বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

‘ট্যুরিস্ট এন্ট্রি ফি’ চালু হচ্ছে দার্জিলিং শহরে

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: দার্জিলিং শহরে চালু হল ‘ট্যুরিস্ট এন্ট্রি ফি’। ইতিমধ্যেই দার্জিলিং পুরসভা এ ব্যাপারে একটি সংস্থাকে নিয়োগ করেছে। পুরসভা সূত্রের খবর, পর্যটকদের কাছ থেকে মাথাপিছু ২০ টাকা করে ফি আদায় করা হবে। আয় বাড়াতে বোর্ড মিটিংয়ে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই অর্থ দিয়েই শহরের উন্নয়নমূলক কর্মকাণ্ডে জোর দেওয়া হবে। এনিয়ে পর্যটন ব্যবসায়ীদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। 
পুরসভার চেয়ারম্যান বিজিপিএমের দীপেন ঠাকুরি বলেন, শহরে অনেকদিন আগেই এ ধরনের ট্যাক্স চালু ছিল। মাঝে তা বন্ধ হয়ে যায়। সম্প্রতি বোর্ড মিটিংয়ে সর্বসম্মতিক্রমে ফের ওই ট্যাক্স চালুর সিদ্ধান্ত হয়েছে। সোমবারই পরীক্ষামূলকভাবে তা চালু হল। এতে পুরসভার নিজস্ব আয় যেমন বাড়বে, তেমনই শহরের সাফাই অভিযান সহ উন্নয়নমূলক কাজে আরও গতি আসবে। 
উত্তরবঙ্গ তো বটেই, দেশের মধ্যে দার্জিলিং অন্যতম পর্যটন কেন্দ্র। সারা বছরই ভিড় করেন পর্যটকরা। পুরসভা সূত্রের খবর, দার্জিলিং গোর্খা হিল কাউন্সিলের (ডিজিএইচসি) জমানায় এই এন্ট্রি ফি চালু হয়েছিল। সেই সময় পর্যটকদের কাছ থেকে মাথাপিছু ১০ টাকা করে আদায় করা হতো। মাঝে তা বন্ধ ছিল। আবার সেই ফি নতুনভাবে চালু করার সিদ্ধান্ত হয়েছে। পুরকর্তৃপক্ষ জানিয়েছে, গত অক্টোবর মাসে বোর্ড মিটিংয়ে সেই ফি বাড়িয়ে মাথাপিছু ২০ টাকা করার সিদ্ধান্ত হয়। এরপরই টেন্ডার ডেকে ফি আদায়ের জন্য একটি সংস্থাকে নিয়োগ করা হয়েছে। এজন্য পুরসভাকে ওই সংস্থা বছরে প্রদান করবে ২৮ লক্ষ টাকা। 
পুরসভার চেয়ারম্যান বলেন, নিয়মিত শহরের রাস্তা, বাজার, শৌচাগার সাফাই রাখতেই এই ফি আদায় করা হচ্ছে। হোটেল থেকেই সেই ট্যাক্স সংগ্রহ করবে ঠিকাদার সংস্থা। তবে কোনও হোমস্টে থেকে তা নেওয়া হবে না। শৈলশহরে হোটেলের সংখ্যা প্রায় ৩৫০টি। সোমবার শহরের বিভিন্ন হোটেলে পুরসভার নির্দেশিকা ও এন্ট্রি ফি’র রসিদ দেওয়া হয়েছে। পর্যটন ব্যবসায়ী সম্রাট সান্যাল বলেন, সকলের সঙ্গে আলোচনা করে ওই ফি চালু করলে ভালো হতো। 

28th     November,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ