বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

অনুব্রতর দেহরক্ষী সায়গলকে তিহারে জেরা করবে এনআইএ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বীরভূমের মহম্মদ বাজারে জিলেটিন স্টিক উদ্ধারের ঘটনায় অনূব্রত মণ্ডলের দেহরক্ষী তথা ছায়াসঙ্গী সায়গল হোসেনকে তিহার জেলে গিয়ে জেরা করবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। সায়গলকে জেরা করতে চেয়ে কেন্দ্রীয় এজেন্সির আবেদন মঙ্গলবার মঞ্জুর করেছে এনআইয়ের বিশেষ আদালত। বিস্ফোরক পাচারের ঘটনায় সায়গলের যোগ মেলার পর তাঁকে জিজ্ঞাসাবাদ করতে তৎপর হন তদন্তকারীরা।
২০২২’র ৩০ জুন মহম্মদবাজারে একটি গাড়ি থেকে ৮১ হাজারের বেশি জিলেটিন স্টিক উদ্ধার করে বেঙ্গল এসটিএফ। গ্রেপ্তার করা হয় গাড়ির চালককে। তাকে জেরা করে একটি গোডাউনের হদিশ মেলে। সেখান থেকে অ্যামোনিয়াম নাইট্রেট সহ অন্য বিস্ফোরকও উদ্ধার হয়। পরে এই ঘটনার তদন্তভার নেয় এনআইএ। এই ঘটনায় বীরভূমের এক নেতা সহ মোট আটজনকে গ্রেপ্তার করে তারা। চলতি বছরের এপ্রিল মাসে চার্জশিটও  দেয় এনআইএ।
জাতীয় তদন্তকারী সংস্থা ধৃতদের জেরা করে জানতে পারে, এই জিলেটিন স্টিক বীরভূমের অবৈধ পাথর খাদানে ব্যবহার হয়। অভিযুক্তরা তদন্তকারীদের কাছে দাবি করেছে, এই খাদানগুলি নিয়ন্ত্রণ করতেন সায়গল হোসেন। ঝাড়খণ্ড থেকে চোরাপথে আসা এই বিস্ফোরক কোন রুটে আসবে, তা ঠিক করত কেষ্টর দেহরক্ষী। যে গাড়িতে করে মাল আসবে, তার নম্বর সায়গল মারফত পৌঁছে যেত থানায়। তিনি পুলিস কর্মীদের বলে দিতেন এই গাড়িকে যেন বিশেষ পাহারা দিয়ে পার করানোর ব্যবস্থা করা হয়।  গাড়ি বীরভূমে এসে পৌঁছনোর পর ওই কনস্টেবলের অনুগতদের নেওয়া গোডাউনে পৌঁছে যেত বিস্ফোরক। এরপর সায়গলের নির্দেশমতো এই সমস্ত বিস্ফোরক বিভিন্ন বেআইনি পাথর খাদানে আসত। শুধু তাই নয়, এই জিলেটিন স্টিক যে মাওবাদীদের কাছে যাচ্ছে, তাও জানত এই অভিযুক্ত। এই অভিযোগ সামনে আসার পরই সায়গলকে জেরার সিদ্ধান্ত নেয় এনআইএ। সেইমতো কয়েকদিন তদন্তকারী সংস্থা আদালতে আবেদন জানায়। সেই আবেদন মঞ্জুর হওয়ার পরই দিল্লির তিহার জেলে যাচ্ছেন তদন্তকারীরা। তাঁকে জিজ্ঞাসাবাদ করে এই অভিযোগগুলির বিষয়ে জানতে চাওয়া হবে।  পাশাপাশি এর সঙ্গে অনুব্রত মণ্ডলের কোনও যোগসূত্র রয়েছে কি না, তাও তাঁর কাছ থেকে জানতে চাইবেন বলে খবর।  

29th     November,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ