বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

সিবিআই-ইডির সমন্বয় নেই প্রাথমিক নিয়োগ দুর্নীতির তদন্তে, ক্ষুব্ধ হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাথমিকে শিক্ষক নিয়োগ মামলায় ফের কলকাতা হাইকোর্টের ভর্ৎসনার মুখে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। এই নিয়োগ দুর্নীতিতে সিবিআইয়ের পাশাপাশি অন্য কেন্দ্রীয় সংস্থা ইডিকেও তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এবং দুই সংস্থাকে নিজেদের মধ্যে সমন্বয় রেখে কাজ করতে নির্দেশ দিয়েছিল আদালত। কিন্তু শুক্রবার সিবিআইয়ের তরফে যে রিপোর্ট জমা পড়েছে, তা দেখার পর ইডি-সিবিআইয়ের মধ্যে তদন্তে কোনও সমন্বয় না থাকায় রীতমত ক্ষোভ প্রকাশ করেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। 
এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ, এই মামলায় খুবই গুরুতর অভিযোগ প্রকাশ্যে এসেছে। বেআইনি চাকরির বিশাল অঙ্কের টাকা একাধিক হাতে গিয়েছে। আমি অবাক, এত বড় দুর্নীতির কথা কেউ জানতেন না বলে দাবি করছেন! পুলিস, গোয়েন্দা কিংবা ছোট-বড় রাজনৈতিক নেতারা দুর্নীতির কথা জানতেন না, এটা হতে পারে না। 
এই মামলায় মোট ক’টি চার্জশিট জমা পড়েছে, তা সিবিআইয়ের কাছে জানতে চান বিচারপতি। উত্তরে সিটের প্রধান অশ্বিন শেনভি জানান, একটি চার্জশিট জমা পড়েছে। শীঘ্রই দ্বিতীয় চার্জশিট তৈরি করা হবে। তখনই দুই তদন্তকারী সংস্থার মধ্যে সমন্বয় না থাকার প্রশ্ন তোলেন বিচারপতি। পর্যবেক্ষণে বিচারপতি আরও জানান, এই মামলার পরিণতিও সারদা মামলার মতোই হোক, তা তিনি চান না। তদন্তকারী সংস্থাকেই তা নিশ্চিত করতে হবে। বিচারপতির নির্দেশ, চার্জশিট দাখিলের আগে ইডির সঙ্গে যোগাযোগ করবে সিবিআই। কী পদক্ষেপ করা হল, তা আগামী ২১ ডিসেম্বরের শুনানিতে জানাতে হবে তদন্তকারী সংস্থাকে। 
এদিকে, নির্দেশ কার্যকর না করায় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের হুঁশিয়ারির মুখে পড়লেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল। পল্লব বারিক নামে ২০১৪ সালে এক টেট পরীক্ষার্থী ৯২ শতাংশ নম্বর পেয়েছিলেন। গত ২১ সেপ্টেম্বর বিচারপতি গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, পল্লবকে প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ দিতে হবে। কিন্তু অভিযোগ নির্দেশের পর ২ মাস কেটে গেলেও আদালতের নির্দেশ কার্যকর হয়নি। এদিন পল্লবের আইনজীবী দিব্যেন্দু চট্টোপাধ্যায় ও সালাউদ্দিন আহমেদ বিষয়টি উত্থাপন করতেই বিচারপতি গঙ্গোপাধ্যায় জানিয়ে দেন, চার ঘণ্টার মধ্যে আদালতের নির্দেশ কার্যকর না করলে, প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পালের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হবে।
জানা গিয়েছে আদালতের নির্দেশের পরই  ন঩ড়েচড়ে বসে পর্ষদ। আদালত নির্ধারিত সময়ের মধ্যেই পল্লবের ইন্টারভিউ এবং অ্যাপটিটিউড টেস্ট নেওয়া হয়েছে। গোটা প্রক্রিয়ার ভিডিওগ্রাফিও হয়েছে। 

2nd     December,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ