বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

কৃষক বন্ধু প্রকল্পে ১ কোটির বেশি চাষিকে ২৮০০ কোটি টাকার সহায়তা ডিসেম্বরেই, ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৃষক বন্ধু প্রকল্পে এক কোটি এক লক্ষ উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২ হাজার ৮০০ কোটি টাকা পাঠাতে চলেছে নবান্ন। এই প্রথম একসঙ্গে এক কোটির বেশি কৃষক এই প্রকল্পের সুবিধা পেতে চলেছেন। বুধবার বিধানসভায় কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে সরব হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রেক্ষিতে রাজ্যের মানুষের স্বার্থ বজায় রাখতে তাঁর সরকার কী কী পদক্ষেপ নিচ্ছে তাও তুলে ধরেন তিনি। সেই কথা বলতে গিয়েই মুখ্যমন্ত্রী কৃষক বন্ধু প্রকল্পের দৃষ্টান্ত তুলে ধরেন। তিনি এদিনই ঘোষণা করেন যে আগামী রবি মরশুমে কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে রাজ্যের কৃষকদের সহায়তা প্রদান করতে ২ হাজার ৮০০ কোটি টাকার তহবিল তৈরি রাখা হয়েছে। ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে একটি অনুষ্ঠান থেকেই মুখ্যমন্ত্রী কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা প্রদান করতে পারেন বলেই সূত্রের খবর। 
প্রসঙ্গত, কৃষি এবং শিল্পে সমান গুরুত্বের কথা একাধিকবার বলেছেন মুখ্যমন্ত্রী। ফলে শিল্প সম্মেলন মেটার কিছুদিনের মধ্যেই রাজ্যে কৃষিক্ষেত্রের জন্য তিনি বড় ঘোষণা করলেন বলেই জানাছেন পদস্থ কর্তারা। কিষান ক্রেডিট কার্ড, বাংলা শস্যবিমার মতো কৃষক বন্ধু প্রকল্প চালু করে রাজ্য। রাজ্য প্রশাসন সূত্রের খবর, ২০১৯ সালের খরিফ মরশুমে চালু হওয়া কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে এখনও পর্যন্ত মোট ১৫ হাজার ৪০১ কোটি টাকার সহযোগিতা প্রদান করেছে রাজ্য। শেষবার খরিফ মরশুমে একসঙ্গে ৯৮ লক্ষ উপভোক্তা এই টাকা পেয়েছিলেন। পরবর্তীকালে দুয়ারে সরকারে আসা আবেদনকারীদেরও এই প্রকল্পের সুবিধা প্রদান করায় বর্তমানে উপভোক্তার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি এক লক্ষের বেশি। তাঁদের সঙ্গেই এবার বেশকিছু নতুন উপভোক্তাও যুক্ত হতে পারেন বলেই এক আধিকারিক জানিয়েছেন। এই প্রকল্পের অধীনে এক একরের বেশি জমি আছে এমন কৃষকরা দুই কিস্তিতে বছরে ১০ হাজার টাকা পান এবং যাঁদের জমি তার চেয়ে কম তাঁরা পান ৪ হাজার টাকা। 
অন্যদিকে, কেন্দ্রের পিএম কিষান প্রকল্পে এই সুবিধে নেই। ‘রাজ্যের আদলে’ চালু হওয়া কেন্দ্রের এই প্রকল্পের সুবিধা পান বাংলার মাত্র ৩৯ লক্ষ ৮১ হাজার কৃষক। এই বিষয়ে কৃষিমন্ত্রী শোভনদেব চটোপাধ্যায় বলেন, কেন্দ্রীয় প্রকল্পের চেয়ে রাজ্যের কৃষক বন্ধু প্রকল্প অনেকগুণ ভালো এবং রাজ্যের প্রকল্পের সুবিধা পান ভাগচাষিরাও। কেন্দ্রীয় প্রকল্পে ভাগচাষিদের জায়গা নেই। অন্যদিকে, লক্ষাধিক মৃত কৃষকের পরিবারকে ২ লক্ষ টাকা করেও এই প্রকল্পের সুবিধা প্রদান নিশ্চিত করেছে রাজ্য সরকার ২০১৯ সাল থেকে। 

30th     November,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ