বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

৩১ বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নিয়োগ মামলা, রাজভবনের পিছনোর আর্জিতে আপত্তি রাজ্যের, আজ শুনানি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি ও কলকাতা: রাজ্যের ৩১টি বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে জল গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। এই সমস্ত বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য না-থাকায় ব্যাহত হচ্ছে পঠনপাঠন। ফলে দ্রুত নিয়োগের লক্ষ্যেই রাজ্য শীর্ষ আদালতে গিয়েছে বলেই জানাচ্ছেন পদস্থ কর্তারা। তবে এক্ষেত্রেও রাজভবনের তরফে অকারণে গড়িমসির অভিয়োগ তুলছে রাজ্যের শাসক দল। 
১ ডিসেম্বর সুপ্রিম কোর্টে মামলার শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু আইনজীবী বদলের কারণ দেখিয়ে মামলা কমপক্ষে একসপ্তাহ পিছনোর জন্য আবেদন করা হয়েছে রাজভবেনের তরফে। তবে তার বিরোধিতা করে রেজিস্ট্রিকে পাল্টা চিঠি দিয়েছে রাজ্য। এই পরিস্থিতিতে, তৃণমূলের তরফে প্রশ্ন তোলা হচ্ছে, মামলার তারিখ তো আগে থেকেই জানা ছিল রাজভবনের। তাহলে কেন একেবারে শেষদিনে এসে মামলা পিছনোর আবেদন করা হল? এর থেকেই পরিষ্কার যে, লক্ষ লক্ষ ছাত্রছাত্রীর ভবিষতের কথা না ভেবেই বিষয়টিকে অকারণে বিলম্বিত করছে রাজভবন। দাবি তৃণমূল শিবিরের।  
রাজ্যপাল তথা আচার্যের পক্ষ থেকে মামলা কমপক্ষে একসপ্তাহ পিছনোর জন্য আবেদন করা হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, আইনজীবী বদল। আগে রাজ্যপালের হয়ে সুপ্রিম কোর্টে মামলা ফাইল করেছিলেন অ্যাডভোকেট অন রেকর্ড শুভাশিস ভৌমিক। ব্রিফিং আইনজীবী ছিলেন সুস্মিতা সাহা দত্ত। এখন তা বদল করে নতুন আইনজীবীদের দায়িত্ব দেওয়া হয়েছে। এখন রাজ্যপালের হয়ে মামলা ফাইলের দায়িত্ব দেওয়া হয়েছে অ্যাডভোকেট অব রেকর্ড শালিনী কউলকে। ব্রিফিং লইয়ার জয়দীপ মজুমদার। নতুন করে যেহেতু তাঁদের দায়িত্ব দেওয়া হয়েছে, তাই মামলায় কী আছে, তা বিস্তারিত পড়ার জন্য আদালতের কাছে একসপ্তাহ সময় চেয়ে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রিতে চিঠি দেওয়া হয়েছে। 
সূত্রের খবর, শীর্ষ আদালতে রাজভবনের আবেদনের খবর আসতেই পরবর্তী পদক্ষেপ ঠিক করতে দপ্তরের পদস্থ কর্তাদের নিয়ে বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। মামলা পিছনোর আবেদনের বিরোধিতা করে রেজিস্ট্রিকে পাল্টা চিঠিও দিয়েছে রাজ্য সরকার। শুধু তাই নয়, মামলায় সহমতে নিষ্পত্তির লক্ষ্যে উপাচার্য নিয়োগের সার্চ কমিটির সদস্য কারা হতে পারেন, তাঁদের নাম ঠিক করতে মামলায় যুক্ত সংশ্লিষ্ট আইনজীবীদের বুধবার নিজেদের ম঩ধ্যে আলোচনায় বসার পরামর্শ দেয় সুপ্রিম কোর্ট। কিন্তু সেখানে রাজ্যপালের তরফে কেউই হাজির ছিলেন না। মামলাটির শুনানির জন্য আজ, শুক্রবার বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চে তালিকাবদ্ধ হয়েছে। এখন দেখার আদালত কী করে।

1st     December,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ