রাজ্য

ডিএ দেওয়াটা বাধ্যতামূলক নয়, রাজ্যের ইচ্ছের উপর নির্ভর করে, জানালেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) দেওয়াটা বাধ্যতামূলক নয়, এটা ঐচ্ছিক, সরকারের ইচ্ছের উপর নির্ভর করছে। বুধবার বিধানসভায় ডিএ প্রসঙ্গে সরকারের অবস্থান ব্যাখ্যা পর্বে মু্খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, কেন্দ্রীয় সরকার নিজস্ব কাঠামো অনুযায়ী কর্মীদের বেতন দেয়। রাজ্য সরকারের কাঠামো আলাদা। যাঁদের এতে আপত্তি আছে, তাঁরা কেন্দ্রীয় সরকারের চাকরি করতে পারেন। তবে রাজ্য কর্মীদের মনে রাখতে হবে, তাঁরা কেন্দ্রীয় কর্মীদের তুলনায় কত বেশি ছুটি পান।  মুখ্যমন্ত্রীর কথায়, কেন্দ্রীয় সরকার তো বেশিরভাগ  ছুটি বাতিল করে দিয়েছে, এখন বছরে  মাত্র ৩-৪ দিন ছুটি দেয়। আর এখানে ৪০-৪৫ দিন ছুটি দেওয়া হয়। পুজোতে ১২ দিন ছুটি , ঈদে ও ছটে দুদিন করে ছুটি। ছুটিরও তো একটা মূল্য আছে। 
 বিধায়কদের বেতন বৃদ্ধি সংক্রান্ত বিলের উপর আলোচনায় অংশ নিয়ে মুখ্যমন্ত্রী সরকারি কর্মীদের ডিএ’র প্রসঙ্গ তোলেন। বিধায়ক ও মন্ত্রীদের  বেতন মাসে ৪০ হাজার টাকা বাড়বে বলে মুখ্যমন্ত্রী বিধানসভার গত অধিবেশনে ঘোষণা করার পর বিরোধী ও সরকারি কর্মীদের কয়েকটি সংগঠন তীব্র বিরোধিতা করে। যেখানে  সরকারি কর্মীদের ডিএ প্রচুর বকেয়া, সেখানে  মন্ত্রী-বিধায়কদের বেতন কেন এতটা বৃদ্ধি করা হল, সেই প্রশ্ন তোলা হয়। এদিন মমতা সেই অভিযোগ নস্যাৎ করে জানিয়ে দেন, তিনি যা করেছেন বেশ করেছেন, দরকার হলে আবার করবেন।  বিরোধীদের কটাক্ষ করে তিনি বলেন, যাঁদের  টাকা আছে, তাঁরাই এর প্রয়োজন নেই বলছেন। কিন্তু দেখা যাবে, প্রথমে ওঁরাই টাকা নিচ্ছেন। বিধায়ক, পঞ্চায়েত পর্যায়ে অনেক জনপ্রতিনিধি চাষের জমিতে, দোকানের কর্মচারী এমনকী একশো দিনের কাজও করেন।  তাঁদের টাকার প্রয়োজন আছে। বিধায়কদের এই বেতন বৃদ্ধি করতে  ১ কোটির কিছু বেশি টাকা অতিরিক্ত খরচ হবে। বিলটি বিধানসভায় ধ্বনি ভোটে পাশ হয়েছে। 
কর্মীদের জন্য রাজ্য সরকার কী কী করেছে, তা এদিন ফের বিস্তারিতভাবে বিধানসভায় উল্লেখ করেন মুখ্যমন্ত্রী।  বাম আমলে মাত্র ৩৫ শতাংশ হারে ডিএ দেওয়া হত। এই আমলে ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ কার্যকর করার সময় ১২৫ শতাংশ ডিএ দিয়ে নতুন বেতন হার নির্ধারণ করা হয়েছে। সরকারি কর্মীদের ২.৫৭ গুণ বেতন বৃদ্ধি হয়েছে। বেতন কমিশনের সুপারিশ কার্যকর হওয়ার পর ৩ বছরে সরকারি কর্মীদের বেতন ও অবসরপ্রাপ্তদের পেনশন দিতে ২ লক্ষ ৫২ হাজার কোটি টাকা খরচ করা হয়েছে। পশ্চিমবঙ্গেই একমাত্র সরকারি কর্মীদের পেনশন দেওয়া হয়। এখানেও পেনশন বন্ধ করে অর্থ সাশ্রয় করার পরামর্শ কেউ কেউ দিলেও তিনি রাজি হননি।  মুখ্যমন্ত্রী বলেন, গরিব মানুষদের তো সরকারকেই দেখতে হবে। গরিবদের বিনা পয়সায় খাদ্য সহ বিভিন্ন সুবিধা কি বন্ধ করে দেওয়া হবে! কেন্দ্রীয় সরকার একশো দিনের প্রকল্পের ২১ লক্ষ শ্রমিকের বকেয়া টাকা দিচ্ছে না। সেটা নিয়ে তো বিরোধীরা কিছু বলছে না। বিলের উপর আলোচনায় পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, অগ্রাধিকার কাদের দেওয়া হবে, সেটা গুরুত্বপূর্ণ। যাঁরা মাসে একদিন মাংস কিনে খেতে পারছেন তাঁদের থেকে, যাঁরা একদিনও মাছ খেতে পান না, তাঁদের দেখা দরকার। দেশের ২৩ টি রাজ্যে বিধায়কদের বেতন পশ্চিমবঙ্গের তুলনায় অনেক বেশি। 
8Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা