্যায় টেস্ট (পরীক্ষা) করেছি। সেজন্যই সংক্রমণের খবর বেশি এসেছে। ২০২২ সালের তুলনায় এবছর চারগুণ বেশি ডেঙ্গু পরীক্ষা হয়েছে বলে শুক্রবার দাবি করেন স্বাস্থ্যভবনের এক পদস্থ কর্তা। অন্য কোনও ফ্যাক্টর কি ছিল না? নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্তা বলেন, এবছর ডেঙ্গু বেশ কয়েকটি বিষয়ে হাড়ে হাড়ে শিক্ষা দিয়ে গিয়েছে। যেমন—১, যে বছর নির্বাচন থাকবে, ভোট প্রস্তুতি ও প্রশাসনিক কাজকর্মের পাশাপাশি নিত্যদিনের জনস্বাস্থ্য কর্মসূচিও জোরকদমে চালাতে হবে। এবার ভোটের জন্য গ্রাম ও শহরে ডেঙ্গু নজরদারিতে ঢিলে পড়েছিল। ২, অন্যান্য সরকারি প্রকল্প বাস্তবায়িত করার সময়ও রুটিন স্বাস্থ্যপ্রকল্প ও স্বাস্থ্য কর্মসূচি রূপায়ণের কাজ চালিয়ে যেতে হবে। দরকার হলে বাড়তি গুরুত্ব দিয়ে চালাতে হবে। ৩, ডেঙ্গু ভা‌ইরাস গবেষণায় আরও জোর দেওয়ার পাশাপাশি রোগ ও বাহক মশার চরিত্র পরিবর্তনের দিকে নিবিড়ভাবে লক্ষ্য রাখা জরুরি। স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম বলেন, আমরা সবটাই লক্ষ্য রেখেছি। তেমন মৃত্যুর ঘটনা নেই। টেস্ট বেশি হয়েছে, তাই সংক্রমণও বেশি। 

3rd     December,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ