রাজ্য

পাল্টে যাওয়া মনুয়া মজেছে রবীন্দ্র নৃত্যে, কবিগুরুর ‘শ্যামা’ সেজে মাতালেন বর্ধমানের মঞ্চ

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: বারাসাতের হৃদয়পুরের সেই মনুয়া এখন রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শ্যামা’র ভূমিকায়। প্রেমিকের সঙ্গে হাত মিলিয়ে স্বামীকে নৃশংস ভাবে খুনের ঘটনায় সাজাপ্রাপ্ত মনুয়া বর্ধমান সংশোধনাগারে বন্দি। ২০১৭ সালের সেই ঘটনা এখন তাঁর কাছে অতীত। ‘ক্ষমা করো নাথ, ক্ষমা করো। এ পাপের যে অভিসম্পাত হোক বিধাতার হাতে নিদারুণতার’— এ নৃত্যের মাধ্যমে যেন তার ভুলের ক্ষমা চাইছেন, প্রায়শ্চিত্ত করছেন। রবীন্দ্র নৃত্যনাট্যে মনুয়া মজুমদার শ্যামা চরিত্রে অভিনয় করছেন। বেশ কিছুদিন রিহার্সাল করার পর শুক্রবার বর্ধমানের উৎসব ময়দানে মনুয়ার নৃত্য নজর কাড়ল দর্শকদের। কখনও ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ আবার কখনও ‘আলোকের ঝর্ণা ধারায়’.... নৃত্য পরিবেশন করে দর্শকদের মোহিত করে রাখে। আবার কখনও একক পরিবেশনায় ‘মাধুরী মুরুতি’ গানে নাচ করে মঞ্চ মাতান।
দীর্ঘদিন ধরে সংশোধনাগারের আবাসিকদের নিয়ে কাজ করছেন বর্ধমানের মেহবুব হাসান। তিনি বলেন, মনুয়া এখন গান, লেখা নিয়েই ব্যস্ত থাকেন। রবীন্দ্র সংগীতের প্রতি ওঁর অন্য রকম আকর্ষণ রয়েছে। জেলে বিভিন্ন অনুষ্ঠানে ও অংশগ্রহণ করেন। এছাড়া একটি ম্যাগাজিনও সম্পাদনা করেন। সেই ম্যাগাজিনে বন্দিরা নিজেদের মনের কথা লিখতে পারেন। ওই ম্যাগাজিনে মনুয়া নিজে কবিতা, গল্প এবং প্রবন্ধ লিখেছেন। জেলের অন্যান্য বন্দিদেরও নাচ শেখান। অন্যদের লিখতে উৎসাহ দেন। শুক্রবারও বর্ধমানের উৎসব ময়দানে তাঁর পারফরমেন্স সকলকে মুগ্ধ করে দিয়েছে। 
অথচ এই মনুয়ার অতীত কাহিনী এখনও সকলের লোম খাড়া করে দেয়। ২০১৭ সালে বারাসাতের হৃদয়পুরে পরিকল্পনা করে প্রেমিককে দিয়ে স্বামীকে খুনের অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। ফোনের ওপারে থেকে খুন পর্বের প্রতিটি মুহূর্ত নিজের কানে শুনেছিলেন এই তরুণী। কীভাবে স্বামীকে মারতে হবে সেই টিপসও নাকি তিনিই দিয়েছিলেন। তারপর বহু সময় গড়িয়ে গিয়েছে। সেই মনুয়াই এখন জেল বন্দিদের কাছে প্রিয়। কোন সংগীতের নৃত্যে কী স্টেপ হবে, তিনি তা নিজে দাঁড়িয়ে থেকে শেখাচ্ছেন। এক আধিকারিক বলেন, সংশোধানাগারে রাখার উদ্দেশ্যে হল, বন্দিদের মূলস্রোতে ফেরানো। অপরাধমূলক ভাবনা ছেড়ে তাঁরা যাতে সমাজের আর পাঁচটা মানুষ হয়ে ওঠেন, তারজন্য বিভিন্ন উৎসাহ দেওয়া হয়। মনুয়ার ক্ষেত্রে সেই উদ্দেশ্যে সফল হয়েছে। পুরনো সেই ঘটনা এখন মনেই রাখতে চান না। নতুন করে পথ চলতে চান। সেই কারণেই রবীন্দ্র নৃত্যকে আঁকড়ে ধরেছেন। এদিন উৎসব ময়দানে অনুষ্ঠানের আগে গ্রিনরুমে ‘মেকআপ’ করতে ব্যস্ত ছিলেন মনুয়া। আইনি বাধা থাকায় কথা বলতে চাননি। শুধু বললেন—মঞ্চে দেখবেন, কেমন নাচ করি! পাল্টে গিয়েছেন মনুয়া!
7Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা