বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

শিক্ষাক্ষেত্রকে বিপদে ফেলছেন, রাজ্যপালকে কটাক্ষ শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের ৩১টি বিশ্ববিদ্যালয়ে এই মুহূর্তে স্থায়ী উপাচার্য নেই। রাজ্যপাল সিভি আনন্দ বোস নিজের মনোনীত লোকজনকে ২৭টি বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য পদে বসিয়েছেন। এদের মধ্যে অনেকের আবার শিক্ষাক্ষেত্রের প্রশাসনিক পদ সামলানোর কোনও অভিজ্ঞতাই নেই। আলিয়া, প্রেসিডেন্সি এবং রবীন্দ্র ভারতীর মতো বিশ্ববিদ্যালয়ের শীর্ষপদে বসা এঁদের কেউ প্রাক্তন আইপিএস আবার কেউ প্রাক্তন প্রধান বিচারপতি। যদিও বারবার স্থায়ী উপাচার্যের নাম পাঠিয়ে প্রত্যাখ্যাত হয়েছে নবান্ন। এই আবর্তেই বাকি চারটি বিশ্ববিদ্যালয়ের একটিতেও স্থায়ী বা অন্তর্বর্তী কোনও উপাচার্যই নেই। দার্জিলিং হিল ইউনিভার্সিটি এবং গ্রিন ইউনিভার্সিটির মতো উচ্চশিক্ষা দরবারে কোনও উপাচার্য নেই। উপাচার্য না থাকায়, দার্জিলিংয়ে অ্যাডমিশন টেস্টই করা যায়নি। এই আবর্তেই মঙ্গলবার বিধানসভা অধিবেশন পর্বে নাম না করে রাজ্যপালকে কটাক্ষ করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। রাজভবনের বাসিন্দা রাজ্যর পঠন-পাঠন প্রক্রিয়াকে তুলে দিতে চাইছেন, এমন অভিযোগ আর কটাক্ষ ছিল শিক্ষামন্ত্রীর কথায়।  
অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে শিক্ষামন্ত্রী বলেন, ‘রাজ্যের শিক্ষাক্ষেত্রকে যাঁরা বিপদে ফেলতে চাইছেন, তাঁদের উদ্দেশ্য সফল হবে না। বিষয়টি এখন আদালতের বিচারাধীন। তবে দ্রুত সব কিছু ঠিক হয়ে যাবে বলেই আমাদের আশা।’ প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়গুলিতে স্থায়ী উপাচার্য নিয়োগের জন্য সার্চ কমিটির নামের তালিকা সুপ্রিম কোর্টে জমা পড়েছে। তাই এ ব্যাপারে শীর্ষ আদালতের রায়ের দিকেই তাকিয়ে আছে উচ্চশিক্ষা দপ্তর। 
এদিন দার্জিলিংয়ের বিজেপি বিধায়ক নীরজ জিম্বা দার্জিলিং হিল ইউনিভার্সিটির অচলাবস্থা নিয়ে প্রশ্ন তোলেন। জবাবে ব্রাত্যবাবু বলেন, ‘প্রফেসর প্রেম পোদ্দারকে আমরা এই বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ করেছিলাম। কিন্তু কিছুদিনের মধ্যেই তাঁকে যে কোনও উপায়ে সরিয়ে দেওয়া হয়। আমি জানি না, কেন এমন করা হয়েছিল। তারপরেও এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে চারটি নাম পাঠানো হয়েছিল। প্রতিবারই তা খারিজ করে দেওয়া হয়েছে। সেই কারণে ওই বিশ্ববিদ্যালয়ে একটা অচলাবস্থা তৈরি হয়েছে। তবে আমরা আশাবাদী, দ্রুত পরিস্থিতির উন্নতি হবে।’ 
ওয়াকিবহাল মহলের মতে, উপাচার্য নিয়োগ নিয়ে রাজভবনের অযাচিত হস্তক্ষেপের জেরেই ৩১টি বিশ্ববিদ্যালয় ‘অভিভাবকহীন’ হয়ে পড়েছে। এদিন ‘রাজ্যের শিক্ষাক্ষেত্রকে যাঁরা বিপদে ফেলতে চাইছেন...’ বলে ব্রাত্যবাবু  রাজ্যপালকেই ইঙ্গিত করতে চেয়েছেন বলে বলে মনে করছে তারা। উপাচার্য নিয়োগ নিয়ে এই জটিলতা না তৈরি হলে দার্জিলিং হিল ইউনিভার্সিটির সাম্প্রতিক অচলাবস্থাও তৈরি হতো না বলে দাবি শিক্ষামন্ত্রীর। তাছাড়া, অতীতেও এই পরিস্থিতির জন্য রাজভবনের দিকে আঙুল  তুলেছে রাজ্য। একাধিকবার রাজ্য-রাজ্যপাল দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। এমনকী, এ বিষয়ে রাজভবনের বিরুদ্ধে সুর চড়িয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে রাজভবনের তরফে প্রত্যেকবার বলা হয়েছে, আইন মেনেই প্রতিটি পদক্ষেপ করেছেন রাজ্যপাল। 

29th     November,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ